• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

শুরু হলো ইউপি নির্বাচনের ভোট গ্রহণ


নিজস্ব প্রতিবেদক মার্চ ২২, ২০১৬, ১০:০২ এএম
শুরু হলো ইউপি নির্বাচনের ভোট গ্রহণ

নিজস্ব প্রতিবেদক

উদ্বেগ-উৎকণ্ঠার ভেতর দিয়ে শুরু হলো ইউনিয়ন (ইউপি) পরিষদ নির্বাচনের ভোট গ্রহণ।  আজ  সকাল ৮টায় শুরু হয়েছে এ ভোট গ্রহণ। চলবে  টানা বিকেল ৪টা পর্যন্ত। 

দেশের ইতিহাসে প্রথমবারের মতো দলীয় প্রতীকে এই নির্বাচনটি অনুষ্ঠিত হওয়ায় ভোটারদের মাঝে সে ধরনের উৎসাহ-উদ্দীপনা সৃষ্টি হওয়ার কথা তা লক্ষ করা যাচ্ছে না। ৭ শতাধিক ইউপির মধ্যে অর্ধশতাধিক চেয়ারম্যান বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় উৎসবের আমেজ ম্লান হয়ে গেছে।

এদিকে, গত কয়েকদিনে বিভিন্ন স্থানে সংঘাত-সংঘর্ষ ও হতাহতের ঘটনার প্রেক্ষাপটে জনমনে উৎকণ্ঠা ও শঙ্কা বিরাজ করছে। অবশ্য, নির্বাচন কমিশন শেষ সময় পর্যন্ত ভোটারদের অভয় দিয়ে যাচ্ছে। ভোটারদের আহ্বান জানিয়ে কমিশন বলছে, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের লক্ষ্যে সব ধরনের পদক্ষেপ নেয়া হয়েছে। আপনারা নির্বিঘ্নে ভোট কেন্দ্রে গিয়ে পছন্দমতো ভোটাধিকার প্রয়োগ করুন।

ছয় ধাপে ইউপি নির্বাচন অনুষ্ঠানে কমিশনের রোডম্যাপের প্রথম ধাপে মঙ্গলবার ৭১৭টি ইউপিতে ভোটগ্রহণ চলছে।

আজ ৭২১টি ইউপিতে নির্বাচন হওয়ার কথা থাকলেও বিভিন্ন অনিয়ম ও উচ্চ আদালতের রায়ের কারণে শেষমুহূর্তে ৪টির নির্বাচন স্থগিত হয়েছে। যেকোনও সময় এর সংখ্যা আরও কম-বেশি হতে পারে বলে কমিশন থেকে জানানো হয়েছে। প্রথম ধাপের অংশ হিসেবে বুধবার ১১টি ও আগামী ২৭ মার্চ আরও ‍দুটি ইউপির ভোট গ্রহণ হবে।

দেশের ৪০টি নিবন্ধিত রাজনৈতিক দলের মধ্যে এ নির্বাচনে ১৪টি রাজনৈতিক দল অংশ নিচ্ছে। তবে তৃণমূলে জনপ্রিয়তা যাছাইয়ের এ ভোটে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে আওয়ামী লীগের নৌকা ও বিএনপি’র ধানের শীষে। অবশ্য বিভিন্ন কারণে বিএনপি ইতোমধ্যে কিছুটা কোণঠাসা হয়ে পড়েছে।

নির্বাচন কমিশন ভোটকে সামনে রেখে নির্বিঘ্ন পরিবেশের বিষয়ে অভয় দিলেও পর্যবেক্ষক মহল উদ্বেগ প্রকাশ করছে। প্রতিপক্ষের ওপর হামলা, বাড়ি-ঘর ভাঙচুর, প্রচারে বাধা দেওয়ার ঘটনা হয়েছে। আচরণবিধি লঙ্ঘনের ব্যাপক প্রবণতা দেখা গেলেও এ নিয়ে কঠোর ব্যবস্থাও ছিল না ইসির।

ভোটকে সামনে রেখে নির্বাচনি এলাকায় সাধারণ ছুটি রয়েছে। কেন্দ্রে-কেন্দ্রে পৌঁছে গেছে আইনশৃঙ্খলা বাহিনী। ব্যালট পেপারসহ নির্বাচনি সামগ্রী নিয়ে নির্বাচনি কর্মকর্তারা সোমবার রাত থেকেই নিজ নিজ কেন্দ্রে অবস্থান করছেন।

পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে ইউনিয়ন পরিষদের নির্বাচন নিয়ে এ পর্যন্ত ২০৮টি সহিংস ঘটনায় সাত জন নিহত হয়েছেন। এসব ঘটনায় দায়ের হওয়া ৫৫টি সাধারণ ডায়েরি ও ১৪৩টি মামলায় ৯৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এসব ঘটনায় সরাসরি কোনও প্রার্থীকে গ্রেফতার করা হয়নি বা তাদের বিরুদ্ধে কোনও মামলাও হয়নি।

এদিকে, কমিশন ২২ মার্চ ভোটগ্রহণের দিনক্ষণ ঠিক করে গত ১১ ফেব্রুয়ারি এ নির্বাচনের তফসিল ঘোষণা করেন। প্রথম ধাপে মোট  প্রার্থী ৩৬ হাজার ৪৬৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছে। এরমধ্যে ৩ হাজার ৪৩ জন চেয়ারম্যান, সাধারণ সদস্য পদে ২৫ হাজার ৮৪৭ জন ও সংরক্ষিত পদে ৭ হাজার ৫৭৫ জন প্রার্থী রয়েছেন। এরমধ্যে আওয়ামী লীগ ৭৩৩, বিএনপি ৬১৩ জন, স্বতন্ত্র প্রার্থী এক হাজার ২৪৬ জন। ১৪ টি রাজনৈতিক দল অংশ নিচ্ছে। ইতোমধ্যে ৫৪ জন চেয়ারম্যান, ১৭৯ জন সাধারণ সদস্য ও ৫৪ জন সংরক্ষিত সদস্য পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

ধাপে ৬ হাজার ৯৮৭টি ভোটকেন্দ্র রয়েছে। প্রথমধাপের মোট ভোট ১ কোটি ১৯ লাক ৪০ হাজার ৭৪১ জন। এতে পুরুষ ভোটার ৫৯ লাখ ৯৫ হাজার ২৬৯ জন এবং নারী ভোটার ৫৯ লাখ ৪২ হাজার ৬৯৪ জন।

ইসি কর্মকর্তারা জানান, প্রতি কেন্দ্রে ১ জন করে ৭ হাজার ৮৭ জন প্রিজাইডিং অফিসার, প্রতি ভোটকক্ষে ১ জন করে ৩৮ হাজার ৩৬ জন সহকারী প্রিজাইডিং অফিসার এবং প্রতি ভোটকক্ষে ২ জন করে ৭৬ হাজার ৭২ জন পোলিং অফিসার নিয়োগ দেওয়া হয়েছে।

মোট ভোট গ্রহণ কর্মকর্তা থাকবেন প্রায় ১ লাখ ২১ হাজার ১৯৫ জন। আইনশৃঙ্খলা বাহিনী থাকবে ১ লাখ ৮০ হাজারের বেশি।

সোনালীনিউজ/এমএইউ

Wordbridge School
Link copied!