• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

‘শপথ নিয়ে আপিল বিভাগের এতো মাথা ব্যথা কেনো?’


বিনোদন প্রতিবেদক মে ১৪, ২০১৭, ০৮:৪৮ পিএম
‘শপথ নিয়ে আপিল বিভাগের এতো মাথা ব্যথা কেনো?’

ঢাকা: সদ্য সমাপ্ত বাংলাদেশ শিল্পী সমিতির নির্বাচন নিয়ে যেনো বিতর্ক থামছেই না। একের পর এক অভিযোগ আর বিশৃঙ্ক্ষলার অভিযোগ উঠছে এই নির্বাচনকে ঘিরে। আর এরমধ্যেই আদালতের নিষেধাজ্ঞা থাকার পরেও কিছুটা তড়িঘড়ি করেই গেল শুক্রবার বিকালে শপথ নিয়ে আরো বিতর্কিত হয়ে উঠলো এই নির্বাচন। কারণ, চারদিকে প্রশ্ন উঠছে নির্বাচনী ফল প্রকাশে আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে কেনো শপথ গ্রহণ করানো হলো শিল্পীদের? এমন প্রশ্ন যখন সবার মুখে, তখন সেই বিতর্ককে আরো উস্কে দিলেন শিল্পী সমিতি নির্বাচনের আপিল বিভাগের চেয়ারম্যান নাসিরুদ্দিন দিলু।

আপিল বিভাগের চেয়ারম্যান হয়েও মিশা-জায়েদ প্যানেলকে শপথ গ্রহণ করানোর বিষয়টি জানতে না বলে দেশের শীর্ষস্থানীয় সংবাদ মাধ্যমে মন্তব্য করেছেন দিলু। আর এরপরই আরো বিতর্কিতভাবে উঠে আসে তড়িঘড়ি করে শিল্পী সমিতির শপথ গ্রহণ অনুষ্ঠানটি। শুধু তাই না, আদালতের নিষেধাজ্ঞা সত্ত্বেও চলচ্চিত্র শিল্পী সমিতির সদস্যদের শপথ গ্রহণের ব্যাপারটি মোটেও ঠিক হয়নি বলেও মন্তব্য করেছেন তিনি। আর এ অবস্থায় নির্বাচনের প্রধান কমিশনার হিসেবে কিছুটা যেনো কোনঠাসা চিত্রপরিচালক মনতাজুর রহমান আকবর। 

আপিল বিভাগের চেয়ারম্যান নাসিরুদ্দিন দিলুর কথার রেশ ধরে নির্বাচন কমিশনার আকবরের কাছে শপথ গ্রহণের যৌক্তিকতা সম্পর্কে জানতে চাইলে সোনালীনিউজকে তিনি জানান, এই নির্বাচন নিয়ে আর কিছু বলতে চাই না। পক্ষে বিপক্ষে কতোজন কতোভাবে লিখতেছে। হুদাই এগুলো। শিল্পীরা নির্বাচনে জয়ী হয়েছে, জয়ী দল শপথ নিবে। এখানে আপিল বিভাগের চেয়ারম্যানকে কেনো ডাকা লাগবে? গঠনতন্ত্রে কি কোথাও লেখা আছে যে, শপথ গ্রহণ অনুষ্ঠানে আপিল বিভাগকে ডাকা হবে? শপথ নিয়েতো আপিল বিভাগের কোনো মাথাব্যথা থাকার কথা না। এটা নিয়ে আপিল বিভাগের এতো মাথা ব্যথা কেনো? তাদের কাজ, তাদের কাছে আপিল বিভাগে কেউ কোনো অসঙ্গতি জানালে তার খবরদারি করা।   

আদালতে ক্ষমতা হস্তান্তর বিষয়ে নিষেধাজ্ঞা দিলে আপনারা কেনো শপথ অনুষ্ঠান করতে গেলেন? এমন প্রশ্ন করতেই নির্বাচন কমিশনার মনতাজুর রহমান আকবর বলেন, আদালততো শপথ গ্রহণ নিয়ে কোনো নিষেধাজ্ঞা দেয়নি। ক্ষমতা হস্তান্তর নিয়ে নিষেধাজ্ঞা দিয়েছে। এখন আমারতো ক্ষমতা নাই, নতুন যারা ক্ষমতায় গেছে তাদেরকে ক্ষমতা হস্তান্তরের। এইটার সিস্টেম হচ্ছে, শিল্পী সমিতি নির্বাচনে আগে যারা ক্ষমতায় ছিলেন তারা নতুন কমিটিকে ক্ষমতা বুঝিয়ে দেবে। সেইটাতো এখনো হয়ওনি। 

তারমানে শপথ গ্রহণ করলেও এখনো নতুন কমিটি হিসেবে শিল্পী সমিতির ‘ক্ষমতা’ বুঝে পাননি মিশা-জায়েদ প্যানেল?-এমন প্রশ্নে আকবর আরো বলেন, না। ক্ষমতা বুঝে পাওয়ার জন্য নতুন যারা ক্ষমতায় গেছেন তারা আদালতে পিটিশন করেছেন, আদালত থেকে নোটিশ আসলে তারা ক্ষমতা বুঝে নিবে। আমার কাজ ছিলো শপথ গ্রহণ পর্যন্ত, আমি তা ঠিকঠাকভাবে সম্পন্ন করেছি। নির্বাচন কমিশনার হিসেবে আমার কাজ মোটামুটি সম্পন্ন। 

উল্লেখ্য,গত শুক্রবার বিকেলে এফডিসির জহির রায়হান কালার ল্যাবে নব নির্বাচিত শিল্পী সমিতির শপথ অনুষ্ঠান সম্পন্ন হয়। যেখানে প্রথমে সভাপতি মিশা সওদাগরকে শপথ পাঠ করান শিল্পী সমিতি নির্বাচনের প্রধান কমিশনার ও নির্মাতা মনতাজুর রহমান আকবর। এরপর মিশা শপথ পাঠ করান বাকি সদস্যদের। কিন্তু এদিন শপথে উপস্থিত হননি প্রায় অর্ধেক নির্বাচিত সদস্যরা। মোট ২১ জনের মধ্যে এদিন মিশাসহ ১১জন উপস্থিত ছিলেন।  
সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!