• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

শরণখোলায় স্বাস্থ্যসেবার নামে বাণিজ্য!


বাগেরহাট, প্রতিনিধি অক্টোবর ১৩, ২০১৭, ০২:৩৯ পিএম
শরণখোলায় স্বাস্থ্যসেবার নামে বাণিজ্য!

বাগেরহাট: জেলার শরণখোলা স্বাস্থ্য কমপ্লেক্সে সাধারণ মানুষকে সেবা দেয়ার নামে চলছে সিজারিং (অপারেশন) বাণিজ্য। সংশ্লিষ্ট সূত্র জানায়, শরণখোলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অপারেশন থিয়েটার (ওটি) দীর্ঘদিন বন্ধ থাকার পর সম্প্রতি স্বাস্থ্য কর্মকর্তা ডা. অসীম কুমার সমদ্দার স্থানীয় সমাজপতিদের সমন্বয়ে তা চালুর উদ্যেগ গ্রহণ করেন।

সরকারি হাসপাতালে উপকূলীয় অঞ্চলের দরিদ্র জনগোষ্ঠীকে বিনামূল্যে স্বাস্থ্যসেবা ও অপারেশন সেবার কথা বলে তা পুনরায় চালু করা হলেও ছোট খাটো অপারেশন সহ নানা রকমের সেবার বিপরীতে অর্থ বাণিজ্য চালাচ্ছে হাসপাতাল সংশ্লিষ্টরা এমন অভিযোগ করেন ভুক্তভোগী রোগীরা। অত্র হাসপাতালে এনেস্থিসিয়া (অচেতনকারী ডাক্তার) না থাকলেও গত ১৬ আগষ্ট থেকে পুনরায় গর্ভবতী মায়েদের সিজারসহ বিভিন্ন অপারেশন চালু করা হয়।

ওটি চালুর পর গত দু’মাসে উপজেলার বিভিন্ন এলাকার প্রায় অর্ধশত গর্ভবতী মায়েদের সিজার করা হলেও প্রত্যেক অপারেশনের ক্ষেত্রে নানা অজুহাতে ৭/৮ হাজার টাকা করে আদায় করে নেয় হাসপাতাল কর্তৃপক্ষ। তবে সেবা গ্রহীতাদের কাউকে কোনো রশিদ প্রদান করেননি তারা। উপজেলা সদর রায়েন্দা বাজারের এক ব্যবসায়ী বলেন, সম্প্রতি তার স্ত্রীর সিজার করাতে গিয়ে হাসপাতালের কর্মকর্তাকে ৮ হাজার টাকা প্রদান করেন। তবে তাকে কোনো রশিদ দেননি। ওষুধসহ সকল ধরনের সুযোগ-সুবিধা সরকারি হলেও এত টাকা প্রয়োজন কেন তার কোন উত্তর খুঁজে পাচ্ছেন না তিনি। ওই ব্যবসায়ীর মতে প্রাইভেট ক্লিনিকগুলোতেও এত টাকার প্রয়োজন হয় না।

এ বিষয়ে এক সাবেক স্বাস্থ্য কর্মকর্তা বলেন, সরকারি হাসপাতালে কোন রোগীকে সেবা দিয়ে কোন ধরনের অর্থ গ্রহণ করার বিষয়টি সম্পূর্ণ বেআইনি। সরকারি রাজস্ব ফাঁকি দিয়ে সাধারণ মানুষকে বোকা বানিয়ে নিজেদের পকেট ভারী করা ছাড়া আর কিছুই নয়। তবে শরণখোলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা ডা. অসীম কুমার সমাদ্দার জানান, অপাশের বিভাগের প্রয়োজনীয় জিনিসপত্র সংকট থাকায় রোগীদের কাছ থেকে কিছু টাকা নেয়া হচ্ছে। সংকট কেটে গেলে সম্পূর্ণ ফ্রি অপারেশন করা হবে।

অপরদিকে, জেলা সিভিল সার্জন ডা. অরুন চন্দ্র মন্ডল জানান, সিজার নয় সেবার নামে কোনো ধরনের অর্থ হাতানো সম্পূর্ণ অনৈতিক। বিষয়টি তার জানা নেই, তবে খোঁজ-খবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!