• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

লেবাননের জালে তহুরা-আঁখিদের গোল উৎসব


ক্রীড়া প্রতিবেদক সেপ্টেম্বর ১৯, ২০১৮, ০১:৩৫ পিএম
লেবাননের জালে তহুরা-আঁখিদের গোল উৎসব

ফাইল ছবি

ঢাকা: এএফসি অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে বাংলাদেশ। প্রথম ম্যাচে বাহরাইনকে ১০ গোলে হারানোর পর আরেকটি বড় জয় পেয়েছে লাল সবুজ দলের কিশোরীরা। বুধবার (১৯ সেপ্টেম্বর) সকালে কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে নিজেদের দ্বিতীয় ম্যাচে লেবাননকে ৮-০ গোলে উড়িয়ে দিয়েছে মারিয়া-শামসুন্নাহাররা।  

এদিন স্বাগতিক মেয়েদের কাচে পাত্তাই পায়নি লেবানিজ মেয়েরা। ম্যাচের প্রথমার্ধেই ৫-০ গোলে এগিয়ে যায় বাংলাদেশের মেয়েরা। দ্বিতীয়ার্ধে আরও তিনটি গোল আদায় করে নেয় স্বাগতিক দলের মেয়েরা। ম্যাচের চতুর্থ মিনিটেই গোল উৎসব শুরু করে বাংলাদেশ। এ সময় মনিকা চাকমার পাস থেকে বল নিয়ে লেবাননের এক ডিফেন্ডারকে কাটিয়ে গোল করেন সাজেদা (১-০)। পাঁচ মিনিট পরে ব্যবধান দ্বিগুন করে গোলাম রাব্বানী ছোটনের শিষ্যরা। তবে এটি আত্মঘাতি গো। তহুরার শট ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালে বল পাঠান লেবাননের শোফিয়ে (২-০)।

আবারও সেই তহুরা। ২৩ মিনিটে আখি খাতুনের লম্বা পাস থেকে বল নিয়ে বক্সে ঢুকে জোড়াল শটে লক্ষভেদ করেন এ স্ট্রাইকার (৩-০)। ২৬ মিনিটে অানাই মগিনির গোলে  ব্যবধান ৪-০ করে বাংলাদেশ। আখির পাস থেকে ডান দিক দিয়ে ঢুকে কোনাকুনি শটে গোল করেন আনাই। ৪০ মিনিটে পঞ্চম গোল করে বাংলাদেশ। আখির লম্বা পাস ধরে নিজের দ্বিতীয় গোল করেন সাজেদা। ৫-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় ছোটন কন্যারা।

দ্বিতীয়ার্ধে আরও তিনটি গোল আদায় করে নেয় স্বাগতিক কিশোরীরা। ম্যাচের ৪৮ মিনিটে প্রতিপক্ষের এক ডিফেন্ডারের কাছ থেকে বল কেড়ে নিয়ে গোলরক্ষক ফাঁকি দিয়ে গোল  করেন শামসুন্নাহার জুনিয়র (৬-০)। ৬৩ মিনিটে নিজের দ্বিতীয় গোল করেন শামসুন্নাহার। এ সময় সুলতানার নিচু ক্রস ধরে গোল করেন এ ফরোয়ার্ড। বাংলাদেশ ব্যবধান ৮-০ করে ৭৫ মিনিটে। বদলি ইলামনির পাস থেকে গোল করেন আরেক বদলি রোজিনা আক্তার। এই গোলেই ৮-০ ব্যবধানে বড় জয় নিয়ে মাঠ ছাড়ে লাল সবুজের কিশোরীরা।

গত সোমবার ‘এফ’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে বাহরাইনকে ১০-০ গোলে হারিয়েছে মারিয়া-শামসুন্নাহাররা। ২১ সেপ্টেম্বর মারিয়া মান্ডা-শামসুন্নাহারদের প্রতিপক্ষ সংযুক্ত আরব আমিরাত। আর ২৩ সেপ্টেম্বর শেষ ম্যাচে বাংলাদেশ খেলবে ভিয়েতনামের মেয়েদের বিপক্ষে।

এবারের এএফসি অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে অংশ নেওয়া ছয় গ্রুপের শীর্ষ ছয় দল ও সেরা দুই রানার্স-আপ দল নিয়ে হবে আরেক বাছাই। সেখান আটটি দলকে দুই গ্রুপে ভাগ করে হবে প্রতিদ্বন্দ্বিতা। দুই গ্রুপ থেকে সেরা চারটি দল সুযোগ পাবে চূড়ান্তপর্বে খেলার। আগেই চূড়ান্তপর্ব নিশ্চিত করে রেখেছে আয়োজক থাইল্যান্ড, ২০১৭ সালের চ্যাম্পিয়ন উত্তর কোরিয়া, রানার্স-আপ দক্ষিণ কোরিয়া ও তৃতীয় হওয়া জাপান।

২০১৬ সালে বাংলাদেশে হয়েছিল এএফসির বাছাইপর্ব। সেবার বাংলাদেশ গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে চূড়ান্তপর্বে জায়গা করে নিয়েছিল। অবশ্য থাইল্যান্ডে চূড়ান্তপর্বে আট দলের মধ্যে সপ্তম হয়েছিল।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!