• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
সিওএল’র বোর্ডে শিক্ষামন্ত্রী

শিক্ষায় সাধারণ মান নির্ধারণের আহ্বান


নিউজ ডেস্ক জুন ১৬, ২০১৭, ০৫:৫৪ পিএম
শিক্ষায় সাধারণ মান নির্ধারণের আহ্বান

ঢাকা: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রথমবারের মতো কানাডার ভ্যাংকুভারে অনুষ্ঠিত কমনওয়েলথ অব লার্নিং (সিওএল)-এর ৩৪তম বোর্ড অব গভর্নরস-এর সভায় অংশগ্রহণ করেছেন। তিনি ১৫ ও ১৬ জুন কানাডার ভ্যাংকুভারে সিওএল-এর বোর্ড সভায় অংশ নেন।

কমনওয়েলথ অব লার্নিং (সিওএল) কমনওয়েলথ রাষ্ট্রসমূহের একটি আন্তর্জাতিক সংস্থা, যা সদস্য দেশগুলোর মধ্যে দূর-শিক্ষণ পদ্ধতি ও আইসিটি প্রযুক্তির প্রয়োগের মাধ্যমে শিক্ষণের সুযোগ সৃষ্টি ও বিস্তারের জন্য কাজ করে থাকে। এর কার্যক্রম মানবসম্পদ উন্নয়নে সদস্য রাষ্ট্রসমূহের সক্ষমতা বৃদ্ধিতে ভূমিকা রাখছে।

বোর্ড অব গভর্নরস্-এর সভায় বোর্ডের নতুন সদস্যদের অরিয়েন্টেশন, অডিট ও পারফরমেন্স কমিটি এবং প্রতিযোগিতামূলক ঝুঁকি কৌশল নিয়ে আলোচনা হয়। বোর্ড অব গভর্নরস্-এর নতুন সদস্য হিসেবে বাংলাদেশের শিক্ষামন্ত্রী বাংলাদেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে বর্তমান সরকারের আমলে শিক্ষাক্ষেত্রে সাম্প্রতিক উন্নয়নের বিভিন্ন বিষয় তুলে ধরেন।

শিক্ষার উন্নয়নে, বিশেষ করে দক্ষতা উন্নয়নে ধারনাসমূহ বিনিময়ের জন্য তিনি কমনওয়েলথ দেশসমূহের প্রতি আহ্বান জানান। তিনি সদস্য রাষ্ট্রসমূহের জন্য শিক্ষাক্ষেত্রে একটি সাধারণ মান (Common standard) নির্ধারণেরও আহ্বান জানান।

১৯৮৮ সালে সিওএল প্রতিষ্ঠার পর বাংলাদেশের শিক্ষামন্ত্রী নাহিদ প্রথমবারের মত এ বোর্ডের সদস্য নির্বাচিত হওয়া বাংলাদেশের জন্য বিরল সম্মান। 

কমনওয়েলথ মহাসচিবের সাথে বৈঠক
কমনওয়েলথ অব লার্নিং (সিওএল)-এর ৩৪তম বোর্ড অব গভর্নরস্-এর সভায় অংশগ্রহণের পাশাপাশি নাহিদ কমনওয়েলথ মহাসচিব মিজ প্যাট্রিসিয়া স্কটল্যান্ড-এর সাথে আলোচনায় অংশ নেন।

মহাসচিব এ সময় বাংলাদেশে শিক্ষাক্ষেত্রে দ্রুত অগ্রগতির প্রশংসা করেন এবং সিওএল বোর্ডে বাংলাদেশের কার্যকর ভূমিকা প্রত্যাশা করেন। শিক্ষামন্ত্রী এ ফোরামে বাংলাদেশের কার্যকর অংশগ্রহণের ব্যাপারে গভীর আশাবাদ ব্যক্ত করেন। 

সোনালীনিউজ/ জেডআরসি

Wordbridge School
Link copied!