• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

শিমুলিয়া-কাঁঠালবাড়ীতে ফেরি বন্ধে বিপাকে হাজারো যাত্রী


মঈনউদ্দিন সুমন, মুন্সীগঞ্জ আগস্ট ১৩, ২০১৮, ১১:৫৭ এএম
শিমুলিয়া-কাঁঠালবাড়ীতে ফেরি বন্ধে বিপাকে হাজারো যাত্রী

মুন্সীগঞ্জ: দক্ষিণবঙ্গের ২১টি জেলার প্রবেশদ্বার মুন্সীগঞ্জের শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুট। গেল কয়েকদিন ধরেই নাব্যতা সংকটের কারণে ফেরি চলাচল ব্যহত হচ্ছে। বর্তমানে ফেরি বন্ধ থাকায় ঘাট এলাকায় ৫ শতাধিক যানবাহন পারের অপেক্ষায় আছে। রাত থেকে ফেরি বন্ধের কারণে বিপাকে পড়েছেন হাজারো যাত্রী।

সোমবার রাত ১২টার পর থেকেই ফেরি বন্ধ আছে নৌরুটে। বিকল্প চ্যানেল ও সরাসরি মূল চ্যানেলে নাব্যতা সংকট দেখা দিয়েছে। সকাল থেকে কিছু ফেরি হালকা, ছোট যাত্রীবাহি গাড়ি নিয়ে ছেড়ে গেলেও আবার শিমুলিয়া ঘাটে ফিরে এসেছে।

এছাড়া ফেরি বন্ধের কারণে দীর্ঘ সময় অপেক্ষা করে অনেক গাড়ি ঘাটে এসে ঢাকার অভিমুখে ফেরত গিয়েছে।

বিআইডব্লিউটিএ’র ম্যারিন কর্মকর্তা মোহাম্মদ আলি জানান, চ্যানেলে ৩ফুট পানি রয়েছে, যা ফেরি চালানোর জন্য অনুপযোগী। ফেরি চালাতে প্রয়োজন সাড়ে ৭ফুট গভীরতা।

বিআইডব্লিউটিসি’র শিমুলিয়া ঘাটে ব্যবস্থাপক (বাণিজ্য) গিয়াস উদ্দিন পাটোয়ারি জানান, সোমবার রাত ১২টা থেকে নাব্যতা সংকটের কারনে ফেরি বন্ধ রাখা হয়েছে। গেল কয়েকদিন ধরে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল ব্যহত হচ্ছে। ড্রেজিং করে নৌরুটের ফেরি চালানোর জন্য উপযোগী করতে হবে। এছাড়া জোয়ারের পানি আসার অপেক্ষায় থাকতে হবে।

মাওয়া ট্রাফিক ফাঁড়ির ইন্সপেক্টর মোঃ সিদ্দিকুর রহমান জানান, ঘাট এলাকায় ৫ শতাধিক গাড়ি পারের অপেক্ষায় আছে। ফেরি চলাচল বন্ধ থাকায় যানবাহনের দীর্ঘ সাড়ি সৃষ্টি হয়েছে। গতকাল ৮০-৯০টি পণ্যবাহী ট্রাক দৌলতদিয়া-পাটুরিয়া ঘাটের দিকে চলে গেছে। ঘাট এলাকায় আসা পণ্যবাহী গাড়িগুলোকে দৌলতদিয়া-পাটুরিয়া ঘাট ব্যবহার করার অনুরোধ করা হচ্ছে। ফেরি চলাচল সচল না হলে গাড়ির লাইন দীর্ঘ হতে পারে বলে আশংকা করা যাচ্ছে।

বিআইডব্লিউটিএ’র ড্রেজিং বিভাগের তত্তাবধায়ক প্রকৌশলী মোঃ সাইদুর রহমান জানান, লৌহজং ও বাইপাস চ্যানেলে ৭টি ড্রেজার পলি অপসারণে কাজ করছে। তবে আজকের মধ্যে সরাসরি মূল চ্যানেল দিয়ে কে-টাইপ ফেরি চালানো যাবে। কিন্তু লৌহজং চ্যানেলে থেকে ৩কিমি ডাউনে থাকা বিকল্প চ্যানেলটি চলাচলের উপযোগী করতে ২দিন সময় লাগবে। চ্যানেলে পলি অপসারণ করতে গিয়ে পাড়ের বালু ভেঙ্গে পড়ায় নাব্যতা সংকট প্রকপ আকার ধারণ করছে। তবে শিগগির সরাসরি মূল চ্যানেল দিয়ে কে-টাইপ ফেরি চলবে বলে জানান তিনি।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!