• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

শিক্ষার্থীদের পিটিয়ে ভিসিকে উদ্ধার ছাত্রলীগের


ঢাবি প্রতিনিধি জানুয়ারি ২৩, ২০১৮, ০৬:৫৫ পিএম
শিক্ষার্থীদের পিটিয়ে ভিসিকে উদ্ধার ছাত্রলীগের

ঢাকা: ‘নিপীড়নবিরোধী শিক্ষার্থীবৃন্দ’ ব্যানারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রশাসনিক ভবনে অবস্থানরত শিক্ষার্থীদের পিটিয়ে ভিসি মো. আখতারুজ্জামানকে উদ্ধার করেছে ছাত্রলীগের নেতা কর্মীরা।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) বিকেলে এই ঘটনা ঘটে। এ ঘটনায় অন্তত দশ জন শিক্ষার্থী আহত হন।

এর আগে সকাল থেকে প্রশাসনিক ভবনের সামনে অবস্থান বিক্ষোভের এক পর্যয়ে বেলা ১২টার দিকে ৫ দফা দাবিতে ফটক ভেঙে উপাচার্যকে অবরুদ্ধ করে রাখে আন্দোলনরত শিক্ষার্থীরা। 

বিকেলে ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইনের নেতৃত্বে সংগঠনের ২০-২৫ জনের একটি দল উপাচার্যের কার্যালয়ের সামনে যান। এরপর ছাত্রলীগের আরও নেতা কর্মী সেখানে এসে শিক্ষার্থীদের ওপর কয়েক দফা হামলা চালিয়ে তাদের সেখান থেকে তাদের সরিয়ে দেয়।

শিক্ষার্থীরা বের হওয়ার সময় বিভিন্ন ফটকের সামনে থাকা ছাত্রলীগের কর্মীরা তাদের ওপর আবারও হামলা চালায়। ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সভাপতি লিটন নন্দীসহ কয়েকটি বাম ছাত্র সংগঠনের নেতাদের বেধড়ক মারধর করে তারা।

হামলায় আহত হয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন রাজিব কুমার দাস, তাজুয়ার, জহর লাল রায়, অপু, আরশাদ, উম্মে হাবিবা বেনজীর, রায়হান, জাফরুল নাদিম, রাসেল ও লিটন নন্দী।

এদিকে, সংবাদ সম্মেলনে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাইফুর রহমান দাবি করেছেন, আসলে আন্দোলনটি সাধারণ শিক্ষার্থীদের নয়। এখানে বাম ছাত্র সংগঠন, ছাত্রশিবির এবং ছাত্রদলের কর্মীরা আন্দোলন করছে। তারা বিশ্ববিদ্যালয়কে অস্থিতিশীল করতে চায়।

তিনি আরও দাবি করেন, তারা ছাত্রদের পিটায়নি, আসলে ছাত্ররাই তাদের নেতা ও নেত্রীদের পিটিয়েছে।

প্রসঙ্গত, রাজধানীর সরকারি সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা গত ১৫ জানুয়ারি উপাচার্যের কার্যালয়ের সামনে অবস্থান নেয়। সেখানে ছাত্রলীগ নেতারা ছাত্রদের হুমকি-ধমকি ও ছাত্রীদের ওপর নিপীড়ন করে আন্দোলন নস্যাৎ করে দেয়। 

এর প্রতিবাদে নিপীড়নবিরোধী শিক্ষার্থীরা ১৭ জানুয়ারি প্রক্টর কার্যালয়ের ফটক ভেঙে প্রক্টরকে অবরুদ্ধ করেন। এ ঘটনায় পরেরদিন অজ্ঞাতনামা ৫০-৬০ জনকে আসামি করে মামলা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এরপর থেকে টানা আন্দোলন করে আসছেন শিক্ষার্থীরা।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!