• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

শাহানূরের চিকিৎসার ব্যয় রাষ্ট্রকে নেয়ার নির্দেশ


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ২৯, ২০১৬, ০৫:২৪ পিএম
শাহানূরের চিকিৎসার ব্যয় রাষ্ট্রকে নেয়ার নির্দেশ

ঢাকা: মেয়েকে হয়রানির প্রতিবাদ করায় বখাটেদের হামলায় দুই পা হারানো ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার নলভাঙ্গা গ্রামের বর্গাচাষি শাহানূর বিশ্বাসের চিকিৎসার সব খরচ রাষ্ট্রকে বহনে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে তার পরিবারের নিরাপত্তা নিশ্চিতেরও নির্দেশ দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২৯ নভেম্বর) বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ’র হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। শাহানূরের ওপর হামলাকারীদের গ্রেপ্তারের বিষয়ে রাষ্ট্রপক্ষের প্রতিবেদন হাতে পাওয়ার পর হাই কোর্ট মঙ্গলবার এই আদেশ দেয়।

আদালত স্বাস্থ্যসচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে চিকিৎসার ব্যয় সংক্রান্ত নির্দেশনা বাস্তবায়ন করতে বলেছে। আর নিরাপত্তা সংক্রান্ত নির্দেশনা বাস্তবায়ন করবেন পুলিশের মহাপরিচালক ও ঝিনাইদহের পুলিশ সুপার। ডেপুটি অ্যার্টনি জেনারেল তাপস কুমার বিশ্বাস এদিন আদালতে প্রতিবেদন জমা দিয়ে আসামিদের গ্রেপ্তারের বিষয়টি মৌখিকভাবে অবহিত করেন।

গত ২২ নভেম্বর শাহানুর বিশ্বাসের ওপর হামলাকারী বখাটেদের ৭২ ঘণ্টার মধ্যে গ্রেপ্তার করে ২৭ নভেম্বর প্রতিবেদন দিতে আদেশ দিয়েছিলেন একই হাইকোর্ট বেঞ্চ।

গত ১৬ অক্টোবর ঝিনাইদহের কালীগঞ্জ থানার নলভাঙ্গা গ্রামের বর্গাচাষি শাহানূর বিশ্বাসকে লোহার শাবল, হাতুড়ি ও ছেনি দিয়ে মেরে গুরুতর আহত করা হয়। জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানে (পঙ্গু হাসপাতাল) চিকিৎসাধীন শাহানূরের দুটি পা হাঁটুর ওপর থেকে কেটে ফেলতে হয়।

মামলার অভিযোগ সূত্রে জানা গেছে, মেয়েদের উত্ত্যক্ত করার প্রতিবাদ জানিয়েছিলেন শাহানূর। এ কারণে সাবেক ইউপি সদস‌্য মাহবুবুর রহমানের লোকজন তার এই হাল করেছে। ওই ঘটনায় শাহানূরের আত্মীয় মো. ইয়াকুব আলী সাতজনের বিরুদ্ধে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের আদালতে অভিযোগ করেন। শাহানূরের ছোট ভাই সামাউল ইসলাম ১৬ জনকে আসামি করে থানায় মামলা করেন।

এ বিষয়ে পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন আমলে নিয়ে গত ২২ নভেম্বর স্বতঃপ্রণোদিত হয়ে আদেশ দেয় হাই কোর্টের ওই বেঞ্চ। হামলাকারীদের ৭২ ঘণ্টার ভেতর কারাবন্দি করার নির্দেশ দিয়ে ২৭ নভেম্বরের মধ্যে তা প্রতিবেদন আকারে আদালতে জমা দিতে ঝিনাইদহের পুলিশ সুপারকে নির্দেশ দেওয়া হয়। সেদিন প্রতিবেদন না দিয়ে রাষ্ট্রপক্ষ সময়ের আবেদন করলে আদালত ২৯ নভেম্বরের মধ্যে তা জমা দিতে নির্দেশ দেয়।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!