• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

শুরু হয়েছে শীতের আগমনী বার্তা


ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি অক্টোবর ১৬, ২০১৮, ০৫:৫৫ পিএম
শুরু হয়েছে শীতের আগমনী বার্তা

ছবি: সোনালীনিউজ

দিনাজপুর : উত্তরের জেলা দিনাজপুর এ জেলায় প্রতি বছর মধ্য আশ্বিনের আগে ও কার্তিকের শুরুতেই হালকা থেকে মাঝারী বৃষ্টির মধ্য দিয়ে শুরু হয় শীতের আগমনী বার্তা। বৈশ্বিক উষ্ণতার কারণে জলবায়ু পরিবর্তন হলেও আশ্বিন-কার্তিক মাসে প্রতি বছরই বঙ্গোপসাগরে নিম্নচাপের সৃষ্টি হয়। এর প্রভাবে সারাদেশেই কয়েকদিন ধরে লাগাতার বৃষ্টি হয়। গত কয়েকদিন আগে থেকে এ আবহাওয়া বয়ে গেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, দেশের অন্যান্য জেলায় এই আবহাওয়ায় শীত অনুভূত না হলেও হিমালয়ের পাদদেশে অবস্থিত দিনাজপুর, পঞ্চগড়সহ রংপুর বিভাগের কয়েকটি জেলায় রাতে শীত অনুভূত হচ্ছে।

সেই সঙ্গে দিনভর রোদের কারণে একটু গরম লাগলেও বিকাল থেকেই শীতল হাওয়া আর সন্ধ্যার পর পরই কুয়াশাও ঝরতে শুরু করেছে। রাতে হালকা থেকে মাঝারী কুয়াশা ঝরছে। মধ্য রাতের পর টিনের চালা থেকে পড়ছে হালকা বৃষ্টির মতো কুয়াশার পানি। সকালে উঠে দেখা মিলছে বিভিন্ন লতা, পাতা, গাছে যেন শিশিরের অলংকার পড়েছে। তাই মানুষ রাতে ফ্যান বাদ দিয়ে এখন কম্বল-কাঁথা নেয়া শুরু করেছে।

এদিকে লেপ তৈরি করার মতো অনেকের সামর্থ্য থাকলেও কারো কারো সামর্থ্য নেই। প্রত্যন্ত অঞ্চলের নিম্ন আয়ের মানুষের শীতে একমাত্র অবলম্বন কাঁথা। তাই শীতের প্রকোপ থেকে বাঁচতে এসব পরিবারের নারী সদস্যরা এখন কাজের ফাঁকে তাদের পুরনো কাঁথা মেরামত করার পাশাপাশি পুরনো শাড়ি-লুঙ্গি দিয়ে নতুন কাঁথা তৈরিতে ব্যস্ত সময় কাটাচ্ছেন। আবার অনেকে চেয়ে আছেন শীতবস্ত্র পাওয়ার অপেক্ষায়। যদিও সবার ভাগ্যে তা জোটে না।

আর কৃষকরা অপেক্ষাকৃত উঁচু জমিতে আবাদ করেছে শীতকালীন বিভিন্ন ধরনের শাক-সবজি। ইতিমধ্যে কৃষকদের এ শাক-সবজি হাট-বাজারগুলোতে উঠতে শুরু করেছে। বর্তমানে শীতের শাক-সবজির দামও বেশ ভালো। তাই হাসি ফুটেছে কৃষকদের মুখেও।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআই

Wordbridge School
Link copied!