• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

শেখ হাসিনার জন্য, বাংলাদেশ ধন্য


জবি প্রতিনিধি অক্টোবর ৮, ২০১৭, ০৭:৫৫ পিএম
শেখ হাসিনার জন্য, বাংলাদেশ ধন্য

জবি: প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য বাংলাদেশ আজ ধন্য- এমন মন্তব্য করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেছেন, প্রধানমন্ত্রীর ঐকান্তিক প্রচেষ্টায় মায়ানমার হতে আসা সাত লাখ রোহিঙ্গার মাঝে সুষ্ঠুভাবে ত্রাণ বিতরণ কার্যক্রম পরিচালিত হচ্ছে। তাদের খাদ্য, অস্থায়ী বসবাসের স্থান, পানীয়, পয়ঃনিস্কাশন ও চিকিৎসাসহ অন্যান্য সেবা প্রদান করা হচ্ছে- যা বিশ্ব দরবারে ব্যাপকভাবে প্রশংসিত হচ্ছে। 

রোববার (৮ অক্টোবর) বিকেলে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) কেন্দ্রীয় মিলনায়তনে ’মিয়ানমার থেকে জোরপূর্বক বিতাড়িত রোহিঙ্গাদের জন্য ত্রাণ সামগ্রী হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবতার পাশে দাঁড়িয়েছেন এবং বিপন্ন রোহিঙ্গাদের সাদরে গ্রহণ করে তাদের পাশে থাকার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন। শেখ হাসিনার জন্য বাংলাদেশ ধন্য। 

মন্ত্রী বলেন, তিনি (প্রধানমন্ত্রী) শুধু বাংলাদেশের নেত্রী নন, বিশ্বের মানবতার নেত্রী। তাই বিশ্ব দরবারে তাকে ‘মাদার অব ইউম্যানিটি’ হিসেবে আখ্যায়িত করা হয়েছে। ইতোমধ্যে রোহিঙ্গাদের জন্য তিন হাজার একর জায়গায় পঁচাত্তর হাজার ঘর ও আঠার হাজার কিলোমিটার রাস্তা তৈরি করা হয়েছে।

বিশেষ অতিথির বক্তব্যে জবি উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, রোহিঙ্গা সমস্যা নতুন করে সৃষ্ট নয়, ১৯৭৮ সাল হতে এ সমস্যার সূত্রপাত ঘটে। প্রকৃতপক্ষে রোহিঙ্গা সমস্যা বাংলাদেশের নয়। রোহিঙ্গা সমস্যার সমাধান মিয়ানমারকেই করতে হবে। 

তিনি বলেন, মানবতার জন্য বাংলাদেশ আপতত রোহিঙ্গাদের সহযোগিতা করছে। প্রধানমন্ত্রীর ঐকান্তিক প্রচেষ্টায় রোহিঙ্গা সমস্যা আজ আন্তর্জাতিক পরিমন্ডলে আলোচিত বিষয়। রোহিঙ্গা সমস্যা সমাধানে আনান কমিশনের সুশারিশসহ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত পাঁচ দফা অতি দ্রুত বাস্তবায়ন করতে হবে। তবেই এ সমস্যার স্থায়ী সমাধান হওয়া সম্ভব হবে বলে মনে করেন মীজানুর রহমান।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মো. সেলিম ভূঁইয়ার সভাপতিত্বে এবং রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামানের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. শাহ্ কামাল। 

এছাড়াও অনুষ্ঠানে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. প্রিয়ব্রত পাল, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ সেলিম, কর্মকর্তা সমিতির সাধারণ সম্পাদক মো. আলতাফ হোসেন, কর্মচারী সমিতির সভাপতি মোহাম্মদ আনোয়ার হোসেন, সহায়ক কর্মচারী সমিতির সভাপতি মো. আব্দুর রহমান নান্নু প্রমুখ বক্তব্য দেন।

এসময় বিভিন্ন অনুষদের ডিন, বিভাগের চেয়ারম্যান, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, আগামী ২০ অক্টোবর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের একযুগ পূর্তি হতে যাচ্ছে। এবারের বিশ্ববিদ্যালয় দিবসের আড়ম্বরতা পরিহার করে প্রায় ১৫ পনের লাখ টাকার ত্রাণ সামগ্রী এক হাজার রোহিঙ্গা পরিবারের মাঝে বিতরণ করা হবে। 

সোনালীনিউজ/জেএ

Wordbridge School
Link copied!