• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

শতবর্ষী মসজিদ ধ্বংস করছে মিয়ানমার, ভিডিও প্রচার


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ১৬, ২০১৭, ০৮:১৫ পিএম
শতবর্ষী মসজিদ ধ্বংস করছে মিয়ানমার, ভিডিও প্রচার

ঢাকা: রোহিঙ্গাদের জাতিগত নিধনের পাশাপাশি আরাকানে অবস্থিত কয়েক শত বছরের পুরনো মসজিদ ভেঙে ও পুড়িয়ে ফেলছে মিয়ানমার সরকার ও সেনাবাহিনী। মসজিদ ভাঙার ভিডিও প্রকাশ হওয়ায় তা ভাইরাল হয়ে গিয়েছে।

অস্ট্রেলিয়ান এক সাংবাদিক সিজে ওয়েরলেম্যান তা প্রচার করেছেন। তিনি উল্লেখ করেছেন, মিয়ানমারের সেনাবাহিনীর ৩০০ বছরের বেশি পুরনো এক মসজিদ ধ্বংসের  কর্মকাণ্ড জঙ্গি সংগঠন আইএস-এর কর্মকাণ্ডের সঙ্গে মিল রয়েছে। তার দাবি, আইএস যেমন করে প্রাচীন ধর্মীয় স্থাপনা ধ্বংস করছে, মিয়ানমারের সেনাবাহিনীও একই কাজ করছে। একইদিনে আরও নয়টি মসজিদ ও মাদ্রাসা আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে।

শনিবার (১৫ সেপ্টেম্বর) এক টুইটে সিজে ওয়েরলেম্যান লিখেছেন, ঐতিহাসিক ধর্মীয় নিদর্শন ধ্বংস করার কারণে বিশ্ব আইএস এর নিন্দা করে থাকে। মিয়ানমারের সেনাবাহিনী সপ্তদশ শতাব্দীর এ মসজিদ ধ্বংস করে দিয়েছে। নিজের দাবির প্রমাণ হিসেবে টুইটারে একটি ভিডিও পোস্ট করেছেন ওয়েরলেম্যান। ভিডিওতে একটি ধ্বংসস্তূপ থেকে ধোঁয়া উড়তে দেখা যাচ্ছে।

অস্ট্রেলিয়ান বংশোদ্ভূত এ মার্কিন সাংবাদিকের জন্ম ১৯৭৩ সালের ১৮ জুন। একাধারে তিনি কলাম লেখক, মার্কিন রাজনীতি ও সমাজ বিশ্লেষক। এ পর্যন্ত ৫টি বই রচনা করেছেন তিনি। বইগুলো হলো- গড হেইটস ইউ-হেইট হিম ব্যাক, ক্রুসিফাইয়িং আমেরিকা-দ্য আনহো, এথিস্টস ক্যান’ট বি রিপাবলিক, জিসুস লাইড: হি ওয়াজ অনলি হাম, কোরআন কিউরিয়াস-এ গাইড ফর।

এছাড়া দ্য কন্ট্রিবিউটর, স্যালন এবং মিডল ইস্ট আই, দ্য ব্যাংকক পোস্ট এবং অলটারনেটে তার লেখা ১০০টিরও বেশি মন্তব্য প্রতিবেদন প্রকাশিত হয়েছে। সিজে ওয়েরলেম্যান একজন নিরীশ্বরবাদী লেখক, তবে তিনি রিচার্ড ডকিন্স ও স্যাম হারিসের মতো নব্য নিরীশ্বরবাদীদের সমালোচনা করে থাকেন।

১৯৭৩ সালে সিডনিতে জন্মগ্রহণকারী ওয়েরলেম্যান ২০০৩ সালে ইন্দোনেশিয়ায় পাড়ি জমান। ২০০৫ সালে বালির জিমবারান বিচে জোড়া আত্মঘাতী বোমা হামলা প্রত্যক্ষ করেন। আর এ অভিজ্ঞতার পর ধর্মীয় পশ্চাদপদতা ও কট্টরপন্থা নিয়ে পড়াশোনার ব্যাপারে আগ্রহী হয়ে ওঠেন তিনি। ২০১২ সালে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান এ কলাম লেখক।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!