• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

শিল্পকলায় তৌকিরের ‘অজ্ঞাতনামা’


বিনোদন প্রতিবেদক নভেম্বর ২৩, ২০১৬, ০৭:০৫ পিএম
শিল্পকলায় তৌকিরের ‘অজ্ঞাতনামা’

ঢাকা: শিল্পকলায় প্রদর্শীত হবে চলতি বছরে মুক্তি পাওয়া তৌকির আহমেদ পরিচালিত অন্যতম চলচ্চিত্র ‘অজ্ঞাতনামা’। ‘নতুন চলচ্চিত্র নতুন নির্মাতা চলচ্চিত্র উৎসব’ কর্মসূচিতে নভেম্বর মাসের নির্বাচিত ছবি হিসেবে দেখানো হবে এটি।  বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে বৃহস্পতিবার (২৪ নভেম্বর) সন্ধ্যা ৭টায় শুরু হবে এর প্রদর্শনী।

এদিন বিকেল ৪টায় থাকছে তিনটি স্বল্পদৈর্ঘ্য কাহিনিচিত্র ও একটি প্রামাণ্য চলচ্চিত্র। স্বল্পদৈর্ঘ্য ছবিগুলো হলো রেহমান রাহাতের ‘এ ননসেন্স ড্রিম’ (উদ্বোধনী প্রদর্শনী), ভিকি জাহেদের‘মায়া’, আবরার হোসাইন রাজীবের ‘ব্লকড’ (উদ্বোধনী প্রদর্শনী)। প্রামাণ্য চলচ্চিত্রটি হলো প্রদীপ ঘোষ নির্মিত ‘ক্ষতচিহ্ন’ (উদ্বোধনী প্রদর্শনী)।

ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির যৌথ আয়োজনে দেশীয় চলচ্চিত্রকারদের নির্মিত স্বল্পদৈর্ঘ্য, পূর্ণদৈর্ঘ্য এবং প্রামাণ্যচিত্রের বছরব্যাপী প্রতিযোগিতামূলক উৎসবে নভেম্বর মাসে জমা পড়া ছবিগুলো থেকে জুরি সদস্যরা বাছাই করেছেন পাঁচটি চলচ্চিত্র। এ আয়োজনের প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত।

বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৫টায় অনুষ্ঠিত হবে ‘স্বাধীনধারার চলচ্চিত্রে নির্মাতা ও অভিনয়শিল্পী সম্পর্ক’ বিষয়ক ‘সিনেমা ফাইভ আলাপ’। এর অতিথি বক্তা চলচ্চিত্র নির্মাতা ও অভিনয়শিল্পী তৌকীর আহমেদ।

মানবপাচারের কাহিনী নিয়ে নির্মিত এই ছায়াছবিতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন মোশাররফ করিম, ফজলুর রহমান বাবু, নিপুণ এবংশাহেদ আলী। চলচ্চিত্রটি ৬৯তম কান চলচ্চিত্র উৎসব-এ প্রদর্শিত হয় এবং জুরি স্পেশাল মেনশন পুরস্কার অর্জন করে। এছাড়া চলচ্চিত্রটি ইতালির গলফ অফ ন্যাপলস ইন্ডিপেনডেন্ট ফিল্ম ফেস্টিভালে ২১ মে প্রদর্শিত হয় এবং সেরা ফিকশন চলচ্চিত্র হিসেবে মনোনীত হয়। সম্প্রতি কলাকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও প্রদর্শীত হয় আলোচিত এই ছবিটি।

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!