• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

শুরু হচ্ছে উপমহাদেশের সবচেয়ে বড় সংগীত উৎসব


বিনোদন প্রতিবেদক নভেম্বর ২৪, ২০১৬, ০২:২২ পিএম
শুরু হচ্ছে উপমহাদেশের সবচেয়ে বড় সংগীত উৎসব

ঢাকা: আজ (২৪ নভেম্বর) বৃহস্পতিবার সন্ধ্যা থেকে আনুষ্ঠানিকভাবে পর্দা উঠছে উপমহাদেশের সবচেয়ে বড় শাস্ত্রীয় সংগীতের আসর ‘বেঙ্গল উচ্চাঙ্গ সংগীত উৎসব-২০১৬’। বিভিন্ন দেশের প্রায় শতাধিক শিল্পীর পরিবেশনায় আগামী পাঁচ দিনব্যাপী রাজধানীর আর্মি স্টেডিয়ামে সংগীত সমঝদার শ্রোতারা ভাসবে সুরের মূর্ছনায়। বেঙ্গল ফাউন্ডেশনের আয়োজনে পঞ্চমবারের মতো এই সংগীত উৎসবটি প্রতিদিন সন্ধ্যা থেকে চলবে ভোর পর্যন্ত।

শাস্ত্রীয় নৃত্য, গীত ও বাদ্যে স্বনামধন্য পণ্ডিত ও শিল্পীসহ বাংলাদেশ ও ভারতের উদীয়মান শিল্পীরাও এ উৎসবে অংশ নেবেন। প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে রাতব্যাপী চলবে এ উৎসব। গত চার বছর ধরে আয়োজিত বেঙ্গল উচ্চাঙ্গ সংগীত উৎসব শিল্পী ও দর্শকের অংশগ্রহণের নিরিখে এরই মধ্যে উপমহাদেশে তথা বিশ্বে সর্বাধিক বড় পরিসরের উচ্চাঙ্গ সংগীতের আসর হিসেবে স্বীকৃতি পেয়েছে। চলতি বছরের উৎসবটি উৎসর্গ করা হয়েছে সদ্য প্রয়াত সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের স্মৃতির উদ্দেশ্যে।

উচ্চাঙ্গ সংগীত উৎসবের প্রথম দিন পারফর্ম করবেন শর্মিলা বন্দ্যোপাধ্যায় (নৃত্য), রবি করোজ্জ্বল নৃত্যমালিকা (নৃত্য), প্রবীণ গোডখিন্ডি (বাঁশি), রাতিশ তাড়রে (বেহালা), রামদাস পাল সুলে (তবলা), গিরিজা দেবী (কণ্ঠ), ওস্তাদ আশিষ খান (সরোদ), বিক্রম ঘোষ (তবলা), অশ্বিনীভিদে  (কণ্ঠ), সঞ্জিব অভয়ঙ্কর (কণ্ঠ), এল সুব্রক্ষণ্যন (বেহালা) ও তন্ময় বোস (তবলা)।

বেঙ্গল ফাউন্ডেশন আয়োজিত বেঙ্গল উচ্চাঙ্গ সংগীত উৎসব ২০১৬-এর নিবেদক স্কয়ার গ্রুপ। আয়োজন সমর্থন করছে ব্র্যাক ব্যাংক লিমিটেড। অনুষ্ঠানে সম্প্রচার সহযোগী মাছরাঙা টেলিভিশন। মিডিয়া পার্টনার আইস বিজনেস টাইমস। আতিথেয়তা সহযোগী র‌্যা্ডিসন হোটেল। সার্বিক সহযোগিতায় বেঙ্গল গ্রুপ। অনুষ্ঠান আয়োজিত হবে বেঙ্গল ডিজিটাল, ম্যাংগো, বেঙ্গল পরম্পরা সংগীতালয় ও পারফেক্ট হারমনি প্রোডাকশনস সিঙ্গাপুরের সহযোগিতায়। ইভেন্ট ব্যবস্থাপনায় ব্লুজ কমিউনিকেশনস।

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!