• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

শত্রুদের থেকে হিফাজাত থাকার আমল


ধর্ম ডেস্ক আগস্ট ২৬, ২০১৬, ০৫:০৭ পিএম
শত্রুদের থেকে হিফাজাত থাকার আমল

কুরআন-সুন্নাহর উপদেশ হচ্ছে মানুষ মানুষের উপকার করবে। অমঙ্গল বা ক্ষতি করা থেকে বিরত থাকবে। তারপরও মানুষ মানুষের সঙ্গে শত্রুতা ও বিদ্বেষ পোষণ করে থাকে। কারণ মানুষের প্রকাশ্য দুশমন হলো শয়তান। সে মানুষকে অন্যায় ও ক্ষতির পথে পরিচালিত করতে কঠিন প্ররোচনা দিয়ে থাকে। আল্লাহ তাআলা সুরা নাস-এর মাধ্যমে এ বিষয়ে মানব জাতিকে সতর্ক করেছেন। মানুষ শয়তান এবং জিন শয়তান থেকে তাঁর নিকট আশ্রয়ের প্রার্থনার পদ্ধতি শিখিয়েছেন।

সুতরাং মানুষের শত্রুতা, ক্ষতি এবং অমঙ্গল থেকে বেঁচে থাকতে সুরা নাস, ফালাক ছাড়াও আল্লাহ তাআলা গুণবাচক নামের ছোট্ট একটি আমল রয়েছে। যা তুলে ধরা হলো-

উচ্চারণ : আল-মু’মিনু

(اَلْمُؤْمِنُ) আল-মু`মিনু শব্দে অর্থ হলো- নিরাপত্তা প্রদানকারী। অর্থাৎ আল্লাহ তাআলা মানুষসহ সমস্ত মাখলুককে সকল অকল্যাণ ও ক্ষতি থেকে নিরাপত্তা প্রদান করেন। তাছাড়া প্রত্যেক বান্দার উচিত অন্যকে বিপদ-মসিবত ও কষ্ট হতে নিরাপদ রাখা।

ফজিলত
যে ব্যক্তি আল্লাহ তাআলার (اَلْمُؤْمِنُ) এ পবিত্র গুণবাচক নামের বেশি বেশি জিকির করে অথবা লিখে নিজের কাছে রাখে আল্লাহ তাআলা তাকে শয়তানের অমঙ্গল হতে নিরাপদে রাখেন এবং কোনো ব্যক্তি তার সঙ্গে শত্রুতা পোষণ করে না।

আল্লাহ তাআলা (اَلْمُؤْمِنُ) আল-মু`মিনু গুণবাচক নামের জিকির কারীর অন্তর্জগৎ এবং বাহির জগৎ নিরাপদ রাখেন।

সর্বোপরি যে ব্যক্তি এ নামটি জিকির বেশি বেশি করে দুনিয়ার সকল সৃষ্টিজীব তার আনুগত্য স্বীকার করে।

পরিশেষে…
আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে (اَلْمُؤْمِنُ) আল-মুমিনু গুণবাচক নামের জিকিরের মাধ্যমে মানুষকে পরস্পরের শত্রুতা এবং শয়তানের অমঙ্গল থেকে হিফাজত করুন। সকল বিপদ-আপদে তাঁর একান্ত রহমত ও নিরাপত্তা লাভের তাওফিক দান করুন। আমিন।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!