• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

‘শুভ জন্মদিন’ তামিম ইকবাল


নিজস্ব প্রতিবেদক মার্চ ২০, ২০১৭, ০৪:৫৩ পিএম
‘শুভ জন্মদিন’ তামিম ইকবাল

ঢাকা: বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে এক উজ্জ্বল নক্ষত্রের নাম তামিম ইকবাল খান। রোববার (১৯ মার্চ) শ্রীলঙ্কার বিপক্ষে নিজেদের শততম টেস্ট জয়ের নায়কও তিনিই। প্রথম ইনিংসে ৪৯ এবং দ্বিতীয় ইনিংসে করেছেন ৮২ রান। তাই সঙ্গত কারণেই ম্যাচ সেরার পুরস্কার উঠেছে দেশ সেরা এই ওপেনারের হাতে। ২৮তম জন্মদিনে এর থেকে বড় উপহার আর কি বা হতে পারে তামিমের জন্য। ১৯৮৯ সালের ২০ মার্চ চট্রগামের খান পরিবারে জন্ম গ্রহণ করেন মারকুটে ওপেনার। শুভ জন্মদিন তামিম ইকবাল। সোনালীনিউজের পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন।

২০০৭ সালে ওয়ানডে অভিষেকের পরের বছর নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট অভিষেক হয় তামিমের। বর্তমানে বাংলাদেশ জাতীয় দলের অপরিহার্য সদস্য। তিনি টেস্ট ক্রিকেটার নাফিস ইকবালের ভাই এবং বাংলাদেশ ক্রিকেটের কালজয়ী অধিনায়ক আকরাম খানের ভাতিজা। অল্প সময়ে নিজের দক্ষতা-যোগ্যতার প্রমাণ দিয়ে জয় করেছেন হাজারো ভক্ত-সমর্থকের হৃদয়। তামিমের এবারের জন্মদিনে ভিন্নমাত্রা যোগ করেছে শততম ঐতিহাসিক টেস্ট জয়। কারণ, ঐতিহাসিক শততম টেস্ট জয়ের নায়ক তিনি।

তামিম জাতীয় দলের হয়ে ৪৯টি টেস্ট খেলে ৮টি সেঞ্চুরি, ২২টি হাফ সেঞ্চুরিতে ৩৬৭৭ রান করেন। আর ১৬২টি ওয়ানডে খেলে করেছেন ৫১২০ রান। যাতে রয়েছে ৭টি সেঞ্চুরি ও ৩৪টি হাফ সেঞ্চুরি। আর টি-টোয়েন্টি খেলেন ৫৫টি, রান করেন ১২০২। ২০ ওভারের ক্রিকেটে তার একটি সেঞ্চুরি ও ৪টি হাফ সেঞ্চুরি রয়েছে।

শুধু ভালোমানের ক্রিকেটারই নন, ভালো মনের মানুষও তামিম। চট্টগ্রামসহ দেশের প্রায় ১৫ থেকে ২০টা এতিমখানা দেখাশোনা করেন তিনি। এতিমখানাগুলো দেখাশোনা করতে প্রতি মাসে ৫ থেকে ৭ লাখ টাকা ব্যয় করেন। জাতীয় লিগে প্রথম ম্যান অব ম্যাচ পুরুস্কারের টাকা বাল্যবন্ধু ফারহানের মায়ের ক্যান্সার চিকিৎসায় খরচ করেন। ফারহান বন্ধুর এ অবদানের কথাটা এখনো সবাইকে বলে বেড়ান।

২০১১ সালে তামিম উইজডেন ক্রিকেটার্স অ্যালমেনাক ম্যাগাজিন কর্তৃক বছরের সেরা পাঁচ ক্রিকেটারের একজন হিসেবে নির্বাচিত হন। দক্ষিন আফ্রিকার গ্রায়েম সোয়ান ও ভারতের বিরেন্দর শেওয়াগকে পেছনে ফেলে তামিম এ খেতাব জিতেছিলেন।

আজ জন্মদিনটি কীভাবে কাটাচ্ছেন তিন সংস্করণেই বাংলাদেশের সর্বোচ্চ রানের মালিক তামিম? জানা গেছে, স্ত্রী-সন্তানের সঙ্গে জন্মদিন উদযাপন করতে মুম্বাইয়ে উড়ে গেছেন তামিম। তার ছুটি মঞ্জুর করা হয়েছে। ২৫ তারিখ থেকেই শুরু হচ্ছে ওয়ানডে সিরিজ। এটা তার প্রিয় সংস্করণ। তার পরিকল্পনা নিয়ে মাঠে নামতে হবে। আপাতত তাই সবার শুভকামনা নিয়েই এবারের জন্মদিন কাটবে তামিমের। সতীর্থরা সামনাসামনি তো বটেই, সোশাল সাইটেও তামিমকে উইশ করছেন।

তামিমের ওপেনিং পার্টনার সৌম্য সরকার একটি ছবি পোস্ট করে লিখেছেন, ‘শুভ জন্মদিন তামিম ভাই। ‘সাব্বির রহমানও ছবি পোস্ট করে লিখেছেন, ‘শুভ জন্মদিন তামিম ইকবাল।’

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!