• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

শিক্ষার্থীদের বিরুদ্ধে মামলা প্রত্যাহার অনুরোধে ‘না’...


নিজস্ব প্রতিবেদক আগস্ট ৮, ২০১৮, ১০:৫৭ পিএম
শিক্ষার্থীদের বিরুদ্ধে মামলা প্রত্যাহার অনুরোধে ‘না’...

ঢাকা: নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন চলাকালে সংঘর্ষের ঘটনায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নামে দায়ের করা মামলা প্রত্যাহার ও ক্ষমা করে দেয়ার অনুরোধ করে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা। কিন্তু উপাচার্যদের সেই অনুরোধ নাকচ করে দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বুধবার (৮ আগস্ট) বিকেলে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে এক জরুরি মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এই সভার আয়োজন করে।

সভায় উপাচার্যরা বলেন, উদ্ভুত পরিস্থিতিতে শিক্ষার্থীদের ওপর মামলা করা হয়েছে। অনেককে গ্রেপ্তার করে রিমান্ডে নেয়া হয়েছে। এদের ভবিষ্যৎ শিক্ষাজীবন ধ্বংস হয়ে যাবে- এমন আশঙ্কাও প্রকাশ করেন তারা। জবাবে শিক্ষামন্ত্রী জানান, তারা চাইবেন যেন নিরপরাধ কোনো শিক্ষার্থী কোনোভাবেই ক্ষতিগ্রস্ত না হয়। তবে যদি আইনে প্রমাণিত হয় বা তদন্তে বের হয় যে সে অন্যায় কাজ করছে কিংবা অপরাধ করছে, তাকে তিনি মাফ করতে পারবেন না। এটা আইন দেখবে বলেও জানান শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী আরো বলেন, যারা নিরপরাধ শিক্ষক, শিক্ষার্থী তাদের প্রতি তারা সহানুভূতিশীল। তিনি অবশ্যই তাদের পক্ষ অবলম্বন করবেন।

উপাচার্যদের মধ্যে বক্তব্য দেন, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি বাংলাদেশের উপাচার্য অধ্যাপক আবদুল মান্নান চৌধুরী, ইস্টার্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আমিনুল হক, হামদর্দ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আবদুল মান্নান, নর্দান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আনোয়ারুল করীম, প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আবদুল হান্নান চৌধুরী প্রমুখ।

ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নানের সভাপতিত্বে মতবিনিময় সভায় আরও বক্তব্য দেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মালিকদের সংগঠন বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির সভাপতি শেখ কবীর হোসেন প্রমুখ।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!