• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

শাহজী বাজার বিদ্যুৎকেন্দ্রে ভয়াবহ অগ্নিকাণ্ড


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ১, ২০১৭, ১০:২৯ পিএম
শাহজী বাজার বিদ্যুৎকেন্দ্রে ভয়াবহ অগ্নিকাণ্ড

ঢাকা: পুঁজিবাজারের তালিকাভূক্ত প্রতিষ্ঠান শাহজী বাজার পাওয়ার কোম্পানি লিমিটেড (এসপিসিএল) এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে বিদ্যুত প্লান্টটির বেশ কিছু অংশ পুড়ে গিয়েছে। দমকল বাহিনীর পাঁচটি ইউনিটের প্রায় এক ঘণ্টা সময় লাগে আগুন নিয়ন্ত্রণ আনতে।

শনিবার (১ এপ্রিল) বিকেল সারে ৫টার দিকে আগুনের সূত্রপাত হয়েছে বলে জানিয়েছে স্থানীয় সূত্র। হবিগঞ্জের ফতেহপুরে এসপিসিএল এর ৫০ মেগাওয়াটের একটি ভাড়াভিত্তিক বিদুৎ উৎপাদনকেন্দ্র রয়েছে। কেন্দ্রটি গ্যাস চালিত।

যোগাযোগ করা হলে, শায়েস্তাগঞ্জ ফায়ার সার্ভিসের কন্ট্রোল রুম থেকে জানিয়েছে, শাহজী বাজারের ৫০ মেগা মেগাওয়াট রেন্টাল বিদ্যুৎ উৎপাদনকেন্দ্রে আগুন লাগে। খবর পেয়ে আমাদের দুটি ইউনিট ঘটনাস্থলে যায়। এছাড়াও মাধবপুর থেকে দুটি ও হবিগঞ্জ থেকে আরো একটি ইউনিট আগুন নেভানোর কাজে যোগ দেয়।

আগুনের প্রচণ্ড তাপের কারণে দুর থেকেই পানি দিতে হয়েছে। প্রায় এক ঘণ্টা চেষ্টার পরে আগুন নিয়ন্ত্রণে আনা যায়। যেখানে আগুনের সূত্রপাত হয়েছিল, সেই স্থানে থাকা যন্ত্রপাতি পুড়ে গিয়েছে। বাকি এলাকায় আগুন ছড়িয়ে যায়নি বলে জানিয়েছে দমকল বাহিনী।

সূত্র জানিয়েছে, বিকেলে প্রচণ্ড বিস্ফোরণ হয়। তারপরেই আগুন দেখা দেয়। আগুনে কোম্পানিটির ৩০/৩৫ এমভিএ এর একটি পাওয়ার ট্রান্সফরমারের সবটাই পুড়ে গিয়েছে। যার ওজন প্রায় ৭ হাজার ২০০ কেজি। উৎপাদিত বিদ্যুৎ সরবরাহ কাজের জন্য কোম্পানির কাছে এরকম চারটি ট্রান্সফরমার রয়েছে। 

আগুনের বিশাল কুণ্ডলী এলাকায় আতঙ্ক তৈরি করে। আগুন নিয়ন্ত্রণে আনতে পুরো কোম্পানির সবজাগায় পানি ছিটিয়েছে দমকল বাহিনী। আগুনের উত্তাপ ও ছেটানো পানিতে সেখানে থাকা অনেক বৈদ্যুতিক যন্ত্রাপাতি নষ্ট হয়ে গিয়েছে বলে সূত্র জানিয়েছে।

তবে, ঠিক কি পরিমাণ যন্ত্রপাতি ক্ষতিগ্রস্থ হয়েছে তা জানা সম্ভব হয়নি। দমকল বাহিনী বলছে, তদন্ত শেষে বলা যাবে, আগুনের কারণ ও ক্ষয়-ক্ষতির পরিমাণ। এ বিষয়ে শাহজী বাজারের পক্ষ থেকে কোনো তথ্য পাওয়া য়ানি।

প্রসঙ্গত, ১৫ টাকা প্রিমিয়ামসহ ২৫ টাকা ফেসভ্যালু নিয়ে ২০১৪ সালে পুঁজিবাজার থেকে ৩১ কোটি ৭০ লাখ টাকা মূলধন সংগ্রহ করে কোম্পানিটি। এসপিসিএল এর অনুমোদিত মূলধন হচ্ছে ৫০০ কোটি ও পরিশোধিত মূলধন ১৪১ কোটি টাকা। বর্তমানে কোম্পানিটির উদ্যোক্তাদের হাতে মোট শেয়ারের ৭১.৯৩ শতাংশ, প্রতিষ্ঠানের কাছে ৯.৫২ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১৮.৫৫ শতাংশ। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৩৭ টাকায়।

সোনালীনিউজ/ঢাকা/তালেব

Wordbridge School
Link copied!