• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

শুল্ক ছাড়া ডলার আনছে বাংলাদেশ ব্যাংক


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ২৫, ২০১৭, ০৫:৩২ এএম
শুল্ক ছাড়া ডলার আনছে বাংলাদেশ ব্যাংক

ঢাকা: নগদ ডলার সংকটে পড়েছিল বাংলাদেশ ব্যাংক। ডলারের বিপরীতে টাকার মান ধরে রাখতে তাই প্রয়োজন হয় কাগুজে ডলারের। ডলার আমদানির সিদ্ধান্ত নেয় বাংলাদেশ ব্যাংক। খরচ কমাতে শুল্ক ছাড়াই কাগুজে ডলারের আমদানি করতে অনুমতি চায় জাতীয় রাজস্ব বোর্ডের(এনবিআর) কাছে।

দুই মাস পরে সেই আবেদনের পক্ষে এনবিআরের চিঠি পেয়েছে বাংলাদেশ ব্যাংক। তবে সরকারের রাজস্ব খাতে অগ্রীম আয়কর দিতে হবে কেন্দ্রীয় ব্যাংককে।

মজার বিষয় হলো, গত ১৭ জানুয়ারি এনবিআর এ চিঠি ইস্যু করলেও বাংলাদেশ ব্যাংকে পৌঁছেছে গত ২৩ ফেব্রুয়ারি। কেন ও কোথায় এই চিঠি আটকে ছিল তা নিয়ে ব্যাংকে চলছে মুখরোচক আলোচনা। রাজধানীর এক অফিস থেকে আরেক অফিসে সরকারি চিঠি যদি এতোদিন পরে যায় তাহলে এর দায় কে নিবে তা নিয়েও চলছে আলোচনা।

গত ডিসেম্বরে নগদ ডলারের তীব্র সংকট তৈরি হয়। ফলে খোলাবাজারে দাম বেড়ে হয় ৮৫ টাকা। ব্যাংকগুলোতে নগদ ডলারের মজুত কমে হয় ৭০ লাখ ডলার। ভারতে ৫০০ ও ১ হাজার টাকার নোট বাতিল,  উল্লেখযোগ্য পরিমাণে বাংলাদেশিদের হজ পালন, শিক্ষা, চিকিৎসা, ব্যবসাসহ বিভিন্ন কারণে দেশের বাইরে যাওয়ার সময়ে প্রচুর কাগুজে ডলার চলে যায়। তবে একই হারে বিদেশিরা আসছেন না। এতে নগদ ডলারের সংকট দেখা দিয়েছিল। এর পরিপ্রেক্ষিতে শুল্ক ছাড়া ডলার আমদানির সুযোগ চায় কেন্দ্রীয় ব্যাংক। কিন্তু এখন সেই চাহিদা কমে গিয়েছে।

এনবিআর চিঠিতে বলেছে, প্রবাসী আয় বাড়াতে ও বৈদেশিক মুদ্রার বাজার স্থিতিশীল করতে ডলার আমদানির অনুমোদন দেওয়া হলো। দুই ধাপে ৫০ লাখ করে এ ডলার আমদানি করতে হবে। জাতীয় স্বার্থে এ অনুমোদন দেওয়া হলো।

এই ডলার আনা হবে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের মাধ্যমে। সূত্র জানিয়েছে, এনবিআরের নিয়ম অনুযায়ী নগদ ডলার আমদানিতে কর ও ভ্যাট বাবদ ৩৭ শতাংশ হারে শুল্ক পরিশোধ করতে হয়।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!