• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

শিক্ষায় দুর্নীতি নিয়ে কাজ করবে দুদক


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ৮, ২০১৮, ০৫:২৮ পিএম
শিক্ষায় দুর্নীতি নিয়ে কাজ করবে দুদক

ঢাকা: দুর্নীতি দমন কমিশন(দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, দক্ষ জনশক্তি রপ্তানির জন্য শিক্ষাখাতকে দুর্নীতিমুক্ত করা জরুরি। শিক্ষা ব্যবস্থাপনায় দুর্নীতি যাতে না হয়, দুর্নীতির কোনো প্রভাব যাতে না পড়ে সে ব্যপারে আমরা ব্যবস্থা গ্রহণ করার চেষ্টা করব। এটা গত বছরও ছিল, আগামী বছরও এটা থাকবে।

সোমবার(৮ জানুয়ারি) দুপুরে দুদক কার্যালয়ে সাংবাদিকদের এ কথা জানান সংস্থাটির চেয়াম্যান।

দুদক চেয়ারম্যান মনে করেন, শিক্ষায় দুর্নীতি জনশক্তি রপ্তানিতেও প্রভাব ফেলবে। তিনি বলেন, ২০৩০ সালে জাপান-চীন বিভিন্ন দেশে ২৭ কোটি শ্রমিকের প্রয়োজন হবে। তখন বাংলাদেশে উদ্বৃত্ত থাকবে ১৮ শতাংশ জনশক্তি। এখন শিক্ষিত নাকি অদক্ষ জনশক্তি পাঠানো হবে, সেটা একটা বড় প্রশ্ন। আর দুর্নীতি থাকলে এদেরকে দক্ষ হিসেবে গড়ে তোলা যাবে না।

অন্য এক প্রশ্নে চেয়ারম্যান বলেন, প্রায় ২৫ টি সরকারি খাতে অপচয়-দুর্নীতি বন্ধ করার জন্য বড় দাগে কিছু ব্যবস্থা গ্রহণ করার চেষ্টা করব এবং দৃশ্যমান কিছু করার চেষ্টা করব। যেনো সবাই বুঝতে পারে যে দুর্নীতির বিরুদ্ধে কিছু একটা হচ্ছে। এ বছর আমরা চেষ্টা করবো, প্রকৌশলী বিভিন্ন সংস্থাগুলোর যাতে টেন্ডার এবং ক্রয়-বিক্রয়ে কোনো অনিয়ম না হয়। তাদের সংস্থার সাথে আমরা সভা করব।

কারণ আমাদের বাজেটের সিংহভাগই যায় প্রকৌশল সংস্থাগুলোর কাছে। জনগণের অর্থে যাতে কোনো দুর্নীতি না হয় সে ব্যাপারে চেষ্টা করব বলে মন্তব্য করেন তিনি।

অভিযুক্তের স্ত্রীদের আসামি করার সমালোচনা

১০টি মামলায় অভিযুক্তের সঙ্গে তাদের স্ত্রীদেরও আসামি করাকে দুঃখজনক বলেন দুদক চেয়ারম্যান। তিনি বলেন, এটি আমাদের কাছে একটি সামাজিক সমস্যা বলে মনে হচ্ছে। স্ত্রীদেরকে জিজ্ঞাসা করার পর তার বলেন যে, আমরা তো কিছুই জানি না।  এ বিষয়টি নিয়ে আগামী বছর বা এ বছর আমরা চেষ্টা করব সামাজিকভাবে এ বিষয়টি নিয়ে কিছু করা যায় কি না।

বেসিক ব্যাংকের পরিচালনা পর্ষদসহ ব্যাংকের সাবেক চেয়ারম্যান আবদুল হাই বাচ্চুর বিরুদ্ধে প্রতিবেদন কবে হবে- জানতে চাইলে ইকবাল মাহমুদ বলেন, এ বিষয়ে আমি তেমন কিছু বলতে পারব না। যারা তদন্ত করছে তারা ভালো জানবে। তারা যেহেতু আপাতত তদন্ত করছে, তাদেরকে সুযোগ দিতে হবে।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!