• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

শাহবাগে ফের শিক্ষার্থীদের অবরোধ


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ১৫, ২০১৬, ০২:১৩ পিএম
শাহবাগে ফের শিক্ষার্থীদের অবরোধ

ঢাকা : ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে হিন্দুদের বাড়ি ও মন্দিরে হামলা ও সম্প্রতি দেশের বিভিন্ন জায়গায় সংখ্যালঘুদের ওপর নির্যাতনের প্রতিবাদে শাহবাগ মোড়ে অবস্থান নিয়েছেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। অবস্থান কর্মসূচিতে ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা কলেজসহ আশপাশের বিভিন্ন শিক্ষার্থীরা অংশ নিয়েছেন।

মঙ্গলবার (১৫ নভেম্বর) সকাল ১১টার দিকে শাহবাগ মোড়ে অবস্থান করে সড়ক অবরোধ করে প্রতিবাদ সমাবেশ শুরু করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। মাইনোরিটি রাইটস মুভমেন্টের ব্যানারে এ কর্মসূচি পালন করছেন শিক্ষার্থীরা।

গত শুক্রবার দুপুরে একই দাবিতে শাহবাগে অবরোধ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সকাল থেকে এ সড়ক অবরোধের কারণে ওই এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। এছাড়া টিএসসি মোড় থেকে শাহবাগ আসার রাস্তাটিও বন্ধ করে দেয়া হয়েছে।

এ বিষয়ে রমনা জোনের ডিসি মারুফ হোসেন সরদার বলেন, ‘আমরা বিষয়টি পর্যবেক্ষণ করছি। কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে সে জন্য পর্যাপ্ত আইন-শৃঙ্খলা বাহিনী মোতায়ন করা হয়েছে।’

আন্দোলনরত শিক্ষার্থীদের পক্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী অর্জুন কুমার দত্ত বলেন, আমরা ছয় দফা দাবি জানিয়েছিলাম। এজন্য আমাদের দেয়া সময়সীমা শেষ হয়ে গেছে। আমাদের দাবি পূরণের বিষয়ে এখনো কোনো অগ্রগতি নেই। তাই আমরা পুনরায় অবরোধ কর্মসূচি পালন করছি।

মন্ত্রী ছায়েদুল হকের পদত্যাগ কিংবা মন্ত্রীত্ব বাতিল, সংখ্যালঘুবিষয়ক মন্ত্রণালয় প্রতিষ্ঠা, স্বাধীন সংখ্যালঘু কমিশন গঠনসহ ছয় দফা দাবি জানিয়ে আসছে আন্দোলনকারী শিক্ষার্থীরা।

অবরোধে অংশ নেয়া শিক্ষার্থীরা জানান, নাসিরনগরে হিন্দুদের ওপর হামলার উসকানিদাতা এবং হামলাকারীদের বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। আমরা মন্ত্রী ছায়েদুল হকের পদত্যাগ কিংবা মন্ত্রীত্ব বাতিল চাই। এছাড়া ক্ষতিগ্রস্ত হিন্দুদের ক্ষতিপূরণও দিতে হবে।

উল্লেখ্য, ফেসবুকে ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার অভিযোগকে কেন্দ্র করে গত ৩০ অক্টোবর নাসিরনগরের প্রায় ১৫টি মন্দির ও শতাধিক হিন্দুবাড়িতে হামলা হয়। এরপর উপজেলা সদরে হিন্দু সম্প্রদায়ের পাঁচটি ঘর ও একটি মন্দিরে দুর্বৃত্তরা ফের অগ্নিসংযোগ করে।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!