• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

শিশুকে যৌন নিপীড়নের পর বিয়ে করলে সাজা মাফ!


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ১৯, ২০১৬, ১১:০৩ এএম
শিশুকে যৌন নিপীড়নের পর বিয়ে করলে সাজা মাফ!

নাবালিকাকে যৌন নিপীড়নের পর তাকে বিয়ে করে নিলে নিপীড়নকারীকে শাস্তি থেকে রেহাই দেয়া হবে- এমন একটি আইন কার্যকর করার প্রস্তাবনা দিয়েছে তুরস্ক সরকার। আর এরপর থেকেই বিষয়টি নিয়ে দেশটিতে শুরু হয়েছে বিতর্কের ঝড়। এ আইন কার্যকর হলে শিশু ধর্ষণকে উৎসাহিত করা হবে বলে মন্তব্য তাদের।

এদিকে তুরস্কের ক্ষমতাসীন দল জোর দিয়ে বলছে যে যাদের বিয়ে করার মতো বয়স হয়নি তাদের সুরক্ষার ব্যাপারে পদক্ষেপ নেবে তারা। বৃহস্পতিবার তুর্কি সরকারের পক্ষ থেকে জানানো হয়, ‘বল প্রয়োগ না করে, হুমকি না দিয়ে বা সম্মতির ভিত্তিতে কম বয়সী কারো ওপরে যৌন নিপীড়ন করার পর নিপীড়নকারী যদি ভুক্তভোগীকে বিয়ে করে নেয় তবে তার শাস্তি স্থগিত করা হবে।’

এক্ষেত্রে চলতি বছরের ১১ নভেম্বরের আগে এ ধরনের যেসব ঘটনা ঘটেছে শুধু তার ক্ষেত্রেই বিধানটি প্রযোজ্য হবে বলেও জানায় তুরস্কের সরকার। তুর্কি পার্লামেন্টের রাত্রিকালীন সেশনে আর্টিক্যাল-৪৯ এর আওতায় প্রস্তবনাটি ইস্যু করা হয়। প্রস্তাবনাটি সংসদে পাস হলেও সংখ্যাগরিষ্ঠ ভোট প্রাপ্তিতে তা ব্যর্থ হয়।

বিষয়টি নিয়ে পার্লামেন্টে ২২ নভেম্বর আবারো ভোটাভুটি হবে। সেখানে প্রস্তাবনাটি পাস হলে এটি কার্যকর হওয়ার বৈধতা পাবে। এরপর সেটি পাঠানো হবে প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের কাছে। তিনি অনুমোদন দিলে তা গেজেট হিসেবে প্রকাশিত হবে এবং কার্যকর হবে।

সোনালীনিউজ/ ঢাকা/ আরএস

Wordbridge School
Link copied!