• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

লেনোভোর ‘ইয়োগা’, লিনাক্স ইনস্টলে ব্যর্থ


বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক সেপ্টেম্বর ২৪, ২০১৬, ০৪:৫৬ পিএম
লেনোভোর ‘ইয়োগা’, লিনাক্স ইনস্টলে ব্যর্থ

চীনা কম্পিউটার পণ্য নির্মাতা প্রতিষ্ঠান লেনোভোর জনপ্রিয় সিরিজ ‘ইয়োগা’-এর বেশ কিছু ল্যাপটপে ‘লিনাক্স’ অপারেটিং সিস্টেম ইনস্টল করা যাচ্ছে না, নিশ্চিত করেছে প্রতিষ্ঠানটি।

লেনোভোর পক্ষ থেকে জানানো হয়, প্রতিষ্ঠানের নতুন স্টোরেজ সিস্টেমের কারণে ‘লিনাক্স’ ইনস্টল নিচ্ছে না ইয়োগা সিরিজের কিছু ল্যাপটপ। তাদের নতুন এই স্টোরেজ সিস্টেম বর্তমানে যে সকল স্টোরেজ রয়েছে তার থেকে দ্রুত ডেটা আদান প্রদান করতে পারে, জানিয়েছে বিবিসি।

এর আগে প্রতিষ্ঠানের এক কর্মকর্তা জানান, “মাইক্রোসফটের সঙ্গে একটি চুক্তির কারণে” লিনাক্স বন্ধ করে দেওয়া হয়েছে। লেনোভোর এ সকল ল্যাপটপ ‘উইন্ডোজ ১০’ অপারেটিং সিস্টেম দিয়ে বিক্রি করা হচ্ছে।

এই ল্যাপটপগুলোতে কোনো ‘জাঙ্ক’ সফটওয়্যার আগে থেকে ইনস্টল করা থাকবে না বলে প্রতিষ্ঠানের পক্ষ থেকে প্রতিশ্রুতি দেওয়া হয়। এর ফলে উইন্ডোজ অপারেশনে কোনো ধীর গতি থাকবে না বলেও জানানো হয়।

লেনোভোর এ সকল ল্যাপটপ প্রায় এক মাস ধরে বিক্রি করে আসছে প্রতিষ্ঠানটি। তবে, রেডিট নিউজ সাইটে এই ল্যাপটপগুলোর লিনাক্স ইনস্টলে ব্যর্থতার কথা জানানোর পরই এটি প্রথম নজরে আসে।

বেশ কিছু প্রযুক্তি ব্লগে বলা হয়, ‘সিস্টমের পারফরমেন্স বাড়ানোর জন্য লেনোভো কিছু কিছু পণ্যে রেইড এসএসডি ব্যবহার করছে। প্রতিষ্ঠানটি ইচ্ছাকৃতভাবে গ্রাককে লিনাক্স ব্যবহার করা থেকে বিরত রাখছে না।’


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!