• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

শিক্ষার মূল লক্ষ্য নতুন প্রজন্মকে আধুনিক করা


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ২৩, ২০১৭, ০৯:৪৭ এএম
শিক্ষার মূল লক্ষ্য নতুন প্রজন্মকে আধুনিক করা

ঢাকা: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, শিক্ষার উন্নয়নে সূদূরপ্রসারী লক্ষ্য নিয়ে কাজ করছে সরকার। এজন্য সবার অংশগ্রহনে শিক্ষানীতি প্রণয়ন করা হয়েছে। আমাদের শিক্ষার মূল লক্ষ্য নতুন প্রজন্মকে আধুনিক, উন্নত বাংলাদেশের নির্মাতা হিসেবে প্রস্তুত করা। আমরা দেশপ্রেমে উজ্জীবিত দায়িত্বশীল নতুন প্রজন্ম গড়ে তুলতে চাই।

শুক্রবার (২২ সেপ্টেম্বর) রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) মিলনায়তনে এসএসসি-এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ কৃতি শিক্ষার্থী সংবর্ধনা ও বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষামন্ত্রী একথা বলেন। ডিআরইউ এ অনুষ্ঠানের আয়োজন করে।

শিক্ষামন্ত্রী বলেন, জগৎ উন্মুক্ত। নতুন প্রজন্মকে বিশ্বমানের জ্ঞান ও দক্ষতা দিতে পারলে তারা বিশ্বের যেকোন জায়গায় কাজ করার সুযোগ পাবে।

তিনি বলেন, শিক্ষায় আমাদের অনেক উন্নতি হয়েছে। শিক্ষায় ছেলেমেয়েদের মধ্যে সমতাও অর্জিত হয়েছে। সংখ্যাগত দিক থেকে সাফল্য এসেছে। তবে শিক্ষার গুনগত মান বৃদ্ধি এখনও বড় চ্যালেঞ্জ। রাতারাতি মান উন্নয়ন সম্ভব নয়। সারা বিশ্বব্যাপী এটা একটি চ্যালেঞ্জ।

সৃজনশীল প্রশ্নের বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, আড়াই লাখ শিক্ষককে সৃজনশীল বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়েছে। দেশের বিশিষ্ট শিক্ষাবিদদের পরামর্শেই এ পদ্ধতি চালু করা হয়েছে।

ডিআরইউ সভাপতি সাখাওয়াত হোসেন বাদশার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আল- আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. হাবিবুর রহমান, ডিআরইউ সাধারণ সম্পাদক মুরসালিন নোমানী, সাংবাদিক শাহনাজ মুন্নী, মধুসুদন মন্ডল, সাইফুল ইসলাম ও শাহ মো. মনোয়ার জাহান কবির বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় ভাল ফলাফল অর্জনকারী ৪০ জন কৃতি শিক্ষার্থীকে সম্মাণনা ও বৃত্তি প্রদান করা হয়।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!