• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

শিগগিরই সৈয়দপুর বিমানবন্দর উন্নয়নের কাজ শুরু


নীলফামারী সংবাদদাতা নভেম্বর ১৮, ২০১৭, ০৪:০৩ পিএম
শিগগিরই সৈয়দপুর বিমানবন্দর উন্নয়নের কাজ শুরু

নীলফামারী: জেলার সৈয়দপুর বিমানবন্দরকে আঞ্চলিক আর্ন্তজাতিক বিমানবন্দরে উন্নীতকরণের কাজ খুব শিগগিরই শুরু হতে যাচ্ছে। বাংলাদেশ ও ভারতের মধ্যে অর্থনৈতিক সহযোগীতা ও সম্পর্ক জোরদার করতে সম্প্রতি ঢাকায় তৃতীয় ধাপ চুক্তি স্বাক্ষরিত হয়। এই প্রকল্পে ভারত সরকার সহজ শর্তে ঋণ দেবে বলে জানা গেছে।
 
সূত্রে জানা যায়, ওই স্বাক্ষরিত চুক্তির আওতায় দেশে ১৭টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করা হবে। এসব প্রকল্প বাস্তবায়নে সহজ শর্তে সাড়ে ৪ বিলিয়ন ডলার ঋণ দেবে ভারত। যা বাংলাদেশি মুদ্রায় ৩৬ হাজার কোটি টাকা। লাইন অব ক্রেডিটের আওতায় এ ঋণ দেবে ভারত। এ ঋণের আওতাভুক্ত ১৭টি প্রকল্পের মধ্যে সৈয়দপুর বিমানবন্দর উন্নতকরণ প্রকল্প রয়েছে।

এ উন্নয়ন প্রকল্প বড় অংকের টাকা ব্যয় করে বিমানবন্দরকে আন্তর্জাতিক মানে উন্নীত করা হবে। এর মধ্যে জমি অধিগ্রহণ, রানওয়ে সম্প্রসারণ, সীমানা প্রাচীর নির্মাণ, টার্মিনাল ভবন আধুনিকীকরণসহ বেশ কিছু প্রকল্প অন্তর্ভুক্ত রয়েছে বলে জানা গেছে।

ঋণের শর্তের মধ্যে রয়েছে ভারতীয় ঠিকাদার এসব প্রকল্পের কাজ পাবেন এবং পূর্ত কাজ হলে ৬৫ ভাগ মালামাল ও সেবা ভারত থেকে সংগ্রহ করতে হবে। এর অন্যান্য ৩৫ ভাগ কাজ দেশীয় ঠিকাদার প্রতিষ্ঠান করতে পারবে।

সৈয়দপুর বিমানবন্দর ব্যবস্থাপক শাহীন হোসেন জানান, বিমানবন্দর উন্নয়নের প্রস্তাবনা চূড়ান্ত অনুমোদনের পর ঋণের অর্থ ছাড় পাবে। এরপর শুরু হবে উন্নয়ন প্রকল্পের কাজ।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!