• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

‘শিশুশ্রম বন্ধে আইন প্রয়োগ’


নিজস্ব প্রতিবেদক জুন ২৬, ২০১৬, ০৯:৫৫ পিএম
‘শিশুশ্রম বন্ধে আইন প্রয়োগ’

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি টেনারী শিল্পকে শিশু শ্রমিক মুক্ত করতে এসব কারাখানার মালিকদের প্রতি আহবান জানিয়ে বলেন, আপনারা যদি শিশুশ্রম বন্ধে ব্যবস্থা না নেন তাহলে আইন প্রয়োগে বাধ্য হবে সরকার।

চুমকি বলেন, ‘শিশু আইন অনুযায়ী ১৪ বছরের নিচে কোন শিশুকে কাজে নিয়োগ দেয়া যাবে না এবং ১৪ থেকে ১৮ বছরের নিচে কোন শিশুকে ঝুকিপূর্ণ শ্রমেও নিয়োগ করা যাবে না। কিন্তু এটা অত্যন্ত দুঃখজনক যে এখনও কিছু অসাধু ব্যবসায়ী সস্তা শ্রমের কারণে শিশুদের কর্মে নিয়োগ করছে।’

রোববার (২৬ জুন) প্রতিমন্ত্রী রাজধানীর হাজারীবাগে ইন্সটিটিউট অফ লেদার ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজিতে টেনারি শিল্পকে শিশুশ্রম মুক্ত করতে বহুপাক্ষিক অংশগ্রহণ বিষয়ক এক ক্যাম্পেইনের উদ্বোধনের সময় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব সাঈদ আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর মারুফ আহমেদ, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের যুগ্ম সচিব ডা আমিনুল ইসলাম, ইনসিডিন বাংলাদেশের নির্বাহী পরিচালক মাসুদ রানা , টেনারি শ্রমিক ইউনিয়নের সাধারন সম্পাদক আব্দুল মালেক, আই এল ও প্রতিনিধি মনিরা সুলতানা, টেনারী মালিক সমিতির কোষাধক্ষ মিজানুর রহমান প্রমূখ।

টেনারী শিল্পকে ঝুকিপূর্ণ ৩৮ টি শ্রমের মধ্যে অন্যতম উল্লেখ করে মেহের আফরোজ চুমকি বলেন, এই সেক্টরে এখন ও শিশু শ্রমিক রয়েছে। কোন রকমের ওজর আপত্তি না করে টেনারী শিল্পকে শিশু শ্রমিক মুক্ত করতে তিনি টেনারী মালিকদের প্রতি আহবান জানান ।

তিনি আরও বলেন, জাতিসংঘ ঘোষিত সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি) অর্জন করতে হলে আমাদের দেশকে শিশুশ্রম মুক্ত করতে হবে ।

আইএল ও এর আর্থিক সহযোগিতায় ইনসিডিনিস বাংলাদেশের আয়োজনে অনুষ্ঠানে অংশগ্রহন করেন , টেনারী মালিক সমিতি, টেনারী শ্রমিক ইউনিয়নের, শ্রম মন্ত্রনালয়ের, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের এবং বাংলাদেশ মহিলা আইনজীবি সমিতির প্রতিনিধিসহ কিছু শিশু শ্রমিক ও তাদের বাবা-মা।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!