• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

শাহজালালে স্বর্ণ ‘প্রসব’ করলো দুজন


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ২১, ২০১৭, ০২:১৮ পিএম
শাহজালালে স্বর্ণ ‘প্রসব’ করলো দুজন

ফাইল ছবি

ঢাকা: থামছে না স্বর্ণ চোরাচালান। মাত্র কয়েক ঘন্টার ব্যবধানে রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আরো দুই জন ‘স্বর্ণ মানব’আটক করা হয়েছে। সোমবার রাতে ও মঙ্গলবার সাকালে এক কোটি ৩৬ লাখ টাকা সমমূল্যের ৩ কেজি ওজনের ২০টি স্বর্ণের বার উদ্ধার করেছে ঢাকা কাস্টম হাউজের প্রিভেন্টিভ টিম। এ ঘটনায় মামুন হোসেইন ও মোসলেম উদ্দিন নামের দুই স্বর্ণ মানবকে আটক করা হয়েছে।

প্রিভেন্টিভ টিমের সহকারী কমিশনার আহসানুল কবির জানান, সোমবার দিবাগত রাতে মামুন হোসেইন মালয়শিয়া থেকে ছেড়ে আসা মালিন্দো এয়ারলাইন্সের একটি ফ্লাইটে (ওডি ১৬২) করে ঢাকায় আসেন। গোপন সংবাদের ভিত্তিতে পরে তাকে আটক করে বিমানবন্দরের গ্রীন চ্যানেলে তল্লাশী করা হয়। এ সময় শুল্কযোগ্য পন্য আনার কথা যথারীতি অস্বীকার করেন। পরে কাস্টম কর্মকর্তাদের অভিজ্ঞতার আলোকে মামুনের সঙ্গে আনা চার্জার লাইটের ব্যাটারী স্ক্যান করা হয়। এরপর চার্জারের মধ্যে স্বর্নের অস্তিত্ব পাওয়া যায়। অত:পর ৩টি চার্জার ব্যাটারীর মধ্যে থেকে ৬ টি করে মোট ১৮ টি স্বর্ণবার উদ্ধার করা হয়। যার ওজন ১ কেজি ৮০০ গ্রাম। আনুমানিক মূল্য ৯০ লাখ টাকা। এ ঘটনায় মামলা হয়েছে। আটক ব্যাক্তিদের পুলিশে সোপর্দ করা হয়েছে।

আহসানুল করিব আরো জানান, মঙ্গলবার সকাল ১০টার দিকে ওমানের মাস্কট থেকে চট্টগ্রাম হয়ে একটি ফ্লাইট (আরএক্স ০৭২৪) ঢাকায় পৌঁছায়। ওই ফ্লাইটে মোসলেম উদ্দিন নামের এক যাত্রী আসেন। গোপন সংবাদের ভিত্তিতে ফ্লাইট থেকে নামার পর তাকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হয়। কিন্তু তিনি স্বর্ণ বহনের কথা অস্বীকার করেন। পরে তাকে উত্তরার একটি হাসপাতালে নিয়ে এক্সরে করলে তার পায়ুপথে স্বর্ণের অস্তিত্ব পাওয়া যায়। এরপর তাকে বিমানবন্দরের টয়লেটে নেয়া হলে তিনি পায়ু পথ থেকে ৮টি স্বর্ণবার বের করে দেন। যার ওজন ৯২৮ গ্রাম। আনুমানিক মূল্য ৪৬ লাখ টাকা।

জিজ্ঞাসাবাদে তিনি জানিয়েছেন তার বাড়ি চট্টগ্রামে এবং সেখান থেকেই তিনি বিমানে উঠেন। পরে বিমানের টয়লেটে গিয়ে ৮টি স্বর্ণবার তার পায়ুপথে প্রবেশ করান। 

এর আগে সোমবার (২০ ফেব্রুয়ারি) সকালে ১২টি বারসহ এক স্বর্ণমানবকে আটক করে শুল্ক গোয়েন্দা। আটক ব্য‌ক্তির নাম রাসেল খান। তার বাড়ি চট্টগ্রামের রাউজানে।    

সোনালীনিউজ ডটকম/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!