• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

শিশু যৌন নিপীড়নের বিলটি প্রত্যাহার করল তুরস্ক


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ২২, ২০১৬, ০৩:৩৩ পিএম
শিশু যৌন নিপীড়নের বিলটি প্রত্যাহার করল তুরস্ক

নাবালিকাকে যৌন নিপীড়নের পর তাকে বিয়ে করে নিলে নিপীড়নকারীকে শাস্তি থেকে রেহাই দেয়া হবে বলে যে বিলটি তুরস্কের সংসদে উত্থাপন করা হয়েছিল তা প্রত্যাহার করে নিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম।

বিলটি তুরস্কে ব্যাপক বিতর্কের সৃষ্টি করেছিল। সংসদে চূড়ান্ত ভোটাভুটিতে যাওয়ার আগেই বিলটি প্রত্যাহার করে নেয়া হল। বর্তমানে তুর্কি সংসদে সংখ্যাগরিষ্ঠ দল রিসেপ তাইয়েপ এরদোয়ানের একে পার্টি। শিশুদের যৌন নিপীড়ন সংক্রান্ত ওই বিলটি আন্তর্জাতিক পর্যায়েও সমালোচিত হয়েছে।

সমালোচকরা মনে করেন, এ ধরনের আইন কার্যকর হলে শিশু ধর্ষণকে উৎসাহিত করা হবে। এর আগে বৃহস্পতিবার তুর্কি সরকারের পক্ষ থেকে জানানো হয়, ‘বল প্রয়োগ না করে, হুমকি না দিয়ে বা সম্মতির ভিত্তিতে কম বয়সী কারো ওপরে যৌন নিপীড়ন করার পর নিপীড়নকারী যদি ভুক্তভোগীকে বিয়ে করে নেয় তবে তার শাস্তি স্থগিত করা হবে।’

তুর্কি পার্লামেন্টের রাত্রিকালীন সেশনে আর্টিক্যাল-৪৯ এর আওতায় প্রস্তবনাটি ইস্যু করা হয়। বিষয়টি নিয়ে ২২ নভেম্বর চূড়ান্ত ভোটাভুটি হওয়ার কথা ছিল। বিলটি অনুমোদন না করার জন্য তুরস্কের প্রতি আহ্বান জানিয়েছিল জাতিসংঘও। তুরস্কের আইন অনুসারে, বিয়ের ন্যূনতম বয়স ১৮।

সোনালীনিউজ/ ঢাকা/ আরএস

Wordbridge School
Link copied!