• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

শীতে কাঁপছে দেশ


নিউজ ডেস্ক জানুয়ারি ৫, ২০১৮, ১১:৩১ এএম
শীতে কাঁপছে দেশ

ছবি মেহেরপুর থেকে তোলা

ঢাকা: পৌষের মাঝামাঝি এসে দেশের বিভিন্ন স্থানের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এ ছাড়া শৈত্যপ্রবাহ সংলগ্ন এলাকায় বিস্তার লাভ করতে পারে।

শুক্রবার (৫ জানুয়ারি) সকালে ঢাকাস্থ আবহাওয়া কার্যালয়ের আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, ‘দেশের শ্রীমঙ্গল অঞ্চলসহ রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা ও খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি আগামী চার থেকে পাঁচদিন অব্যাহত থাকবে।’

‘আজ দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, যশোরে’, যোগ করেন হাফিজুর রহমান।  

আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এ ছাড়া অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। 

মেহেরপুর থেকে আমাদের প্রতিনিধি জানিয়েছেন, জেলায় জেকে বসেছে শীত। সকাল থেকে সূর্যের দেখা মিলছে না। গত কয়েক দিনে উত্তরের হিমেল হাওয়া শীতের তীব্রতা বাড়িয়ে দিয়েছে কয়েকগুন। তাপমাত্রাও নেমে এসেছে। তবে তা বৃহস্পতিবারের (৪ জানুয়ারি) চেয়ে কিছুটা বেড়েছে। আজ শুক্রবার সকাল নয়টায় এ অঞ্চলে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে চুয়াডাঙ্গা আহহাওয়া অফিস। যা বৃহস্পতিবার ছিল ৬.৩ ডিগ্রি সেলসিয়াস। 

চুয়াডাঙ্গা প্রতিনিধি জানান, আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা সামাদুল ইসলাম জানিয়েছেন, আজ ভোর থেকে মৃদু শৈত প্রবাহ বয়ে যাচ্ছে। কুয়াশার সাথে রয়েছে বাতাসের প্রভাব। এতে শীতের তীব্রতা বাড়িয়ে দিচ্ছে। 

এদিকে একান্ত কাজ ছাড়া কেউ ঘরের বাইরে বের হচ্ছে না। শীতের তীব্রতায় স্বাভাবিক কার্জকর্মে ভাটা পড়েছে। বিশেষ করে দরিদ্র মানুষের কষ্টের সীমা নেই। শীত নিবারণে আগুন জ্বালিয়ে উঞ্চতা নিচ্ছেন অনেকেই।

চুয়াডাঙ্গার আন্তঃজেলা বাস টার্মিনালসহ শহরের চারটি বাসস্ট্যান্ডে কর্মরত কাউন্টার মাস্টাররা জানান, শীতের কারণে লোকাল বাসে যাত্রী  হচ্ছে না। যে কারণে সকালের দিকের বেশ কয়েকটি ট্রিপ বন্ধ রাখা  হয়েছে। 

এ দিকে মৌলভীবাজার থেকে আমাদের প্রতিনিধি জানিয়েছেন, শ্রীমঙ্গলে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। হঠাৎ করে শীতের তীব্রতা বেড়ে যাওয়ায় জেলার জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।

শ্রীমঙ্গল আবহাওয়া কার্যালয়ের উচ্চ পর্যবেক্ষক মো. হারুন অর রশিদ জানান, শুক্রবার সকাল ৬টায় তাপমাত্রা ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। 

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!