• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

‘শহীদের বিকল্প যাকে নেই সেই ভালো করবে’


ক্রীড়া প্রতিবেদক নভেম্বর ২৯, ২০১৬, ১১:০৬ এএম
‘শহীদের বিকল্প যাকে নেই সেই ভালো করবে’

দুর্ভাগা পেসার মোহাম্মদ শহীদ নিউজিল্যান্ড সিরিজে কি খেলতে পারবেন! বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবি’র চিকিৎসক পরিষ্কার জানিয়ে দিলেন তিন সপ্তাহের আগে সেই সিদ্ধান্তে পৌঁছানো খুব কঠিন। আর যদি সেরেও ওঠে সেই ক্ষেত্রেও ক্রিকেটারের ওপরই নির্ভর করছে সে খেলতে পারবে কিনা! অনেকেই ধরে নিয়েছেন শহীদের নিউজিল্যান্ড সফরে খেলা হচ্ছে না।

গত শনিবার (২৬ নভেম্বর) কুমিল্লার বিপক্ষে ম্যাচে ফিল্ডিং করার সময় হাঁটুতে চোট পাওয়ায় বিপিএল থেকে ইতোমধ্যেই ছিটকে পড়েছেন নিউজিল্যান্ড সফরে টাইগারদের ২২ সদস্যের স্কোয়াডে থাকা পেসার মোহাম্মদ শহীদ। অনাকাঙ্খিত এই চোটের জন্য শঙ্কার সৃষ্টি হয়েছে তার আসন্ন নিউজিল্যান্ড সফর নিয়ে। কেননা হাঁটুর এই চোটের কারণে আগামী তিন সপ্তাহ তাকে থাকতে হচ্ছে বিশ্রামে, চলবে পুনর্বাসন।

নিউজিল্যান্ডের সঙ্গে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে ডিসেম্বরের শেষ দিকে দেশটি সফর করার কথা রয়েছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের। এজন্যে পূর্ব প্রস্তুতি হিসেবে কন্ডিশনিং ক্যাম্প করতে তার আগেই অস্ট্রেলিয়াতে যাওয়ার কথা রয়েছে টিম বাংলাদেশের। এর আগেই বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) চলতি আসরের ২৭ তম ম্যাচে গোড়ালিতে চোট পেয়েছেন জাতীয় দলের পেসার মোহাম্মদ শহীদ। তবে, চোট পেয়ে তার দল থেকে ছিটকে পড়াটা দুর্ভাগ্যজনক মনে করলেও, তার বিকল্প নিয়ে খুব বেশি ভাবছেন না বাংলাদেশ ক্রিকেট বোর্ডের নির্বাচকরা। 

সোমবার (২৮ নভেম্বর) এমনই ইঙ্গিত দিয়েছেন নির্বাচক হাবিবুল বাসার সুমন। কারন হিসেবে তিনি জানিয়েছেন, শহীদের বদলি হিসেবে তাদের হাতে রয়েছেন বেশ কয়েকজন পেসার। শহীদ প্রসঙ্গে এদিন মিরপুরে সাংবাদিকদের সুমন বলেন, ‘খুবই দুর্ভাগ্যজনক (ইনজুরিতে পড়া) শহীদের জন্য। আমারও খুব খারাপ লাগছে। খুব ভালো বোলিং করছিল, ফর্মেও ছিল সে। গত টেস্ট সিরিজে ইনজুরির কারণে খেলতে পারেনি। ওর পরিবর্তে আমরা কাকে নেব তা এখনও ঠিক করিনি। লম্বা স্কোয়াড আমাদের হাতে আছে। সবারই ভিসা প্রক্রিয়া সম্পন্ন হয়ে গেছে। তো বিপিএল শেষ করার পর আমরা সিদ্ধান্ত নিতে পারবো, কাকে বেছে নেব। আমাদের হাতে আসলে সময় আছে অনেক। শহীদ ছাড়া বাকি যে ফাস্ট্র বোলাররা স্কোয়াডে আছে তারা কিন্তু ভালো করছে। যারা আছে তারা ভালো ফর্মে আছে।’

চোটের ফলে অন্তত দুই সপ্তাহ মাঠে নামতে পারছেন না নিউজিল্যান্ড সফরের জন্য ঘোষিত দলে থাকা বিপিএলের ঢাকার এই ক্রিকেটার। ফলে, চলতি বিপিএল আসর তো বটেই, সঙ্গে প্রাথমিকভাবে অস্ট্রেলিয়াতেও ক্যাম্প করতে যেতে পারছেন না শহীদ। গেল রবিবার এমনটিই জানিয়েছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) চিকিৎসক দেবাশীষ চৌধুরী। এ অবস্থায় তার বিকল্প কাকে ভাবছেন তারা?

এমন প্রশ্নের উত্তরে সুমন বলেন, ‘অনেকের নামই আছে। যেমন রাব্বি আছে, আল আমিন হোসেন আছে, রুবেল আছে। সবাই কিন্তু ভালো বোলিং করছেন। একটা ভালো জিনিশ, যে আমাদের হাতে অপশন আছে অনেক। যাকেই বেছে নেই ভালো করবে।’

নিউজিল্যান্ড সফরের জন্য ২২ সদস্যের প্রাথমিক দলে পেসার হিসেবে আছেন আগে থেকেই ইনজুরি আক্রান্ত মোস্তাফিজুর রহমান ও ইবাদত হোসেন। এছাড়াও প্রাথমিক দলের মধ্যে ফিট ছিলেন শফিউল ইসলাম, শহীদ, তাসকিন আহমেদ, শুভাশিষ রায় এবং মাশরাফি বিন মর্তুজা। এরপর চলতি বিপিএলে শফিউল নিয়েছেন ১৬টি উইকেট আর শহীদ ১৫টি। শহীদ ইনজুরিতে থাকায় দলের পেস আক্রমণের জন্য ভরসা রইলো ৭ ম্যাচে ১৩ উইকেট নেয়া তাসকিন আহমেদ ও ৫ ম্যাচে চার উইকেট পাওয়া শুভাশিষ রায়ের ওপরই। কিন্তু তাসকিনকে টেস্ট খেলানো সম্ভব নয়, আর মাশরাফিও টেস্ট খেলেন না। তাহলে টেস্টে কে বোলিং করবেন? 

শফিউলের সঙ্গী হবেন কি শুভাশিষ! প্রাথমিক দলের বাইরে ৪ জন স্ট্যান্ডবাই ক্রিকেটার  ছিলেন। এর মধ্যে আল আমিন হোসেন, রুবেল হোসেন ও কামরুল ইসলাম ফাস্ট বোলার। কিন্তু আল আমিন ও রুবেলের কোনো সুযোগ নেই তা প্রধান নির্বাচক অনেকটাই পরিষ্কার করে দিয়েছেন। সুযোগ রেখেছেন বিপিএলে ৫ ম্যাচে ৫ উইকেট পাওয়া কামরুল ইসলাম রাব্বির জন্য। এ আসরে আল আমিন এখন পর্যন্ত ৫টি ও রুবেল নিয়েছেন ৮টি উইকেট। কিন্তু পরীক্ষিত এই দুই বোলারের চেয়ে তরুণ রাব্বিকেই এগিয়ে রাখছেন প্রধান নির্বাচক।

প্রাথমিক দলে ইনজুরি আক্রান্ত আছেন স্পিনার তানভির হায়দারও।  এই তিনজন বোলারের ফিটনেসের চূড়ান্ত পরীক্ষা নেয়া হবে ৪ঠা ডিসেম্বর। এরপরই সিদ্ধান্ত হবে তাদের বিকল্প কে! এ বিষয়ে মিনহাজুল আবেদিন নান্নু বলেন, ‘তানভির, ইবাদত ও মোস্তাফিজের ফিটনেস পরীক্ষা হবে ৪ঠা ডিসেম্বর। এরপরই তাদের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। তবে নিউজিল্যান্ড সফরে বিপিএলে সেরা পারফরম্যান্স করা আরো দুই একজন ক্রিকেটারেরও জায়গা হতে যাচ্ছে বলে ইঙ্গিত দিয়েছেন হাবিবুল বাশার। তিনি বলেন, ‘আমি আসলে বিপিএলে নতুন প্লেয়ারদের পারফরম্যান্সের দিকেই তাকিয়ে থাকি। জাতীয় দলের প্লেয়াররা সবাই কিন্তু পরীক্ষিত। রান করে এসেছেন, করছেন এবং করবেনও। আমি ব্যক্তিগতভাবে তাকিয়ে থাকি নতুন কোনো খেলোয়াড়টা উঠে আসে কিনা। 

বিপিএলের প্রতিটি আসরই পাইপলাইনে কিছু না কিছু ক্রিকেটার জোগান দেয়। জাতীয় দলের যারা মূল ক্রিকেটার সবাই কিন্তু কম-বেশি ভালো করছে। সঙ্গে কিছু নতুন খেলোয়াড় আছেন তারাও ভালো করছেন। বিপিএলের সবচেয়ে ভালো দিক, নতুন প্লেয়ারদের দিকেই আমি তাকিয়ে থাকি।’  

উল্লেখ্য, চলতি আসরে ৮ ম্যাচে ১৫ উইকেট নিয়ে বোলারদের তালিকায় সবার উপরে অবস্থান করছিলেন শহীদ। কিন্তু খুলনার শেষ ম্যাচে ২ উইকেট তুলে নিয়ে সেই জায়গা এখন দখলে নিয়েছেন খুলনা পেসার শফিউল ইসলাম। তিনি সংগ্রহ করেছেন ১৬ উইকেট।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই
 

Wordbridge School
Link copied!