• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

শিশুপার্ক থেকে বাদ যাচ্ছে জিয়ার নাম


নিউজ ডেস্ক মার্চ ২১, ২০১৮, ০১:৫৭ পিএম
শিশুপার্ক থেকে বাদ যাচ্ছে জিয়ার নাম

ঢাকা: রাজধানীর শাহবাগে অবস্থিত ‘জিয়া শিশু পার্কের’ নাম পরিবর্তন করে শুধু ‘শিশু পার্ক’ করা হচ্ছে। বুধবার (২১ মার্চ) সচিবালয়ে সাংবাদিকদের সামনে এ কথা জানান মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

২৫ মার্চ গণহত্যা দিবস, ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে গৃহীত কর্মসূচি এবং মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের নতুন প্রকল্প সম্পর্কে জানাতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

মোজাম্মেল হক বলেন, এখন থেকে শহীদ জিয়া শিশু পার্কটির নতুন নাম হবে ‘শিশু পার্ক। আগামী ৭ দিনের মধ্যে পার্কের বর্তমান নামফলক তুলে নতুন নামফলক বসানো হবে। এক প্রশ্নের জবাবে মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী বলেন, ইতোমধ্যে শিশু পার্কের নাম আমরা পরিবর্তন করেছি। অনেকে হয়তো এটা জানেন না। ব্যাপকভাবে প্রচারের জন্য আমরা নতুনভাবে (শিশু পার্ক) যখন করব সেটির (নতুন নামের) প্রতিফলন হবে।

নতুন কী নাম দেয়া হয়েছে-জানতে চাইলে মন্ত্রী বলেন, নতুন করে কোনো নাম রাখা হয়নি, এখন শুধু শিশু পার্ক। মন্ত্রী আরও বলেন, এই জায়গায় মুক্তিযুদ্ধের সবচেয়ে বড় স্মৃতি জড়িত রয়েছে। এখানে পাকিস্তানি সেনাবাহিনীর আত্মসমর্পণের দলিল স্বাক্ষরিত হয়েছে।

ঢাকার শাহবাগে ১৯৭৯ সালে শহীদ জিয়া শিশুপার্ক প্রতিষ্ঠিত হয়। শিশুদের বিনোদনের জন্য পাবলিক সেক্টরে প্রতিষ্ঠিত দেশের প্রথম এই শিশুপার্কটি ১৯৮৩ সাল থেকে বিনোদনকেন্দ্র হিসেবে যাত্রা শুরু করে। সরকারি প্রতিষ্ঠান বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের উদ্যোগে ১৫ একর জায়গার ওপর গড়ে উঠা এ পার্ক তত্ত্বাবধানের দায়িত্ব পালন করছে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের আওতাধীন ঢাকা সিটি কর্পোরেশন।

প্রসঙ্গত, ২০১০ সালের ১৫ ফেব্রুয়ারি জিয়া আন্তর্জাতিক বিমানবন্দরের নাম পরিবর্তন করে হজরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দর করে বর্তমান সরকার। এছাড়া জিয়া উদ্যানের নাম পরিবর্তন করে করা হয় চন্দ্রিমা উদ্যান।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!