• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

শিক্ষক-শিক্ষার্থীদের মানববন্ধনে ছাত্রলীগের হামলা!


চট্টগ্রাম ব্যুরো জুলাই ১৯, ২০১৮, ০৭:০৮ পিএম
শিক্ষক-শিক্ষার্থীদের মানববন্ধনে ছাত্রলীগের হামলা!

প্রতীকী ছবি

চট্টগ্রাম: কোটা সংস্কার আন্দোলনে সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে একাত্ম ঘোষণা করে ফেসবুকে স্ট্যাটাস দেয়ায় দুই শিক্ষককে অবাঞ্চিত ঘোষণা করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের একাংশ। এরই প্রতিবাদে সাধারণ শিক্ষার্থীরা ‘শিক্ষক নিপীড়ন মানি না’ ব্যানারে কয়েকজন শিক্ষককে নিয়ে মানববন্ধন করতে গেলে হামলা চালায় ছাত্রলীগের একাংশ।

বৃহস্পতিবার (১৯ জুলাই) বেলা ১১টায় সমাজবিজ্ঞান অনুষদের সামনে এই হামলার ঘটনা ঘটে।  এ সময় পাঁচ শিক্ষার্থী আহত হয় এবং তাদের ব্যানার কেড়ে নিয়ে মানববন্ধন পণ্ড করে দেয়।

আহতদেরকে মধ্যে দুই শিক্ষার্থীকে চবি মেডিকেল সেন্টারে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে। পরবর্তীতে নিরাপত্তাজনিত কারণে তাদের নাম প্রকাশ না করার জন্য সাংবাদিকদের অনুরোধ জানায় ভুক্তভোগীরা।

মেডিকেল সেন্টারে কর্তব্যরত চিকিৎসক জানান, দুইজন শিক্ষার্থী এসেছিল মাথায় আঘাত নিয়ে এবং তাদের প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, সমাজতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক মাইদুল ইসলাম ও যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক আলী আর রাজী কোটা নিয়ে ফেসবুকে স্ট্যাস্টাস দেয়ায় ছাত্রলীগের একটি অংশ বারবার তাদের হুমকি দিয়ে আসছিল। এরই প্রতিবাদে সাধারণ শিক্ষার্থীরা ও বিভিন্ন কয়েকজন শিক্ষক  মানববন্ধনের আয়োজন করে।

তবে মানববন্ধন শুরু হওয়া মাত্রই ছাত্রলীগের ১০ থেকে ১৫ কর্মী এসে হামলা চালায়। এসময় ছাত্রলীগ সাধারণ শিক্ষার্থীদের বেধরক মারধর করে এবং মানববন্ধনে উপস্থিত থাকা কয়েকজন ছাত্রী ও শিক্ষককে অকথ্য ভাষায় গালি গালাজ করেন।

এরআগে মঙ্গলবার (১৬ জুলাই) দুপুরে অবাঞ্চিত ঘোষণার পর অভিযুক্ত দুই শিক্ষককে চাকরিচ্যুত করার দাবিতে চবি উপাচার্যকে স্মারক লিপি দেয়। এছাড়াও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিভিন্নভাবে হুমকি দিয়ে আসছে। যার কারণে ওই দুই শিক্ষক নিরাপত্তাহীনতার কারণে মঙ্গলবার (১৬ জুলাই) থেকে ক্যাম্পাসে আসছেন না।

মানববন্ধনে উপস্থিত থাকা যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক সায়মা আলম বলেন, আমাদের দুই শিক্ষককে লাঞ্ছিত ও অবাঞ্চিত করার প্রতিবাদে আমরা শান্তিপূর্ণভাবে মানববন্ধন করতে ছিলাম। হঠাৎ করে কয়েকজন ছেলে এসে আমাদের মানববন্ধনে উপস্থিত থাকা সাধারণ শিক্ষার্থীদের ওপর হামলা করে। আমরা এই হামলার তীব্র নিন্দা জানাচ্ছি।

এছাড়া মানববন্ধনে বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষার্থীসহ সমাজতত্ত্ব বিভাগের অধ্যাপক ইন্দ্রজিৎ কুন্ডু ও সহকারী অধ্যাপক হানিফ মিয়া উপস্থিত ছিলেন।

সাধারণ শিক্ষার্থীদের অভিযোগ চবি ছাত্রলীগের সাবেক উপ বিজ্ঞান ও গ্রন্থকার বিষয়ক সম্পাদক রকিবুল হাসান দিনার ও ছাত্রলীগের নেতা জিমেলের নেতৃত্বে এই শান্তিপূর্ণ মানববন্ধনে হামলা চালানো হয়।

হামলার বিষয়ে জানতে চাইলে দিনার বলেন, সমাজতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক মাইদুল ইসলাম প্রধানমন্ত্রীকে নিয়ে ফেসবুকে কটূক্তি করে। যার প্রতিবাদে আমরা উপাচার্য বরাবর স্মারকলিপি দিয়েছি। কিন্তু সেই মাইদুল ইসলামের পক্ষে যারা মানববন্ধন করতেছিল আমরা তাদেরকে সরিয়ে দিয়েছি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আলী আজগর চৌধুরী বলেন, মানববন্ধনে কি হয়েছে জানি না। আমাদের কাছে মানববন্ধনের কোনো অনুমতি নেয়া হয়নি এবং হামলার বিষয়ে কোনো অভিযোগ আসেনি।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!