• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

শুধু রাজধানীতেই ৪০৮টি ঈদ জামাত


বিশেষ প্রতিনিধি জুলাই ৬, ২০১৬, ১২:০৬ পিএম
শুধু রাজধানীতেই ৪০৮টি ঈদ জামাত

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে শুধু রাজধানীতেই ৪০৮টি ঈদের জামাত অনুষ্ঠিত হবে। ঢাকার দুটি সিটি কর্পোরেশনের তত্ত্বাবধানে ঈদের জামাতের এ আয়োজন হচ্ছে। ঈদ জামাত ব্যবস্থাপনার প্রস্তুতিমূলক কার্যক্রম প্রায় শেষ পর্যায়ে।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) ৫৭টি ওয়ার্ডে ৪টি করে মোট ২২৮টি এবং ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) ৩৬টি ওয়ার্ডে ৫টি করে মোট ১৮০টি ঈদের জামাতের আয়োজন সম্পন্ন হয়েছে।
 
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) উপ-সমাজকল্যাণ ও সাংস্কৃতিক কর্মকর্তা লুৎফর রহমান চৌধুরী বলেন, ডিএসসিসির ৫৭টি ওয়ার্ডে ৪টি করে মোট ২২৮টি ঈদের জামাত অনুষ্ঠিত হবে। এর বাইরে কেন্দ্রীয় ব্যবস্থাপনায় জাতীয় ঈদগাহ মাঠে রাজধানীর প্রধান ঈদ জামাতের আয়োজন করা হয়েছে। তিনি বলেন, ডিএসসিসি ওয়ার্ডভিত্তিক প্রতিটি ঈদ জামাত আয়োজনের জন্য প্রতি বছরের মতো এবারও ১৫ হাজার টাকা করে সহায়তা দিচ্ছে।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) দায়িত্বপ্রাপ্ত সমাজকল্যাণ ও সাংস্কৃতিক কর্মকর্তা আমিনুল ইসলাম বলেন, ডিএনসিসির ৩৬টি ওয়ার্ডে ৫টি করে মোট ১৮০টি ঈদের জামাত অনুষ্ঠিত হবে। এর বাইরে এলাকাভিত্তিক মসজিদ, মাদ্রাসা, খেলার মাঠ এবং খোলা জায়গায় ঈদের জামাতের ব্যবস্থা করা হয়েছে। তিনি বলেন, ডিএনসিসি ওয়ার্ডভিত্তিক প্রতিটি ঈদ জামাত আয়োজনে ২০ হাজার টাকা করে সহায়তা দিচ্ছে।
 
জাতীয় ঈদগাহ ময়দানের দেশের প্রধান ঈদ জামাত সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে। ওই জামাতে ইমামতি করবেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান। বিকল্প ইমাম হিসেবে উপস্থিত থাকবেন শায়খুল হাদীস মাওলানা সৈয়দ ওয়াহীদুজ্জামান।
 
এছাড়া জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ৫টি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদসহ বিশ্ববিদ্যালয় চত্বরে একাধিক ঈদ জামাতসহ জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায়ও ১টি ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে পবিত্র ঈদুল ফিতরের ৫টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৭টায়, দ্বিতীয় জামাত সকাল ৮টায়, তৃতীয় জামাত সকাল ৯টায়, চতুর্থ জামাত সকাল ১০টায় এবং পঞ্চম ও সর্বশেষ জামাত সকাল পৌনে ১১টায় অনুষ্ঠিত হবে।
 
৫টি ঈদ জামাতের প্রথমটিতে ইমামতি করবেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মুফতি মুহিবুল্লাহিল বাকী নদভী, দ্বিতীয়টিতে ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক ড. মাওলানা মুশতাক আহমাদ, তৃতীয়টিতে ইসলামিক ফাউন্ডেশনের মুহাদ্দিস মাওলানা ওয়ালিয়ুর রহমান খান, চতুর্থটিতে ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মাওলানা মুহাম্মদ আবদুর রব মিয়া আল বাগদাদী এবং পঞ্চম ও সর্বশেষ জামাতে ইসলামিক ফাউন্ডেশনের মুফতি মাওলানা মোহাম্মদ আবদুল্লাহ ইমামতি করবেন।
 
ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদ মসজিদুল জামিআয় ঈদের দুটি জামাত অনুষ্ঠিত হবে। ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায় এবং দ্বিতীয় জামাত হবে সকাল ৯টায়। প্রথম জামাতে ইমামতি করবেন মসজিদের সিনিয়র ইমাম খতিব ড. সৈয়দ মুহাম্মদ এমদাদ উদ্দীন এবং দ্বিতীয় জামাতে ইমামতি করবেন মসজিদের ইমাম খতিব হাফেজ নাজীর মাহমুদ।
 
এছাড়া বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম হল মেইন গেইট সংলগ্ন মাঠে সকাল ৮টায় এবং শহীদুল্লাহ হল লনে সকাল ৮টায় ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হবে। মিরপুর ১১ নম্বরে অবস্থিত মসজিদ বায়তুল ফালাহ কমপ্লেক্সে ঈদের দুটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথমটি সকাল সাড়ে ৭টায় ও দ্বিতীয়টি সকাল ৮টায় অনুষ্ঠিত হবে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!