• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

শিরোপা লড়াইয়ে মুখোমুখি ফারইস্ট ও গ্রিন ইউনিভার্সিটি


ক্রীড়া প্রতিবেদক জুলাই ২৫, ২০১৭, ০৭:১৮ পিএম
শিরোপা লড়াইয়ে মুখোমুখি ফারইস্ট ও গ্রিন ইউনিভার্সিটি

ঢাকা: প্রথমবারের মতো আয়োজিত ‘ওয়ালটন আন্তঃবিশ্ববিদ্যালয় ফুটবল টুর্নামেন্টে’র ফাইনালে উঠেছে ফারইস্ট ইউনিভার্সিটি ও গ্রিন ইউনিভার্সিটি। উভয় দলেরই লক্ষ্য শিরোপা জয়। আর সেই লক্ষ্য বাস্তবায়নে বুধবার (২৬ জুলাই) বিকাল ৪টায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিতব্য ফাইনালে মুখোমুখি হবে বিশ্ববিদ্যালয় দল দু’টি। খেলাটি সরাসরি সম্প্রচার করবে এটিএন বাংলা।

শিরোপা লড়াইয়ের আগের দিন মঙ্গলবার (২৫ জুলাই) বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের ডাচ বাংলা অডিটোরিয়ামে প্রি ফাইনাল প্রেস মিট অনুষ্ঠিত হয়। এ সময় শিরোপা জয়ের প্রত্যাশা ব্যক্ত করেন গ্রিন ইউনিভার্সিটির অধিনায়ক বশির উদ্দিন ও কোচ রাশেদুল ইসলাম এবং ফারইস্ট ইউনিভার্সিটির অধিনায়ক মাইনুল আবেদীন সুজয় ও কোচ শরিফুল ইসলাম। তারা বলেন, এ টুর্নামেন্টের ফলে এখন ক্যাম্পাস গুলোতে খেলার একটা পরিবেশ সৃষ্টি হয়েছে। সবার মুখে মুখে ফুটবল নিয়ে আলোচনা হচ্ছে।

জাতীয় ক্রীড়া পুরস্কারপ্রাপ্ত ফুটবলার ও সাবেক ন্যাশনাল কোচ গোলাম সরোয়ার টিপু বলেন, ‘ফুটবলের এখন খুব খারাপ সময় যাচ্ছে এটা আমরা সবাই জানি। এর জন্য আমরা কোন না কোনভাবে কম বেশি অনেকেই দায়ী। আমাদের সীমাবদ্ধতা আছে। তবুও এ সমস্যা থেকে ফুটবলকে বাঁচাতে হবে। সোনালী অতীত ক্লাব ও গ্রিন ইউনিভার্সিটি যে উদ্যোগ নিয়েছে এটি খুবই প্রসংশার দাবিদার। আশা করবো এ টুর্নামেন্টটি নিয়মিত অনুষ্ঠিত হবে। আমি ফাইনালিস্ট দুই দলইকে আগাম শুভেচ্ছা জানাচ্ছি।’

সাবেক জাতীয় তারকা ফুটবলার আসলাম বলেন, ‘আমরা সবার কাছ থেকে অনেক সহযোগিতা পেয়েছি। এজন্য সবাইকে অনেক ধন্যবাদ। কমলাপুরে অনুষ্ঠিত সেমিফাইনাল ম্যাচে দর্শক উপস্থিতি এবং তাদের আনন্দ-উল্লাস দেখে সেই আবাহনী-মোহামেডান ম্যাচের কথা মনে পড়ে গেল। খেলোয়াড় ও দর্শকদের উল্লাস দেখে মনে হলো টুর্নামেন্ট আয়োজন কিছুটা হলেও সার্থক হয়েছে। এ পর্যন্ত বিভিন্ন পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান থেকে মোট ১৭ লাখ টাকা পেয়েছি। এর মধ্যে প্রায় সাড়ে ছয় লাখ টাকা ব্যয় হয়েছে। বাকী টাকা আমাদের হাতে রয়েছে। শেষ পর্যন্ত যা থাকবে তা আমরা পরবর্তী টুর্নামেন্টে ব্যয় করবো। একটি টাকাও নষ্ট হবে না ইনশাল্লাহ।’

আরেক সাবেক জাতীয় তারকা ফুটবলার আশরাফ উদ্দিন চুন্নু বলেন, ‘যে কাজটি ফুটবল ফেডারেশনের করা উচিত ছিল সেটা সোনালী অতীত ক্লাব করেছে। এজন্য তাদের ধন্যবাদ জানাচ্ছি। অনেকের কাছে শুনেছি এই আসরে বেশকিছু ছেলে ভাল খেলছে। আমি শেখ জামাল ধানম-ি ক্লাবের ফুটবল টিম ম্যানেজমেন্টে আছি। আমাদের যদি ভাল খেলোয়াড়ের তালিকা দেয় তাহলে সেসব খেলোয়াড়রা চাইলে শেখ জামাল টিমের সাথে অনুশীলনের সুযোগ পাবে। কেউ যদি খুব ভাল করে তাহলে আমরা তাকে শেখ জামাল দলে নিয়ে নিব।’

প্রসঙ্গত, গুলশানে হলি আর্টিজেন রেস্টুরেন্টে হলি আর্টিজানে জঙ্গীদের হাত থেকে বন্ধুদের বাঁচাতে গিয়ে নিজ জীবন উৎসর্গকারী সেই নিহত তরুণ ফারাজের নামে উৎসর্গ করা হয় এবারের এ টুর্নামেন্ট। সেই সাথে ফারাজের সাহসিকতাকে সম্মান জানিয়ে টুর্নামেন্টের ট্রফির নাম করণ করা হয় ‘ফারাজ চ্যালেঞ্জ কাপ’। প্রেস মিটে উপস্থিত ফারাজের বড় ভাই জারিফ হোসেন বলেন, ফারাজ ফুটবল খুব ভালবাসতো। ফুটবলের ও দারুণ ভক্ত ছিল। আমি আশা করবো এ আয়োজন সার্থক হবে এবং অংশ নেয়া খেলোয়াড়রা ফুটবলটাকে সামনে এগিয়ে নিয়ে যাবে।  

পৃষ্ঠপোষক হামিম গ্রুপের প্রতিনিধি সাইদুর রহমান (হামিম গ্রুপ) ও মঞ্জুরুল করিম (ম্যাক্স গ্রুপ) উভয়ই বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছাত্রদের নিয়ে এ ধরনের টুর্নামেন্ট আয়োজন করার জন্য ধন্যবাদ জানান সোনালী অতীত  ক্লাবকে। পাশাপাশি আগামী টুর্নামেন্টগুলোতে পাশে থাকারও ঘোষণা দেন তারা। এবং তারা প্রত্যাশা করেন আগামীতে এ টুর্নামেন্ট ২০-এর স্থানে ৪০টি বিশ্ববিদ্যালয় নিয়ে অনুষ্ঠিত হবে।

এ সময় আরও উপস্থিত ছিলেন তারকা ফুটবলার খন্দকার রকিবুল ইসলাম ও কায়সার হামিদসহ অন্য তারকা ফুটবলাররা। অনুষ্ঠানের সঞ্চালনার দায়িত্ব পালন করেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত ফুটবলার হাসানুজ্জামান খান বাবলু।

উল্লেখ্য, ২০টি বিশ্ববিদ্যালয়কে নিয়ে ১৪ জুলাই থেকে শুরু হয় এই টুর্নামেন্ট। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সুস্থ মানসিক বিকাশ ও বিনোদনের লক্ষ্যে, সেই সাথে তাদেরকে খেলার মাধ্যমে জঙ্গীবাদ, সন্ত্রাস ও মাদক থেকে দূরে রাখার জন্যই এই টুর্নামেন্টের আয়োজন। যা আয়োজন করেছে বাংলাদেশের প্রাক্তন কৃতি ফুটবলারদের সমন্বয়ে গঠিত সোনালী অতীত ক্লাব ঢাকা ও গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ। পৃষ্ঠপোষকতায় রয়েছে ক্রীড়াবান্ধব প্রতিষ্ঠান ওয়ালটন। পাওয়ার স্পন্সর শাহ জালাল ইসলামী ব্যাংক লিমিটেড। কো-স্পন্সর হামিম গ্রুপ। এ টুর্নামেন্ট তরুণদের জঙ্গীবাদ, সন্ত্রাস ও মাদক থেকে দূরে থাকতে সহযোগিতা ও অনুপ্রেরণা যোগাবে বলে আয়োজকদের বিশ্বাস।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!