• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

লোকারণ্য বাণিজ্য মেলা, চলছে কেনাকাটার ধুম


অর্থনৈতিক প্রতিবেদক জানুয়ারি ২২, ২০১৭, ১০:১৯ এএম
লোকারণ্য বাণিজ্য মেলা, চলছে কেনাকাটার ধুম

ঢাকা : ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা শেষের ঘণ্টা বাজতে শুরু করেছে। দেখতে দেখতে শেষ পর্যায়ে চলে এসেছে মেলা। শেষের আগে আরো একটি ছুটির দিন পাবেন ক্রেতা-দর্শনার্থীরা। তাই গত শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটির দিন থাকায় রাজধানীর আশপাশ থেকেও এসেছেন ক্রেতা-দর্শনার্থীরা। ফলে লোকারণ্য হয়ে উঠেছে মেলা প্রাঙ্গণ। 

এদিকে মেলার শেষের দিকে এসে অফারের পরিমাণ বাড়িয়েছেন দোকানিরা। এ সুবাদে স্টল প্যাভিলিয়নগুলোয় চলছে কেনাকাটার ধুম। মেলা শুরুর দিকে দর্শনার্থীর ভিড় হলেও কেনাকাটা কম ছিল। তবে শেষদিকে এসে মেলায় বেচাকেনা বেড়েছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। গতকালও মেলা প্রাঙ্গণ ঘুরে এমন চিত্র দেখা গেছে।

সরেজমিনে দেখা যায়, দেশের নামিদামি ব্র্যান্ডের পাশাপাশি ছোট ছোট স্টলে চলছে নগদ মূল্যছাড় অফার। হোম-অ্যাপ্লায়েন্স থেকে শুরু করে প্লাস্টিক পণ্য, ইলেকট্রনিক পণ্য, জামা-কাপড়, ব্লেজার, এমনকি আসবাবপত্রের প্যাভিলিয়নে চলছে নগদ ছাড়ের বিশেষ অফার। দিন গড়ানোর সঙ্গে সঙ্গে বাড়ছে অফারের পরিমাণ। কে কার চেয়ে বেশি অফার দিতে পারে চলছে এমন প্রতিযোগিতা। আর এসব আয়োজন চলছে শুধু মেলাকে কেন্দ্র করে। ফলে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে এসব প্যাভিলিয়নে সাধারণ ক্রেতা-দর্শনার্থীর ভিড় বেড়েই চলেছে। মেলায় যেন তিল ধারণের ঠাঁই নেই। সরকারি-বেসরকারি চাকরিজীবী থেকে শুরু করে বিভিন্ন শ্রেণি-পেশার সব বয়সী মানুষের আগমনে মেলা প্রাঙ্গণ হয়ে উঠেছে জমজমাট।

এদিকে দোকানিরা তাদের পণ্যের পসরার সঙ্গে টানিয়ে রেখেছেন পণ্যের নগদ অর্থ ছাড়ের বিবরণ। বিক্রি বাড়াতে নানা ঢঙ্গে ক্রেতা টানার কৌশলে ব্যস্ত দোকানিরা। তবে বেচাকেনায় সন্তুষ্ট ব্যবসায়ীরা। এদিকে মেলায় ঘুরতে আসা দর্শনার্থীর বেশির ভাগকেই কেনাকাটায় ব্যস্ত থাকতে দেখা গেছে। মেলাজুড়ে খুঁজে বেড়াচ্ছেন পছন্দের পণ্য। বিশেষ করে হোম অ্যাপ্লায়েন্স ও গহনার দোকানে মেয়েদের ভিড় ছিল চোখে পড়ার মতো। 

এদিকে নারায়ণগঞ্জ থেকে সপরিবারে মেলায় আসা একটি বেসরকারি ব্যাংকের কর্মকর্তা শফিক জানান, দেশের বৃহৎ বাণিজ্য মেলায় আসার ইচ্ছে সবারই থাকে। আমি শুরুর দিকে আসতে চেয়েও আসতে পারিনি। তবে আজ রবিবার (২২ জানুয়ারি) সকালেই মেলায় এসেছি। মেলা ঘুরে পছন্দের কিছু পণ্যও কিনেছি। তবে মানুষের ধারণা মেলায় পণ্যের দাম বেশি থাকে। কিন্তু এখানে তা নয়। তাই সবার জন্য জামা কিনেছি। আর আগামী সপ্তাহে এসে বাকি কেনাকাটা করব। 

রাজধানীর শ্যামলী থেকে মেলায় আসা তানিয়া বেগম জানান, মেলায় হরেক রকমের পণ্য পাওয়া যায় বলে প্রতিবছরই মেলার অপেক্ষায় থাকি।  মেলার শেষের দিকে প্রচণ্ড ভিড় থাকে। তবু ভালো লাগে। কেনাকাটার ইচ্ছে হয় তাই আসি। মেলা থেকে রাইস কুকার ও ঘরে ব্যবহারের জন্য বিভিন্ন সামগ্রী কিনলাম। ঘুরছি পছন্দ হলে আরো কিছু কিনব। 

এ প্রসঙ্গে জানতে চাইলে মেলায় রিগ্যাল ফার্নিচার কর্মকর্তা আতিকুর রহমান জানান, রিগ্যালের প্রায় শতাধিক মডেলের আসবাব মেলায় প্রদর্শন করা হয়েছে। মেলার দিন যতই যাচ্ছে আমাদের ক্রেতা-দর্শনার্থীদের সংখ্যাও বাড়ছে। বিক্রিও ভালো হচ্ছে। তবে মেলায় অংশগ্রহণের মূল উদ্দেশ্য দেশের মানুষের কাছে রিগ্যালের পণ্যের পরিচয় করিয়ে দেয়া। 

এদিকে বাণিজ্য মেলায় আকতার ফার্নিচারের আয়োজন সম্পর্কে জানতে চাইলে  কর্মকর্তা আবেদ হোসেন জানান, আসলে আমরা প্রতিবছর মেলায় আসি। আমাদের মূল উদ্দেশ্য প্রদর্শনী। এবারের বাণিজ্য মেলায় আকতার ফার্নিচার ২৬ ধরনের আসবাব নিয়ে এসেছে। এর অধিকাংশই নতুন। ক্রেতার সাড়া কেমন পাচ্ছেন এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, আসবাবপত্রের জগতে আকতার ফার্নিচার স্বনামধন্য একটি প্রতিষ্ঠান। রাজধানীর আশপাশ থেকে ক্রেতারা আসছেন। অনেকে কিনছেন আবার অনেকে অর্ডার দিয়ে গেছেন এলাকার শোরুম থেকে নেবেন।

বাণিজ্য মেলায় বিভিন্ন হোম অ্যাপ্লায়েন্স স্টলের বিক্রয়কর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, বিভিন্ন ব্র্যান্ডের আয়রন, ওয়াশিং মেশিন, কফি মেকার, ইলেকট্রিক ও মাইক্রোওয়েব ওভেন, এয়ার ফ্রায়ার, হেয়ার স্ট্রেইটনার, ইলেকট্রিক প্রেসার কুকার, ইলেকট্রিক লাঞ্চ বক্সসহ বিভিন্ন ধরনের গৃহস্থালি পণ্য রয়েছে। এ যাবৎ মেলায় এসব পণ্যই বেশি বিক্রি হয়েছে। এ ছাড়া বিক্রি বেড়েছে এসব পণ্যের। নতুন বছর ও বাণিজ্য মেলা উপলক্ষে বিভিন্ন প্রকারের হোম অ্যাপ্লায়েন্সের দাম কমিয়েছে প্রস্তুতকারী এসব প্রতিষ্ঠান।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!