• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল শুরু


মাদারীপুর প্রতিনিধি আগস্ট ১৫, ২০১৮, ০৫:৫৯ পিএম
শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল শুরু

মাদারীপুর: নাব্যতা সংকটের কারণে দুর্ঘটনা এড়াতে ৯ ঘণ্টা বন্ধ থাকার পর মাওয়ার শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে কে টাইপ ফেরি চলাচল শুরু হয়েছে।

বুধবার (১৫ আগস্ট) সকাল ৭টা থেকে এই রুটে গরুবাহী ট্রাক ও অ্যাম্বুলেন্সসহ জরুরি হালকা যানবাহন নিয়ে ৬/৭টি কে টাইপ ফেরি ও ছোট ফেরি চলাচল করছে। এরআগে মঙ্গলবার (১৪ আগস্ট) রাত ১০টা থেকে সকল ফেরি পারাপার বন্ধ করে দেয় কর্তৃপক্ষ।

তবে রো রো ও ডাম্ব ফেরি চলাচল বন্ধ রয়েছে। এছাড়া এই রুটের তিনটি রো রো ফেরিসহ চারটি ফেরি পাটুরিয়া রুটে স্থানান্তর করা হয়েছে।

মাওয়ার শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে সপ্তাহ খানেক ধরে আটকে রয়েছে দুই শতাধিক পণ্যবাহী ট্রাক। তাদের বিকল্প রুট ব্যবহারের পরামর্শ দিলেও তারা এ ঘাটেই অবস্থান করে নিজেদের আর্থিক সংকটের কথা জানান। ফেরিতে অচলাবস্থার কারণে যাত্রী চাপ বেড়েছে লঞ্চ ও স্পিডবোটে।

বিআইডব্লিউটিসি’র কাঁঠালবাড়ি ঘাট সূত্র জানায়, নাব্যতা সংকটের কারণে দুর্ঘটনা এড়াতে মঙ্গলবার (১৪ আগস্ট) রাত ১০টা থেকে সকল ফেরি পারাপার বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। এ সময় ঘাটে গরুবাহী ট্রাক, অ্যাম্বুলেন্সসহ বিপুল পরিমাণ যানবাহন আটকা পড়ে। বুধবার (১৫ আগস্ট) সকাল ৭টা থেকে কে টাইপ ও ছোট ফেরি ধারণ ক্ষমতার কম যানবাহন নিয়ে পারাপার শুরু করে।

পদ্মায় তীব্র স্রোতের সঙ্গে প্রচুর পরিমাণে পলি আসায় নৌ রুট জুড়ে ডুবোচর সৃষ্টি হয়ে প্রায় ১ মাস ধরে ফেরি পারাপার বিঘ্নিত হচ্ছিল। বিকল্প চ্যানেল চালু করে ওয়ান ওয়ে পদ্ধতিতে ধারণ ক্ষমতার কম যানবাহন নিয়ে চলেও নাব্যতা সংকট দ্রুত প্রকট রুপ নেয়ায় লৌহজং টার্নিং ও বিকল্প চ্যানেলের কয়েকটি পয়েন্টে পানির গভীরতা এতই কমে গেছে যে ফেরিগুলো সেখানে আটকে যাচ্ছে। নাব্যতা সংকট নিরসনে নদীতে ৭টি ড্রেজার দিয়ে খনন কার্যক্রম চললেও তীব্র স্রোতে খনন কাজ ব্যহত হচ্ছে। তবে এখনো রো রো ও ডাম্ব ফেরি চলাচল বন্ধ রয়েছে। এ রুটের তিনটি রো রো ফেরিসহ চারটি ফেরি পাটুরিয়া রুটে স্থানান্তর করা হয়েছে।

মাদারীপুরের কাঁঠালবাড়ি ফেরিঘাটের সহকারী ব্যবস্থাপক রুহুল আমিন জানান, নদীতে নাব্য সংকটের কারণে মঙ্গলবার (১৪ আগস্ট) রাত ১০টার দিকে এই নৌরুটে পুরোপুরি ফেরি চলাচল বন্ধ রাখা হয়। এরপর বুধবার (১৫ আগস্ট) সকাল সাড়ে ৭টার দিকে এই নৌরুটে চলাচলকারী ২০টি ফেরির মধ্যে সাতটি ছোট ফেরি চলছে। যা প্রয়োজনের তুলনায় খুবই কম।

বিআইডব্লিউটিসি’র সহকারী ম্যানেজার আব্দুল মমিন মিয়া ফেরি চলাচলের বিষয়টি নিশ্চিত করেছেন।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!