• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

শপথ নিলেন ৮ বিচারপতি


আদালত প্রতিবেদক ফেব্রুয়ারি ১২, ২০১৭, ১২:০৬ পিএম
শপথ নিলেন ৮ বিচারপতি

ঢাকা: হাইকোর্টে স্থায়ী নিয়োগ পাওয়া আট বিচারপতি আজ শপথ নিয়েছেন। রোববার (১২ ফেব্রুয়ারি) সকালে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা তাদের শপথবাক্য পড়ান।

শপথ নেওয়া আট বিচারপতি হলেন, বিচারপতি এস এম মজিবুর রহমান, বিচারপতি আমির হোসেন, বিচারপতি খিজির আহমেদ চৌধুরী, বিচারপতি রাজিক আল জলিল, বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তী, বিচারপতি মো. ইকবাল কবির, বিচারপতি মো. সেলিম ও বিচারপতি মো. সোহরাওয়ারদী। তাঁদের সঙ্গে ২০১৫ সালের ৯ ফেব্রুয়ারি অতিরিক্ত বিচারক হিসেবে মো. ফরিদ আহমেদ শিবলী ও জে এন দেব চৌধুরীও নিয়োগ পেয়েছিলেন। জে এন দেব চৌধুরী গত ১৫ ডিসেম্বর মারা গেছেন।

গত ৭ ফেব্রুয়ারি প্রধান বিচারপতির সঙ্গে পরামর্শক্রমে হাইকোর্টে নিয়োগ পাওয়া ১০ অতিরিক্ত বিচারপতির মধ্যে ওই আটজনকে স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি। বাদ পড়া দুই বিচারপতি হলেন ফরিদ আহমদ শিবলী ও সদ্যপ্রয়াত জে এন দেব চৌধুরী।

শপথ গ্রহণের তারিখ থেকে এ নিয়োগ কার্যকর হবে বলে জানিয়েছে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়। এ বিষয়ে মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ ওই দিন প্রজ্ঞাপন জারি করে।

এর আগে ২০১৫ সালের ১২ ফেব্রুয়ারি তারা দুই বছরের জন্য অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পান। পরের দিন তারা শপথ নেন। ওই দিন থেকেই তাদের নিয়োগ কার্যকর হয়।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!