• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

শিল্পকে কখনোই বাধা দিয়ে আটকানো যায় না : শাকিব খান


বিনোদন প্রতিবেদক নভেম্বর ৬, ২০১৭, ০৪:০১ পিএম
শিল্পকে কখনোই বাধা দিয়ে আটকানো যায় না : শাকিব খান

শাকিব খান

ঢাকা : ঢালিউড সুপারস্টার শাকিব খানের ছবি মানেই বিশাল বড় আয়োজন। অনেক মানুষের কাজের সুযোগ। আর নির্মাতা-প্রযোজকদের সফল হওয়ার স্বপ্ন। শাকিবের পদচারণায় যেন প্রাণ ফিরে পায় চলচ্চিত্রের আঁতুড়ঘর এফডিসি। কিন্তু সেই শাকিব খানকেই এখন আর এফডিসিতে তেমন শুটিং করতে দেখা যায় না। একটা সময় প্রতিনিয়ত তার শুটিং থাকতো এই সিনেমা আঙিনায়। কিন্তু সময়ের আবর্তনে তিনি এখন দেশের বাইরেই বেশিরভাগ শুটিং নিয়ে ব্যস্ত রয়েছেন। তাই দেশের শিল্পী-কলাকুশলী কিংবা গণমাধ্যম কর্মীরাও তার নাগাল পাচ্ছেন না ঠিকমতো।

গত ৩০ অক্টোবর ‘চালবাজ’ ছবির শুটিং সেরে শাকিব ভারত থেকে দেশে ফেরেন। ফিরেই আবার দেশের শুটিং নিয়ে ব্যস্ত হয়ে পড়েন। এরই ফাঁকে শনিবার (৪ নভেম্বর) দুপুরে একটি সিমেন্ট কোম্পানির অনুষ্ঠানে যোগ দেন শাকিব। সেখানে সংবাদকর্মীদের সঙ্গে কিছুক্ষণ কথা বলেন তিনি। এ সময় শাকিবকে উদ্দেশ্য করে ‘দেশে আপনার শুটিং মিস করছি’-এমন মন্তব্য করেন সংবাদকর্মীরা।

এরই প্রেক্ষিতে শাকিব বলেন, আজকে তো ঢাকায় শুটিং হচ্ছে। আর কোনো কারণে সবাই যেন ভীত হয়ে গেছে। ‘রংবাজ’কে নিয়ে যে হয়রানি হয়েছিলো, তারপর থেকেই সবার মধ্যেই কেমন যেন ভয় কাজ করছে। তাই যারা ছবির কাজ করছেন, তারাই দেশের বাইরে লোকেশন খুঁজে নিচ্ছেন। দেশে শুটিং করার সময় কেউ গিয়ে হয়রানি করবে না, শুটিং বন্ধের জন্য চিঠি দেবে না, এমন নিশ্চয়তা নেই। তো আমার কাছে মনে হয় যে, ‘রংবাজ’র সঙ্গে যে ব্যাপারটি ঘটেছিলো, সেই ঘটনার প্রভাবই পড়ছে।

শাকিব আরও বলেন, শুধু আমার শুটিং না, এখন অনেকের শুটিংই বাইরে হচ্ছে। এটা আমাদের ইন্ডাস্ট্রির জন্য মোটেও শুভ লক্ষণ না। তারপরও উপায় নেই তো! কারণ সিনেমা তো এমন কোনো কাজ নয়, যেখানে শুধু শারীরিক পরিশ্রম লাগে। এখানে মানসিক পরিশ্রমও সমানভাবে লাগে। কারণ এটা একটি শিল্প, সৃজনশীল কাজ। একটা শান্ত মনে কাজটি করতে হয়। কেউ তো ভয়-ভীতি কিংবা ঝুঁকি নিয়ে কাজ করতে চাইবে না।

এসব সমস্যা দূরীকরণে চলচ্চিত্র ফোরাম কোনো ভূমিকা রাখবে কি না জানতে চাইলে শাকিব বলেন, শিল্প আর শিল্পী, আমার কাছে মনে হয় না এই দুটো জিনিসকে কোনো নিয়মের মধ্যে রাখা উচিৎ। একজন কবিকে যদি আপনি কিছু শব্দ নির্ধারিত করে দিয়ে বলেন কবিতা লিখতে, সে কি লিখতে পারবে? কারণ এটা তার মনস্তাত্বিক ব্যাপার। এটা কোনো গণ্ডির মধ্যে আটকানো যাবে না। সুতরাং শিল্পকে কোনো বাধা দিয়ে আটকে রাখা উচিৎ না। এর জন্য সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

এ সময় শাকিবকে জিজ্ঞেস করা হয়, আপনাকে নিয়ে প্রায়শই নানা বিতর্ক তৈরি হয়। এটা কেন? তখন শাকিব বলেন, আমাকে কেউ একজন বলেছেন যে, মানুষ বড় হলে বা ওপরে উঠলে, তার ওপর কিছুটা ঝড়ঝাপটা আসে। তার কথার পর আমার মনে হয়েছে যে, আমি আমার উত্তর পেয়ে গেছি।

এদিকে শনিবার (৪ নভেম্বর) রাতেই শাকিব খান থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন। সেখানে কলকাতার শ্রী ভেঙ্কটেশ ফিল্মসের প্রযোজনায় একটি ছবির শুটিং শেষ করবেন। ছবিটি পরিচালনা করছেন রাজীব বিশ্বাস। এতে শাকিবের বিপরীতে অভিনয় করছেন কলকাতার নুসরাত ও সায়ন্তিকা। ছবিটির নাম এবং অন্যান্য তথ্য এখনো গোপন রাখা হয়েছে। অনেক বড় চমক হিসেবে এগুলো প্রকাশ্যে আসবে বলে শোনা যাচ্ছে। এছাড়া থাইল্যান্ডে উত্তম আকাশের পরিচালনায় ‘আমি নেতা হবো’ ছবির দুটি গানের শুটিংয়েও অংশ নেবেন শাকিব।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!