• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

শরণার্থীদের ওপর ট্রাম্পের নিষেধাজ্ঞা


আন্তর্জাতিক ডেস্ক জানুয়ারি ২৮, ২০১৭, ১০:০৬ এএম
শরণার্থীদের ওপর ট্রাম্পের নিষেধাজ্ঞা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিবাসন সীমিত করতে নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন। যেখানে উল্লেখ রয়েছে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিষিদ্ধ থাকতে হবে সিরীয় শরণার্থীদের।

শুক্রবার (২৭ জানুয়ারি) পেন্টাগনে প্রতিরক্ষামন্ত্রী জেন জেমস ম্যাটিসের শপথ অনুষ্ঠানে অংশ গ্রহণের পর তিনি এ নির্বাহী আদেশে সই করেন। এর কয়েক ঘণ্টা পরে নির্বাহী আদেশটি প্রকাশিত হয়।

এই আদেশ অনুসারে, যুক্তরাষ্ট্রের শরণার্থী গ্রহণ কর্মসূচি চার মাস স্থগিত করা হয়েছে। আর ৯০ দিনের জন্য সিরিয়াসহ ছয়টি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের লোকজনের যুক্তরাষ্ট্রে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। নিষেধাজ্ঞার আওতায় পড়া অন্য মুসলিম দেশগুলো হল- ইরান, ইরাক, লিবিয়া, সোমালিয়া, সুদান ও ইয়েমেন।

হোয়াইট হাউস জানিয়েছে, সন্ত্রাসী হামলা থেকে আমেরিকাকে রক্ষার জন্যই এ পদক্ষেপ নেয়া হয়েছে।

নির্বাহী আদেশে স্বাক্ষরের পর পেন্টাগনে ডোনাল্ড ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্র থেকে ইসলামপন্থী সন্ত্রাসীদের দূরে রাখতে আমি অভিবাসন বিষয়ে নতুন পদক্ষেপ নিয়েছি। এখানে আমরা তাদের (শরণার্থী) কোনোভাবেই দেখতে চাই না।

তিনি আরও বলেন, 'আমরা শুধুমাত্র তাকেই আমাদের দেশে থাকার অনুমতি দিতে পারি, যারা আমাদের দেশকে সমর্থন করে এবং আমার জনগণকে গভীরভাবে ভালোবাসে।'

শুক্রবার একটি টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে ট্রাম্প বলেছেন, সিরীয়দের মধ্যে শরণার্থী হিসেবে আশ্রয় পেতে যারা আবেদন করবেন তাদের মধ্যে থেকে খ্রিষ্টানদের গুরুত্ব দেয়া হবে। সূত্র: খবর বিবিসি, রয়টার্স

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!