• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

লোডশেডিং নয়, লোড শেয়ারিং হচ্ছে


নিজস্ব প্রতিবেদক মে ২৫, ২০১৭, ০৮:০০ পিএম
লোডশেডিং নয়, লোড শেয়ারিং হচ্ছে

ঢাকা: গত কয়েকদিন প্রচণ্ড গরমে মানুষের হাসফাস অবস্থা। তার ওপর লোডশেডিংয়ে অতিষ্ঠ দেশবাসী। রাজধানীর বিভিন্ন এলাকায় দিনে এমনকি গভীর রাতেও বারবার লোডশেডিং হচ্ছে। গ্রামের পরিস্থিতি আরও খারাপ। এ নিয়ে তীব্র প্রতিক্রিয়া জানাচ্ছে সাধারণ মানুষ।

কিন্তু বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেছেন, দেশব্যাপী যেটা হচ্ছে সেটাকে লোডশেডিং বলব না, বলব লোড শেয়ারিং। বৃহস্পতিবার (২৫ মে) বিকেলে বিদ্যুৎ ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, একযোগে বেশকিছু বিদ্যুৎকেন্দ্রের রক্ষণাবেক্ষণের কাজ চলছে। পাশাপাশি ঝড়ে সামিটের বিবিয়ানা পাওয়ার প্লান্টের টাওয়ার ভেঙে পড়েছে। এ কারণে বিদ্যুৎ পরিস্থিতির এ অবস্থা।

এই মুহূর্তে বিদ্যুতের চাহিদা ১৫শ মেগাওয়াট, উৎপাদন ক্ষমতা ১২শ মেগাওয়াট হলেও উৎপাদন হচ্ছে ৮শ মেগাওয়াট- এ সব তথ্য জানিয়ে তিনি বলেন, রমজানে বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক রাখতে বেসরকারি খাতের প্লান্ট সংস্কার করা হচ্ছে। শনিবার সামিট বিবিয়ানা ৪৫০ মেগাওয়াট ও সামিট মেঘনা ঘাটের ৩৫১ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে আসবে। ফলে শনিবার থেকে বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক হবে।

প্রতিমন্ত্রী বলেন, রোজায় ইফতার ও সেহরির সময় যেন বিদ্যুৎ পরিস্থিতি ভালো থাকে সে জন্য বিশেষ উদ্যোগ নেয়া হবে। বিপণীবিতানগুলো নির্দিষ্ট সময়ের মধ্যে বন্ধ করতে হবে। সিএজি স্টেশনগুলো বিকেল ৫ থেকে রাত ১১টা পর্যন্ত বন্ধ থাকবে। এই গ্যাস বিদ্যুৎকেন্দ্রে সরবরাহ করা হবে এবং এতে উৎপাদন অনেকটাই বাড়বে বলে আশা করেন নসরুল হামিদ।

সোনালীনিউজ/ঢাকা/জেএ

Wordbridge School
Link copied!