• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

শুরুতেই ইহসানউল্লাহকে ফেরালেন অভিষিক্ত রনি


ক্রীড়া প্রতিবেদক সেপ্টেম্বর ২০, ২০১৮, ০৫:৪৭ পিএম
শুরুতেই ইহসানউল্লাহকে ফেরালেন অভিষিক্ত রনি

ফাইল ছবি

ঢাকা: অভিষেকেই নিজেকে চেনালেন আবু হায়দার রনির। নিজের প্রথম ওভারেই আফগানিস্তানের ওপেনার ইহসানউল্লাহকে মোহাম্মাদ মিঠুনের ক্যাচে পরিনত করে বিদায় করেন বাংলাদেশের এই বাঁহাতি পেসার।  

ইনিংসের দ্বিতীয় ওভারে প্রথম উইকেট পায় বাংলাদেশ। আবু হায়দার রনির করা অফ স্টাম্পের বেশ খানিকটা বাইরের বলে ব্যাট চালিয়ে কাভারে ধরা পড়েন ইহসানউল্লাহ। মোহাম্মদ মিঠুনের তালুবন্দী হওয়ার আগে আফগান ব্যাটসম্যান করেন ৮ রান।

বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) আবু ধাবিতে এশিয়া কাপ ক্রিকেটের ১৪তম আসরের ষষ্ঠ ও ‘বি’ গ্রুপের শেষ ম্যাচে টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছে আফগানিস্তান অধিনায়ক আসগর আফগান। এই ম্যাচ দিয়ে ওয়ানডে অভিষেক হয়েছে ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত ও  বাঁহাতি পেসার আবু হায়দার রনির।  

প্রতিশোধ নয়, তারপরও আফগানিস্তানের বিপক্ষে জয় ছাড়া অন্য কিছুই ভাবছে না বাংলাদেশ। জয়ের লক্ষ্য নিয়েই এশিয়া কাপ ক্রিকেটের ১৪তম আসরের ষষ্ঠ ও ‘বি’ গ্রুপের শেষ ম্যাচে আজ আফগানদের মুখোমুখি হচ্ছে টাইগাররা। এ ম্যাচের বিজয়ী দল গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনাল খেলবে। আবু ধাবিতে বিকেল সাড়ে ৫টায় শুরু হবে ম্যাচটি।

তামিম ইকবাল আজ নেই। প্রথম ম্যাচেই কবজির চোটে শেষ হয়ে গেছে তাঁর এশিয়া কাপ। লঙ্কানদের বিপক্ষে হাতে প্লাস্টার নিয়েও এক হাতে ব্যাটিং করে মুশফিককে গুরুত্বপূর্ণ সঙ্গ দিয়েছেন। ‘বীর’ তামিমকে তাই আজ যথেষ্ট মিস করছে বাংলাদেশ দল। তাঁর বদলে আজ আরেক বাঁহাতি ব্যাটসম্যান নাজমুল হোসেনের ওয়ানডে অভিষেক হতে যাচ্ছে। বাংলাদেশ দলে পরিবর্তন আসতে পারে আরও একটি। মোস্তাফিজুর রহমানের জায়গায় দলে আসতে পারেন আরেক বাঁহাতি পেসার আবু হায়দার।

সাম্প্রতিক সময়ে আফগানিস্তান নামটা বাংলাদেশের কাছে বেদনাদায়ক। ভারতের অনুষ্ঠিত টি-টোয়েন্টি সিরিজে যুদ্ধ বিধ্বস্ত দেশ আফগানিস্তানের কাছে হোয়াইওয়াশ হয় সাকিব আল হাসানের নেতৃত্বাধীন দলটি। তাই স্বাভাবিকভাবে প্রতিশোধের আগুন জ্বলে উঠারই কথা বাংলাদেশের। মনে মনে হয়তো আগুন ঠিকই জ্বলছে টাইগারদের।

শ্রীলঙ্কাকে উড়িয়ে দিয়ে এবারের আসরে যাত্রা শুরু করে বাংলাদেশ। ১৩৭ রানের জয়ে দুর্দান্ত শুরু হয় টাইগারদের। বাংলাদেশের মত শুভ সূচনা করে আফগানিস্তানও। শ্রীলঙ্কার বিপক্ষে ৯১ রানের জয় তুলে নেয় আফগানরা। তাই ফুরফুরে মেজাজেই রয়েছে দু’দল।

ওয়ানডেতে বাংলাদেশ ও আফগানিস্তান সর্বশেষ মুখোমুখি হয়েছিলো ২০১৬ সালে। বাংলাদেশের মাটিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ অনুষ্ঠিত হয়েছিলো। ২-১ ব্যবধানে সিরিজটি জিতেছিলো মাশরাফির নেতৃত্বাধীন দলটি। এছাড়া ওয়ানডে ক্রিকেটে খুব বেশি মুখোমুখিও হয়নি বাংলাদেশ ও আফগানিস্তান। এখন পর্যন্ত ৫ বার মুখোমুখি হয়েছে দু’দল। ৩ বার জয় পেয়েছে টাইগাররা। ২ বার জিতেছে আফগানরা।

বাংলাদেশ একাদশ: মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), লিটন কুমার দাস, মোহাম্মদ মিঠুন, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন, আবু হায়দার রনি।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!