• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

শরিকদের কত আসনে ছাড় দেবে আ.লীগ?


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২০, ২০১৮, ০৩:৫৯ পিএম
শরিকদের কত আসনে ছাড় দেবে আ.লীগ?

ঢাকা: আগামী নির্বাচন পর্যন্ত রাজপথসহ সারাদেশের মাঠ দখলে রাখার পরিকল্পনা নিয়েছে আওয়ামী লীগ। দাবি-দাওয়া নিয়ে বিএনপি যাতে আবার মাঠে নেমে জ্বালাও-পোড়াও না করতে পারে এবং ফের যেন ওয়ান ইলেভেন পরিস্থিতির সৃষ্টি না হতে পারে সেজন্য সতর্ক রয়েছে ক্ষমতাসীন দলটি। তবে আসন ভাগাভাগি নিয়ে ১৪ দলীয় জোটে রয়েছে টানাপড়েন। শরিক দলগুলোকে কতগুলো আসনে ছাড় দেবে আওয়ামী লীগ তা নিয়ে চলছে হিসেব নিকেশ। 

জানা গেছে, জোটের শরিক দলগুলো এখন ভাগবাটোয়ারার ক্ষেত্রে নানা হিসাব কষছে। আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের শরিকরা আগামী নির্বাচনে শতাধিক আসনে প্রার্থী দিতে চান। তবে আসন ভাগাভাগির বিষয়ে কৌশলী আওয়ামী লীগ। তাই যথাসময়ে অবস্থা বুঝে সিদ্ধান্ত নেবে দলটি।

আওয়ামী লীগ নেতারা বলছেন, শরিক দলগুলো গত নির্বাচনে ৬০ আসন চেয়ে পেয়েছে মাত্র ১৮টি। এবার ১০০ আসনের প্রস্তুতি নিলেও তাদের কয়টি দেয়া হবে তা জানার জন্য নির্বাচনের আগমুহূর্ত পর্যন্ত অপেক্ষা করতে হবে। নেতাদের এমন বক্তব্যে ধারণা করা হচ্ছে, আসন ভাগাভাগি নিয়েই জটিলতায় পড়বে আওয়ামী লীগ।

এদিকে, বিএনপি কোথাও বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করলে জনগণকে সঙ্গে নিয়ে তা প্রতিহত করার নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় আওয়ামী লীগ। যে কোনোভাবেই হোক সারাদেশের মাঠ দখলে রাখার পরিকল্পনার বার্তা ইতিমধ্যে কেন্দ্রীয় আওয়ামী লীগ মহানগর, জেলা-উপজেলাসহ তৃণমূল পর্যায়ে পাঠিয়ে দিয়েছে। দলীয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

জানা গেছে, বিএনপি মাঠে নামা মানেই জ্বালাও-পোড়াও করা। বিষয়টি এখন থেকেই জোড়ালোভাবে জনগণের সামনে তুলে ধরবে আওয়ামী লীগ। বিএনপি ফের মাঠে নেমে নৈরাজ্য সৃষ্টির চেষ্টা করতে পারে এবং সেক্ষেত্রে ওয়ান ইলেভেন সৃষ্টির আশঙ্কা দেখছে ক্ষমতাসীনরা। তাই ‘অযৌক্তিক’ দাবি-দাওয়া নিয়ে মাঠে নামার সুযোগ দেবে না আওয়ামী লীগ। 

দলটির সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানান, ওয়ান ইলেভেন থেকে আওয়ামী লীগ শিক্ষা নিয়েছে। কিন্তু বিএনপি শিক্ষা নেয়নি বলেই ভয়-আশঙ্কা রয়েছে। নির্বাচনের আগেই সারা দেশে আওয়ামী লীগের জোয়ার দেখে বিএনপি বুঝে গেছে, আগামী নির্বাচনে তাদের পরিণতি কী। ভোট পাওয়ার মতো কোনো কাজ তারা করেনি। এ কারণে বিশৃঙ্খলা সৃষ্টি করে ঘোলা পানিতে মাছ শিকার করার চেষ্টা তারা করছে। তবে বিএনপির সেই দুরভিসন্ধি বাস্তবায়ন করতে দেয়া হবে না। দেশে আর ওয়ান ইলেভেন আসতে দেবে না আওয়ামী লীগ।

তবে কোনো কারণে বিএনপি নির্বাচনে অংশগ্রহণ না করলে সেক্ষেত্রে কী হবে, তারও প্রস্তুতি রয়েছে দলটির। ক্ষমতাসীন জোটের নেতাদের ধারণা, আদালতে শাস্তি পাওয়ার মাধ্যমে খালেদা জিয়া নির্বাচনে অযোগ্য হবেন। একই সঙ্গে মাঠের রাজনীতিতে আওয়ামী লীগের কাছে তারা পেরে উঠবেন না।

অপরদিকে, সরকার প্রধান হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্প্রতি স্পষ্ট জানিয়ে দিয়েছেন, আগুনে পুড়িয়ে মানুষ হত্যা, সন্ত্রাস, ভাঙচুর কোনো রাজনৈতিক কর্মসূচি হতে পারে না। আমরা কখনোই এ ধরনের কাজ বরদাস্ত করব না। এ ধরনের ধ্বংসাত্মক কর্মকাণ্ডকে কঠোর হাতে দমন করা হবে।

জানা গেছে, বিএনপি নির্বাচনে অংশগ্রহণ না করলে আগামী নির্বাচনে ১৪ দলীয় জোট আবার ক্ষমতায় আসবে। তাই প্রার্থীদের খুব বেশি প্রচারণা না চালালেও চলবে। তাই প্রচারণার চেয়ে মনোনয়ন পাওয়ার বিষয়টি গুরুত্ব দিয়ে মাঠে নেমেছেন মনোনয়ন প্রত্যাশীরা। 

ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কয়েকজন নেতা, জাসদের ৩ জন নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, রাজনৈতিক গ্যারাকলে পড়েছে বিএনপি। এ যাত্রায় তারা এ থেকে রক্ষা পাবে না। তারা বলেন, মাঠের রাজনীতিতে বক্তব্য দিয়ে বিএনপি নেতাদের মোকাবিলা করা হবে। 

সোনালীনিউজ/জেএ

Wordbridge School
Link copied!