• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

লেবুপানির মহাগুণ


লাইফস্টাইল ডেস্ক জুলাই ১২, ২০১৮, ০২:৫৫ পিএম
লেবুপানির মহাগুণ

ঢাকা : দিনভর সুস্থ আর সতেজ থাকার জন্য মানুষ কতো কিছুই না করে। অনেকে আবার ব্যস্ততার কারণে নিজেকে সতেজ রাখার সময়টাও পান না। কিন্তু সুস্থ থাকতে এতো কিছুর দরকার নেই। ভরসা রাখুন শুধু দুটি উপাদানের ওপর। এক গ্লাস পানি আর অর্ধেক লেবু।

এই দুটি উপাদানের সহযোগে বানানো শরবত দুইবেলা পান করুন। দেখবেন, ডাক্তারের চেম্বারের ঠিকানা আপনি একেবারে ভুল গেছেন। কারণ নিয়মিত লেবুপানি পান করা শুরু করলে ছোট-বড় কোনো রোগই ধারে-কাছে ঘেঁষতে পারে না। সেই সঙ্গে মেলে আরও অনেক উপকার।

আসুন, জেনে নিই লেবুপানির গুণাগুণ

☸ লেবুপানিতে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট মজুত থাকে। সেই সঙ্গে উপস্থিত থাকে ক্যালসিয়াম, ফসফরাস, ম্যাগনেসিয়াম, যা দেহের ভিটামিন ও পুষ্টির ঘাটতি দূর করে শরীরকে শক্তপোক্ত রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

☸  ঘুম থেকে উঠে চা বা কফি না খেয়ে প্রতিদিন এক গ্লাস করে লেবুপানি খাওয়ার চেষ্টা করুন। এমনটা করলে দেখবেন অল্প সময়ের মধ্যে আপনার শরীর চনমনে হয়ে উঠেছে।

☸  একাধিক গবেষণায় প্রমাণিত হয়েছে যে, নিয়মিত লেবুপানি পান করলে শারীরিক ধকল একেবারে কমে যায়। সেইসঙ্গে অবসাদের প্রকোপও কমে।

☸  লেবুপানিতে থাকে প্রচুর মাত্রায় পটাশিয়াম, যা রক্তচাপকে স্বাভাবিক রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। তাই এমন রোগে যারা বহুদিন ধরে ভুগছেন তারা প্রতিদিন সকাল-বিকেল লেবুপানি খাওয়া শুরু করুন। দারুণ ফল পাবেন।

☸  মুখ থেকে খুব দুর্গন্ধ বের হয়? নানা কিছু করেও সুরাহা মিলছে না? তাহলে আজ থেকেই লেবুপানি পান করা শুরু করুন। দেখবেন দুর্গন্ধ দূর হয়ে গেছে। শুধু তাই-ই নয়, মাড়ি থেকে রক্তপাত এবং দাঁতের যন্ত্রণা হলেও এই ঘরোয়া পদ্ধতিটিকে কাজে লাগাতে পারেন।

☸  লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিব্যাকটেরিয়াল প্রপাটিজ। তাইতো লেবুপানি যেকোনো ধরনের সংক্রামণ, বিশেষত গলার সংক্রামণ কমাতে দারুণভাবে সাহায্য় করে থাকে। এক্ষেত্রে লেবু পানি না খেয়ে গড়গড়িয়ে কুলি করুন। উপকার পাবেন।

☸  যারা বদহজম, কনস্টিপেশন, বারংবার পেট খারাপসহ নানাবিধ পেটের রোগে ভুগে থাকেন তারা প্রতিদিন সকালে গরম পানিতে লেবুর রস মিশিয়ে খাওয়া শুরু করুন। এমনটা করলে স্টামাক অ্যাসিডের ক্ষরণ ঠিক মতো হতে শুরু করবে। ফলে রোগের প্রকোপ তো কমবেই, সেই সঙ্গে শরীরে জমে থাকা ক্ষতিকর উপাদান বা টক্সিনও বেরিয়ে যাবে।

সোনালীনিউজ/জেডআরসি/এমটিআই

Wordbridge School
Link copied!