• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

‘লেখক হুমায়ূনকে নিয়ে ছবি হলে ফারুকীকে সম্মান করতাম’


বিনোদন প্রতিবেদক ফেব্রুয়ারি ১৯, ২০১৭, ০৮:৩৮ পিএম
‘লেখক হুমায়ূনকে নিয়ে ছবি হলে ফারুকীকে সম্মান করতাম’

ঢাকা: মুক্তি প্রতীক্ষিত ‘ডুব’ সিনেমা নিয়ে যেনো বিতর্ক থামছেই না। এবার নিজের বাসায় সাংবাদিক ডেকে ছবি নিয়ে তৈরি হওয়া বিতর্ক নিয়ে আলোচনায় বসলেন প্রখ্যাত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ-এর স্ত্রী মেহের আফরোজ শাওন। ‘ডুব’ সিনেমাটি নিয়ে তার অবস্থান পরিষ্কার করতেই হঠাৎ সংবাদ সম্মেলনের আয়োজন করলেন তিনি।  

গত কয়েকদিন ধরেই গণমাধ্যমে মেধাবী নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর ‘ডুব’ ছবিটি নিয়ে আলোচনা-সমালোচনা তুঙ্গে। কারণ আসছে বৈশাখে ‘ডুব’ মুক্তির লক্ষ্যে সেন্সর বোর্ডে সিনেমা জমা দেয় ফারুকী। কিন্তু প্রিভিউ কমেটি শাওনের অভিযোগের ভিত্তিতে ছবিটির অনাপত্তি পত্র আটকে দেয়। কারণ শাওন ছবিটিকে হুমায়ূন আহমেদের জীবনধর্মী বলে আশঙ্কা প্রকাশ করে। আর এরপরেই পক্ষে বিপক্ষে ওঠে নানা তর্ক। তারই ফলশ্রতিতে সংবাদ সম্মেলন ডাকেন শাওন। 

হুমায়ূন আহমেদের ধানমন্ডির দখিনা হাওয়ার বাসায় রোববার দুপুরে অনুষ্ঠিত হয় সংবাদ সম্মেলন। সেখানে শাওন তার অবস্থান পরিস্কার করেন। বিভিন্ন সময়ে প্রকাশিত খবর এবং নানা ধরনের তথ্য নিয়ে সাংবাদিকদের সঙ্গে বসেন শাওন। সেখানে তিনি ফারুকীর ‘ডুব’ ছবিটির গল্প নিয়ে পুনরায় সন্দেহ প্রকাশ করেন। বলেন, পশ্চিম বাংলার শীর্ষস্থানীয় পত্রিকা আনন্দ বাজারে ‘ডুব’ ছবিটি হুমায়ূনের জীবনধর্মী ছবি বলে প্রথমে খবর প্রকাশ করে। আর তারপরেই তিনি ছবিটি নিয়ে আশঙ্কা প্রকাশ করেন এবং সচেতন হয়ে ওঠেন। কারণ নির্মাতা এই বিষয়ে তাকে কিংবা তার পরিবারের কাউকে বিষয়টি জানাননি। 

কথাসাহিত্যিক হুমায়ূনের জীবনী নিয়ে নির্মিত হয়েছে ‘ডুব’। এমন অভিযোগের ভিত্তিতে কখনোই স্পষ্ট কিছু বলেননি নির্মাতা ফারুকী। আর এই ছবিটি নিয়ে এমন অভিযোগ বারবার নির্মাতার এড়িয়ে যাওয়ার বিষয়টিই আরো সন্দেহবাতিক করেছে শাওনকে, এমনটাই তিনি জানালেন সংবাদ সম্মেলনে। সেখানে তিনি রীতিমত আত্মবিশ্বাসের সঙ্গে ‘ডুব’কে হুমায়ূনের জীবন ঘনিষ্ঠ বলেই দাবি করলেন। আর এই জন্যই সেন্সর বোর্ডের কাছে ছবিটি সম্পর্কে অভিযোগ জানাতে চিঠি দিয়েছিলেন তিনি সে কথাও স্বীকার করলেন। কিন্তু ‘ডুব’কে নিষিদ্ধের জন্য নয়।  

সংবাদ সম্মেলনে এ সম্পর্কে শাওন বলেন, ‘ডুব’ নিষিদ্ধ হোক তা আমিও চাই না। কারণ আমি নিজেও একজন নির্মাতা। কোন নির্মাতা বা তার নির্মাণের সঙ্গে আমার কোনও বিরোধ নেই। আমি কোন চলচ্চিত্র নিষেদের কথাও বলি নি। কিন্তু স্ত্রী এবং একজন ভক্ত হিসেবে হুমায়ূন আহমেদকে ভুলভাবে উপস্থাপন করা কোনও চলচ্চিত্রের পক্ষে আমার অবস্থান থাকবে না এটাই স্বাভাবিক। আর তিনি যদি লেখক হুমায়ূন আহমেদকে নিয়ে ছবি বানাতেন তাহলে তাকে আমি সম্মান করতাম।

শাওনের আশঙ্কা, ‘ডুব’ ছবিতে সম্পূর্ণ হুমায়ূন আহমেদকে তুলে ধরেননি ফারুকী। বরং তার একান্ত ব্যক্তিগত এবং বিতর্কিত একটি দিক নিয়ে সিনেমা নির্মাণ করেছেন তিনি। আর তাই ‘ডুব’ ছবির বিতর্কিত অংশগুলো পরিমার্জন করে ফারুকীকে ছবি মুক্তির আহ্বান জানালেন শাওন। 

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!