• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

শচীন-লারার পাশে উইলিয়ামসন


ক্রীড়া ডেস্ক আগস্ট ৭, ২০১৬, ০৭:৪০ পিএম
শচীন-লারার পাশে উইলিয়ামসন

ক্যারিয়ারে ১৪তম সেঞ্চুরি তুলে নিয়ে শচীন টেন্ডুলকার-ব্রায়ান লারাদের পাশে বসলেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন (১১৩)। শুধু তাই নয়, কিউইদের পক্ষে তিনিই প্রথম ব্যাটসম্যান যিনি টেস্ট খেলুড়ে সবগুলো দেশের বিপক্ষে সেঞ্চুরি করার কৃতিত্ব দেখালেন। ক্রিকেট খেলুড়ে সবগুলো দেশের বিরুদ্ধে সেঞ্চুরি করাদের তালিকা খুব একটা লম্বা নয়। উইলিয়ামসনের আগে এই কাজটি করতে পেরেছেন কেবল ১২ জন ব্যাটসম্যান। সেখানে তিনি ১৩ তম ব্যাটসম্যান হিসেবে ক্রিকেটারদের এই এলিট ক্লাবে ঢুকে পড়লেন।

রোববার জিম্বাবুয়ের বিরুদ্ধে টেস্টের দ্বিতীয় দিনে ১৫১ বলে ১১৩ রানে আউট হন উইলিয়ামসন। ১২৪ রানে অপরাজিত থাকেন রস টেইলর। সব মিলিয়ে তিন সেঞ্চুরির সুবাদে ৪ উইকেটে ৫৮২ রান করে ইনিংস ডিক্লেয়ার করেছে নিউজিল্যান্ড।

টেস্ট খেলুড়ে নয় দেশের বিপক্ষে সেঞ্চুরি করেছেন দক্ষিণ আফ্রিকার গ্যারি কারস্টেন ও জ্যাক ক্যালিস, ভারতের শচীন টেন্ডুলকার ও রাহুল দ্রাবিড়, শ্রীলংকার কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনে ও মারভান আতাপাত্তু, অস্ট্রেলিয়ার স্টিভ ওয়াহ, রিকি পন্টিং ও অ্যাডাম গিলক্রিস্ট, পাকিস্তানের ইউনিস খান এবং ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারা। এই তালিকায় ছিলেন না নিউজিল্যান্ডের কেউ। এবার সেখানে যোগ দিলেন উইলিয়ামসন।

এদিন উইলিয়ামসন আরো একটি বিশ্বরেকর্ড গড়েছেন। এতদিন সবচেয়ে কম ইনিংসে সবগুলো টেস্ট খেলুড়ে দেশের বিপক্ষে সেঞ্চুরি করার রেকর্ড ছিল শ্রীলংকার উইকেটরক্ষক ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারার। তিনি এই রেকর্ড গড়তে খেলেছিলেন ১১৪ ইনিংস। সেখানে উইলিয়ামসন ৫০তম টেস্টে ৯২ ইনিংসেই সবগুলো দেশের বিপক্ষে সেঞ্চুরির চক্র পূর্ণ করলেন মাত্র ২৫ বছর বয়সে।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!