• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

শাহজালালে ৫০ কোটি টাকার কোকেন জব্দ


বিশেষ প্রতিনিধি এপ্রিল ২২, ২০১৭, ০৫:৫৩ পিএম
শাহজালালে ৫০ কোটি টাকার কোকেন জব্দ

ফাইল ছবি

ঢাকা: হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কার্গো ভিলেজ থেকে কুরিয়ার সার্ভিস পার্সেলের মধ্য থেকে দেড় কেজি কোকেন (পিওর কোকেন) উদ্ধার করেছে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এবিপিএন) এর সদস্যরা। শনিবার (২২ এপ্রিল) দুপুরে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের (ডিএনসি) গোয়েন্দা তথ্যর ভিত্তিতে এই চালানটি জব্দ করা হয়। কোকেনের এই চালানটি শুক্রবার (২১ এপ্রিল) ঢাকায় আসে।

ফেডেক্স কুরিয়ারের উগান্ডা দপ্তর থেকে দুবাই হয়ে কোকেনের এই চালানটি এসেছিল। যার পার্সেল নম্বর ৮০৪০৪৪৫২৬৮৮০। দেড় কেজি কোকেনের এই চালানটি আটক করা হলেও এ ঘটনায় কাউকে গ্রেপ্তার করা সম্ভব হয়নি।

এর আগে প্রাথমিকভাবে ওজন ছাড়াই কোকেনের এই চালানটি ৩ কেজি জানানো হলেও পরবর্তীতে তা ওজন সাপেক্ষে দেড় কেজি পাওয়া যায়।  

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের গোয়েন্দা শাখার অতিরিক্ত পরিচালক নজরুল ইসলাম সিকদার বলেন, কোকেনের এই চালানটি বাংলাদেশে আসছে এ রকম তথ্য আমাদের কাছে আগে থেকেই ছিল। কিন্তু আমরা চালানটির সঠিক অবস্থান চিহ্নিত করতে পারছিলাম না বলে অভিযানের জন্য আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এবিপিএন) সহযোগিতা চাই।

পরে কার্গো ভিলেজের ভেতর থেকে ফেডেক্স কুরিয়ারের ৬ কেজির একটি পার্সেল থেকে দেড় কেজি কোকেনের চালানটি উদ্ধার করে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এবিপিএন)। এটি এ পর্যন্ত বাংলাদেশে আটককৃত তৃতীয় বৃহত্তম চালান।

এর আগে ২০১৪ ও ২০১৫ সালে পেরুর দুই নাগরিকের নিকট থেকে যথাক্রমে ৩ কেজি ৩০০ গ্রাম আর ৩ কেজি কোকেন উদ্ধার করা হয়।

এ প্রসঙ্গে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের রাসায়নিক পরীক্ষাগারের প্রধান দুলাল কৃষ্ণ সাহা  বলেন, ‘বাংলাদেশে ১ কেজি পিওর কোকেনের মূল্য কমপক্ষে ৩৫ কোটি টাকা। সে হিসেবে চালানটির মূল্য ৫০ কোটিরও বেশি। প্রাথমিকভাবে আমরা ধারণা করছি এটা পিওর কোকেন, তবে ল্যাবে পরীক্ষার পর এ বিষয়ে আমরা নিশ্চিত হতে পারব।’

এর আগের বৃহৎ দুটি চালান আটকের প্রসঙ্গ উল্লেখ করে ডিএনসির এই কর্মকর্তা মন্তব্য করেন, এর আগের দুটি চালান যে অঞ্চল থেকে এসেছিল, এই চালানটিও সে অঞ্চল থেকেই এসেছে, আর ওই অঞ্চল থেকে সাধারণত পিওর কোকেনই আসে ট্রানজিট হিসেবে ব্যবহৃত বাংলাদেশে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/এইচএআর

Wordbridge School
Link copied!