• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

শেখ হাসিনা কি নোবেল পাবেন?


ফেসবুক থেকে ডেস্ক সেপ্টেম্বর ২২, ২০১৭, ০২:২৬ পিএম
শেখ হাসিনা কি নোবেল পাবেন?

ঢাকা: বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা নয় জার্মানীর এঙ্গেলা মার্কেলের নোবেল শান্তি পুরস্কার পাওয়ার কথা বলে মনে করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও রাজনৈতিক বিশ্লেষক ড. আসিফ নজরুল।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) তার ফেসবুকে এ বিষয়ে একটি পোষ্ট দিয়েছেন। তিনি ওই পোষ্টে লিখেন-

পেতে পারেন। তবে তার চেয়ে এক্ষেত্রে অনেক বেশি সম্ভাবনা জার্মানীর এঙ্গেলা মার্কেলের। মার্কেল নির্বাচনে পরাজিত হওয়ার রাজনৈতিক ঝুঁকি নিয়ে লক্ষ লক্ষ সিরিয়ানকে আশ্রয় দিয়েছেন। বাংলাদেশে নির্বাচন বলে তেমন কিছু নাই। শেখ হাসিনাকে তাই রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে মার্কেলের মতো ক্ষমতা হারানোর ঝুঁকি নিতে হয়নি।

আবার নিরাপত্তা ঝুকি অনেক বেশি থাকা সত্তেও মার্কেল শরণার্থীদের আশ্রয় দিয়েছেন সজ্ঞানে ও সক্রিয়ভাবে। অন্যদিকে বাংলাদেশ রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে বাধ্য হয়ে। জার্মানীর সীমান্ত নিরাপত্তা এতো দৃঢ় যে তারা প্রত্যেক শরণার্থীদের চাইলেই সীমান্তে আটকে দিতে পারতো। বাংলাদেশের এমন কোন সুযোগ ছিল না।

যদি হোয়া্ইট হেলমেট-এর মতো কোন প্রতিষ্ঠান না পায়, তাহলে ব্যক্তি হিসেবে মার্কেলেরই নোবেল শান্তি পুরস্কার পাওয়ার কথা। আমি মনে করি তার প্রাপ্য এটি। তবে আমি বেশি খুশি হবো প্রধানমন্ত্রী শেখ হাসিনা নোবেল পেলে। কারণ তিনি বাংলাদেশের মানুষ।

কারণ তিনি অতীতে নোবেল পাওয়ার মতো একটি কাজ করেও (পার্বাত্য চট্টগ্রাম শান্তি চুক্তি) তা পাননি। কারণ তিনি নোবেল পেলে রোহিঙ্গা সমস্যা সমাধানের সম্ভাবনা বাড়বে। কারণ তিনি নোবেল পেলে ড. ইউনূসের বিরুদ্ধে নিরন্তর মিথ্যাচার কিছুটা হলেও কমবে, কমবে হয়ত এদেশে গুম আর বিচারবর্হিভূত হত্যাকাণ্ডেরও। কাজেই বেষ্ট অব লাক প্রাইম মিনিস্টার!


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!