• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

শেখ হাসিনাকে নরেন্দ্র মোদীর চিঠি


জ্যেষ্ঠ প্রতিবেদক আগস্ট ১০, ২০১৭, ০৬:৫৮ পিএম
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদীর চিঠি

ঢাকা: বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। চিঠির সঙ্গে প্রধানমন্ত্রী হিসেবে মোদী সরকারের তিন বছরের উন্নয়ন ফিরিস্তি নিয়ে লেখা একটি বই দেয়া হয়। বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা বই ও চিঠি হস্তান্তর করেন।

বৃহস্পতিবার(১০ আগস্ট) প্রধানমন্ত্রী কার্যালয়ে শেখ হাসিনার হাতে এই চিঠি ও ‘মার্চিং উইথ আ বিলিয়ন’ বইয়ের একটি কপি তুলে দেন শ্রিংলা। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এ কথা জানান। তবে চিঠির বিষয়বস্তু সম্পর্কে তিনি কিছু বলেননি।

অপরদিকে, ভারতীয় হাই কমিশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ভারতের সাপ্তাহিক ইন্ডিয়া টুডের জ্যেষ্ঠ সম্পাদক ও রাজনৈতিক বিশ্লেষক উদয় মাহুরকারের লেখা ‘মার্চিং উইথ আ বিলিয়ন’ বইটিতে মোদি সরকারের তিন বছরে অবকাঠামো, পররাষ্ট্র, বিদ্যুৎ ও জ্বালানি, সামাজিক ক্ষেত্র, আর্থিক, কৃষি, ডিজিটাল প্রযুক্তিসহ বিভিন্ন বিষয়ে অগ্রগতি পর্যালোচনা করা হয়েছে।

বইটিতে পররাষ্ট্র নীতির উপর দৃষ্টিভঙ্গি অংশে বাংলাদেশকে নরেন্দ্র মোদী সরকারের অধীনে ভারতের প্রধান উন্নয়ন অংশীদার হিসেবে উল্লেখ করা হয়েছে। এতে সন্ত্রাসবাদের বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জিরো টলারেন্স নীতির প্রশংসা ও স্বীকৃতিরও উল্লেখ রয়েছে।

দুই দেশের সীমান্ত চুক্তির সফল বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যতিক্রমধর্মী নেতৃত্ব এবং সহযোগিতার বিষয়েও গুরুত্ব দেওয়া হয়েছে এই বইয়ে। 

সাক্ষাতকালে শ্রিংলা ২০১৭ সালের এপ্রিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফল ভারত সফরের কথা এবং সফরকালে সম্পাদিত রেকর্ড সংখ্যক সমঝোতা স্মারক ও চুক্তির বাস্তবায়ন এবং অগ্রগতির কথা উল্লেখ করেন। তিনি দুই দেশের মধ্যে পারস্পরিক সহযোগিতার উদ্দেশে দ্বিপাক্ষিক সম্পর্ককে গতিশীল রাখতে প্রধানমন্ত্রীর উচ্চ পর্যায়ে মতবিনিময়ের প্রশংসা করেন।

সোনালীনিউজ/ঢাকা/তালেব

Wordbridge School
Link copied!