• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

শান্তিতে নোবেল চান ট্রাম্প!


আন্তর্জাতিক ডেস্ক মার্চ ৪, ২০১৭, ০৮:১১ পিএম
শান্তিতে নোবেল চান ট্রাম্প!

ঢাকা: বিতর্ক যেন পিছু ছাড়ছেই না আমেরিকার নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। তিনি নিজে যেমন বিতর্কের জন্ম দিচ্ছেন, ঠিক তেমনি তাকে ঘিরেও চলছে বিতর্ক। সেই বিতর্কে নতুন মাত্রা যোগ করল নোবেল পুরস্কার প্রাপ্তি।  

এবারে ট্রাম্পকে নোবেল পুরস্কার দেয়ার জন্য আবেদন জমা পড়েছে। তাও আবার শান্তিতে নোবেল দেয়ার জন্য।

বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ ও গ্রহণযোগ্য পুরস্কার হচ্ছে নোবেল প্রাপ্তি। কোনো ক্ষেত্রে বিশেষ অবদান বা স্মরণীয় উদ্যোগের মাধ্যমে মানবতার জন্য অবদান রাখলে ব্যাক্তি বা সংগঠনকে দেয়া হয় সম্মানজনক এই পুরস্কার। চলতি বছর নোবেল শান্তি পুরস্কার দেয়ার জন্য ৩১৮ ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম জমা পড়েছে। যা এ যাবৎ কালের মধ্যে সর্বোচ্চ। এ তালিকায় নাম জমা পড়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। নোবেল ইনস্টিটিউট এ তথ্য প্রকাশ করেছে।

গত ৫০ বছর ধরে শান্তির নোবেল মনোনয়ন তালিকায় উঠে আসা নাম গোপন রাখার নিয়ম রয়েছে। তবে সংসদ সদস্য, মন্ত্রী, সাবেক নোবেল বিজয়ী ও কিছু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকের নাম প্রস্তাব করা হলে, তারা চাইলে সেসব ব্যক্তি ও গোষ্ঠীর নাম প্রকাশ করতে পারেন।

ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ায় তার নাম বেরিয়ে এল।

ট্রাম্পকে নোবেল দেয়ার দাবি করেছে অজ্ঞাতনামা এক যুবক। সেই ব্যক্তি ট্রাম্পের নাম পাঠিয়েছেন নোবেল কমিটির কাছে। কারণ হিসেবে ওই ব্যক্তি বলেছেন, শক্তিশালী মতাদর্শের মাধ্যমে শান্তি প্রতিষ্ঠায় কাজ করছেন ট্রাম্প।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!