• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

শত্রু জাহাজে নজর রাখতে বিশেষ পরিকল্পনায় চীন


আন্তর্জাতিক ডেস্ক জানুয়ারি ২৭, ২০১৮, ১০:১০ পিএম
শত্রু জাহাজে নজর রাখতে বিশেষ পরিকল্পনায় চীন

ঢাকা: সম্প্রতি জাপানের সেনা ঘাঁটিতে F-35 বিমান মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র। এদিকে, যুক্তরাষ্ট্রের এ পদক্ষেপকে চ্যালেঞ্জ জানিয়েছে মাঝ সমুদ্রে শত্রুদের যুদ্ধজাহাজে নজর রাখতে নতুন ‘সারভিলিয়েন্স প্লেন’ তৈরি করছে চীন।

জানা যায়, চীনের এয়ারক্রাফট কেরিয়ার থেকে ওড়ানো হবে ওই নজরদারি বিমান। চীনের সংবাদমাধ্যমের পক্ষ থেকে জানানো হয়েছে, KJ-600 নামে ওই বিমান তৈরি করা হচ্ছে। ইতিমধ্যেই শুরু হয়েছে প্রস্তুতি।

চীন আরো জানিয়েছে, KJ-600 বিমানে থাকবে এক বিশেষ ধরনের র‍্যাডার। সেই র‍্যাডারে স্টিলথ এয়ারক্রাফটের অবস্থানও ধরা পড়বে সহজেই। মার্কিন যুদ্ধবিমান F-22s বা F-35s-এও নজর রাখতে পারবে চীনের র‍্যাডার। বেইজিং-এর সামরিক বিশেষজ্ঞ লিং জি জানিয়েছেন, মাঝ আকাশে কমান্ড সেন্টার হিসেবেও ব্যবহৃত হতে পারে চীনের এই নতুন বিমান। অনেক দূরে থাকা এয়ারক্রাফটও খুঁজে বের করতে পারবে এটি।

এই বিমান মোতায়েন করা হলে চীনের সামরিক দক্ষতা বাড়বে বলে মনে করছেন তিনি। চীনের তৃতীয় এয়ারক্রাফট কেরিয়ারে রাখা হবে এই বিমানকে। ওই এয়ারক্রাফট কেরিয়ার বর্তমানে সাংহাইতে তৈরি হচ্ছে। এতে রয়েছে ইলেকট্রোম্যাগনেটিক লঞ্চ সিস্টেম।

কলকাতা টুয়েন্টিফোর'র প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৭-র এপ্রিলে দ্বিতীয় এয়ারক্রাফট কেরিয়ার তৈরি লঞ্চ করে চীন। ২০৩০-এর মধ্যে চীনের ঘরে চারটি এয়ারক্রাফট কেরিয়ার থাকবে বলে সূত্রের খবর। সেগুলি নিয়ে দক্ষিণ চীন সাগর ও ভারত মহাসাগরেও আনাগোনা করবে চীন। 

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!