• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

শীতে পাল্লা দিয়ে বাড়ছে রোগব্যাধি


বিশেষ প্রতিনিধি ডিসেম্বর ১৯, ২০১৬, ০১:০০ এএম
শীতে পাল্লা দিয়ে বাড়ছে রোগব্যাধি

ঢাকা: যথানিয়মে আবার এসেছে শীতঋতু। হিম, শিশির আর কুয়াশার এই ঋতুতে ঠাণ্ডা বাড়ার সঙ্গে বাড়ছে শীতকালীন নানা রোগব্যাধি। সর্দি, কাশি, জ্বর, বাত-ব্যথা ও অ্যাজমা, নিউমোনিয়া ও ব্রংকাইটিসসহ নানা রোগের চিকিৎসা নিতে হাসপাতালে আসছে মানুষ। রাজধানীতে আক্রান্তদের মধ্যে শিশু ও বয়স্ক মানুষের সংখ্যাই বেশি।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ও ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল ঘুরে দেখা গেছে, হাসপাতাল দুটির বহির্বিভাগে বিপুলসংখ্যক রোগী ও রোগীর স্বজনদের ভিড়। এর মধ্যে অনেকেই হাসপাতালে এসেছেন শীতকালীন রোগব্যাধির চিকিৎসাসেবা গ্রহণে। 

ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বহির্বিভাগে চিকিৎসা নিতে আসা আজিমপুরের রফিকুল ইসলাম জানান, তার আগে থেকেই শ্বাসকষ্টজনিত সমস্যা রয়েছে। শীতকাল এলে সেটি একটু বাড়ে। গত বৃহস্পতিবার থেকে তার জ্বর, কাশি ও গলা ব্যথা হচ্ছে। এ কারণে হাসপাতালে এসেছেন।

এ বিষয়ে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের এসএলপিপি ডা. মশিউর রহমান বলেন, শীত বাড়ার কারণে সর্দি, কাশি, জ্বর, ব্রংকাইটিস, সিওপিডি, অ্যাজমা, নিউমোনিয়া, হেডনেকের ব্যথা, টনসিলের ব্যথা ও প্রদাহ, বাত-ব্যথাজনিত রোগী হাসপাতালে আসায় এ জাতীয় রোগের ওষুধ বেশি লাগছে।

ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. খাজা আবদুল গফুর বলেন, শীতকাল এলে কিছু রোগব্যাধি বাড়ে। এবার শীতকালীন রোগে আক্রান্তরা হাসপাতালে আসছে। তবে সেটা একেবারে ব্যাপক আকারে ছড়িয়ে পড়েনি। স্বাভাবিকভাবে যে হারে বেড়ে থাকে এবারও সে রকমই আছে। 

তবে আক্রান্তদের মধ্যে শিশু বেশি। নিউমোনিয়া, সর্দি-কাশি, ব্রংকাইটিস, অ্যাজমা, নাক, কান ও গলা ব্যথা, টনসিলের ব্যথা ও প্রদাহসহ শ্বাসতন্ত্রের নানা রোগে আক্রান্ত শিশুদের বেশি পাওয়া যাচ্ছে।

চিকিৎসকরা জানান, শীতকালীন রোগ থেকে শিশুদের রক্ষা করতে হলে সতর্কতা অবলম্বন করতে হবে। বড়দের কাছ থেকে শিশুদের মধ্যে সংক্রমিত হয়। তাই সর্দি-কাশি বা নিউমোনিয়ায় আক্রান্ত ব্যক্তির কাছ থেকে শিশুদের দূরে রাখা উচিত। ধোঁয়া ও ধূমপান শিশুদের ক্ষেত্রে চরম সমস্যা তৈরি করে। সেদিকে খেয়াল রাখতে হবে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!